corona virus btn
corona virus btn
Loading

তরুণ প্রজন্মকে পাশে পেতে নয়া কৌশল, ইস্টবেঙ্গলের ১০০ বছর উপলক্ষে মিছিলের ডাক ‘কমরেডদের’

তরুণ প্রজন্মকে পাশে পেতে নয়া কৌশল, ইস্টবেঙ্গলের ১০০ বছর উপলক্ষে মিছিলের ডাক ‘কমরেডদের’

রাজনীতির ময়দানে জমি পেতে এবার ফুটবলের ময়দানে কমরেডরা।

  • Share this:

#কলকাতা: রাজনীতির ময়দানে জমি পেতে এবার ফুটবলের ময়দানে কমরেডরা। তরুণ প্রজন্মকে কাছে টানতে মাঠে নামছে বামপন্থী ছাত্র সংগঠনগুলি। ইস্টবেঙ্গলের ১০০ বছর উপলক্ষ্যে, প্রেসিডেন্সির বামপন্থী ছাত্র সংগঠনগুলির ডাকে হবে মিছিল। তার আগে, ২৫ জুলাই, এসএফআইয়ের উদ্যোগে দমদমে হয়ে গেল ফুটবল প্রতিযোগিতা।

স্বামী বিবেকানন্দ বলেছিলেন, গীতা পাঠের বদলে মন দিয়ে ফুটবল খেললে অনেক বেশি স্বর্গের কাছাকাছি যাবে ৷ বামেরাও যেন এই মতকেই পথ করছে। ভারী ভারী তত্ত্বকথা না আউরে, ফুটবলকে অস্ত্র করেই তরুণ প্রজন্মের কাছে যেতে চাইছেন কমরেডরা। এবার লোকসভা ভোটে দলের প্রায় মুছে যাওয়ার পিছনে অন্যতম কারণ নতুন প্রজন্মের মুখ ফিরিয়ে নেওয়া। সিপিএমের পর্যালোচনায় এই তত্ত্ব বার বার উঠে আসছে। তাই এবার নতুন প্রজন্মকে কাছে পেতে মরিয়া বামেরা। বাংলায় ফুটবলের জনপ্রিয়তাকে তারা কাজে লাগাতে চাইছে। আগামী পয়লা অগাস্ট ইস্টবেঙ্গলের ১০০ বছর পূর্তি উপলক্ষে নানা অনুষ্ঠান। সেই উপলক্ষ্যে প্রেসিডেন্সির বামপন্থী ছাত্র সংগঠনগুলির ডাকে মিছিল হবে কলেজ স্ট্রিট ক্যাম্পাস থেকে লাল-হলুদ তাঁবু পর্যন্ত। তবে, দলীয় কোনও পতাকা ছাড়া। তার জন্য এখন থেকে জোর কদমে প্রস্তুতি। ফেসবুক পেজও খোলা হয়েছে।

ইস্টবেঙ্গলের ১০০ বছর পূর্তি উপলক্ষ্যে মিছিলের আগে, ২৫ জুলাই দমদমে ফুটবল টুর্নামেন্ট করল এসএফআই। এসএফআইয়ের ৫০ বছর উপলক্ষ্যে এই ফুটবল প্রতিযোগিতা ৷ অংশ নিয়েছিল এসএফআইয়ের প্রতিটি জেলা কমিটি ৷

এভাবেই ফুটবলকে সামনে রেখে নয়া কৌশল কমরেডদের। ফুটবলের কথা বলতে বলতে তরুণ প্রজন্মের সঙ্গে প্রথমে মেঠো আড্ডা। তারপর কথায় কথা বাড়িয়ে, ফুটবল থেকে রাজনীতিতে। এভাবেই তরুণ প্রজন্মের মনের আঁচ পাওয়া। তাঁদের কাছে টানার চেষ্টা। ফুটবলের ময়দানে নেমে রাজনীতির ময়দানে গোল করার চেষ্টা।

First published: July 27, 2019, 2:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर