আবার ইন্দ্রপতন! প্রয়াত ১৯৮২ বিশ্বকাপের নায়ক পাওলো রসি

আবার ইন্দ্রপতন! প্রয়াত ১৯৮২ বিশ্বকাপের নায়ক পাওলো রসি

১৯৮২ স্পেনে ইতালির বিশ্বকাপ জয়ের মূল কারিগর ছিলেন তিনি। টুর্নামেন্টে ৬টি গোল করে সোনার বুট পান তিনি।

১৯৮২ স্পেনে ইতালির বিশ্বকাপ জয়ের মূল কারিগর ছিলেন তিনি। টুর্নামেন্টে ৬টি গোল করে সোনার বুট পান তিনি।

  • Share this:

    #মিলান: বছরটা ফুটবল প্রেমীদের জন্য সত্যিই মর্মান্তিক। দিয়েগো মারাদোনা, আলেসান্দ্রো সাবেয়ার পর এবার পাওলো রসি। না ফেরার দেশে চলে গেলেন আরও এক ফুটবল কিংবদন্তি। জানা গেছে দীর্ঘদিন শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। খবরটি প্রথম প্রকাশ করে ইতালিয়ান সংবাদমাধ্যম, যেখানে বিশ্লেষক হিসেবে কাজ করতেন রসি। পরে তাঁর স্ত্রী ফেডেরিকা সোশ্যাল মিডিয়ায় দুজনের একটি ছবি দিয়ে লেখেন, "চিরকালের জন্য"।

    শুধু ইতালির বলা ভুল হবে। নিজের সময় ইউরোপের অন্যতম সেরা স্ট্রাইকার ধরা হত তাঁকে। ১৯৮২ স্পেনে ইতালির বিশ্বকাপ জয়ের মূল কারিগর ছিলেন তিনি। টুর্নামেন্টে ৬টি গোল করে সোনার বুট পান তিনি। সোনার বলও যায় তাঁর দখলে। ওই বছরই ব্যালন ডি'অর পান রসি। তবে সংবাদের শিরোনামে উঠে আসেন সক্রেটিস, জিকো, ফ্যালকাও, এডারদের হট ফেভারিট ব্রাজিলকে হারিয়ে। ব্রাজিলের বিরুদ্ধে ইতালির ৩-২ জয়ের ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন তিনি। পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল ছিল তাঁর। ফাইনালে পশ্চিম জার্মানির বিরুদ্ধে ৩-১ জয়ের ম্যাচে একটি গোল করেছিলেন রসি।

    জাতীয় দলের হয়ে মোট ২০টি গোল করেন রসি। তবে দেশের জার্সি গায়ে ফুটবল জীবন দীর্ঘ হয়নি তাঁর। ক্লাব ফুটবলে জুভেন্টাস,এসি মিলানের হয়ে প্রচুর গোল রয়েছে তাঁর। মোট নয় বছরের ক্যারিয়ারে বহু গুরুত্বপূর্ণ ম্যাচের রং বদলে দিয়েছেন তিনি। ইদানিং মিলানের এক বিখ্যাত স্পোর্টস চ্যানেল ফুটবল বিশ্লেষকের কাজ করতেন। মাত্র ৬৪ বছর বয়সে তাঁর এই আকস্মিক মৃত্যুতে ফুটবল দুনিয়ায় শোকের ছায়া নেমে এসেছে। মোট ৩৩৮ ম্যাচে ১৩৪ গোল রয়েছে তাঁর। বাজ্জিও, দেল পিয়েরো,ইঞ্জাঘি,ভিয়েরিদের আগে ইতালির সেরা স্ট্রাইকার ধরা হত তাঁকে। তাঁর মৃত্যুতে প্রাক্তন এবং বর্তমান ফুটবল তারকারা শোক জ্ঞাপন করেছেন।

    Written By Rohan Roy Chowdhury

    Published by:Siddhartha Sarkar
    First published:

    লেটেস্ট খবর