নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে হার এটিকে মোহনবাগানের, বিতর্কিত সিদ্ধান্তে কাঠগড়ায় রেফারি

নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে হার এটিকে মোহনবাগানের, বিতর্কিত সিদ্ধান্তে কাঠগড়ায় রেফারি
photo/isl twitter

নর্থ ইস্ট প্রথম গোল করার সময় তিরিকে ফেলে দেন মাচাদো। লাইন্সম্যান পতাকা তুলেছিলেন। কিন্তু রেফারি জন ফাউল দেননি। তেমনই রয় কৃষ্ণকে শুভাশিস রায়চৌধুরী বক্সের ভেতর ফাউল করলে পেনাল্টি দিলেন না জন।

  • Share this:
    নর্থইস্ট ইউনাইটেড - ২ (ফ্রেডেরিকো, মাচাদো)এটিকে মোহনবাগান - ১

    ( রয় কৃষ্ণ)

    #গোয়া: আইএসএলের তিন নম্বর হারের মুখ দেখল এটিকে মোহনবাগান। মঙ্গলবার নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ২-১ গোলে হেরে গেল অ্যান্টোনিও লোপেজ হাবাসের দল। গোল পেলেন রয় কৃষ্ণ। কিন্তু লাভ হল না। যদিও লিগ টেবিলে তেরো ম্যাচে ২৪ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রইল সবুজ মেরুন। পর্তুগিজ ফুটবলার মাচাদো এবং উরুগুয়ের ফেড্রিকো গোল করেন নর্থ ইস্টের হয়ে। কিন্তু বিতর্ক থেকে গেল রেফারি ক্রিস্টাল জনের দুটি সিদ্ধান্তে। নর্থ ইস্ট প্রথম গোল করার সময় তিরিকে ফেলে দেন মাচাদো। লাইন্সম্যান পতাকা তুলেছিলেন। কিন্তু রেফারি জন ফাউল দেননি। তেমনই রয় কৃষ্ণকে শুভাশিস রায়চৌধুরী বক্সের ভেতর ফাউল করলে পেনাল্টি দিলেন না জন। কমেন্ট্রি বক্সে থাকা বিশেষজ্ঞরা দুটি ক্ষেত্রেই রেফারির ভুল ধরলেন।

    এমনিতেই চলতি আইএসএলে একাধিকবার রেফারিদের ভুল সিদ্ধান্তে ভুগতে হয়েছে বিভিন্ন দলকে। এদিনও সেরকমই একটা দিন। ম্যাচের প্রথমার্ধটা বলার মত কিছু ছিল না। ডেভিড উইলিয়ামস প্রচুর পরিশ্রম করে খেলছিলেন। জাভির শট ওপর দিয়ে উড়ে গেল, উইলিয়ামসের পাস পা লাগাতে পারলেন না প্রবীর। তেমনই ব্রাউন মিস করেন নর্থ ইস্ট দলের হয়ে। দ্বিতীয়ার্ধের শুরুতে উইলিয়ামসকে তুলে নিয়ে মনবীরকে নামালেন হাবাস। কিন্তু ভালো খেলা উইলিয়ামসকে হঠাৎ তুললেন কেন। হাবাস জানান চোট লেগেছিল তাঁর। প্রবীরের জায়গায় কোমলকে নামান স্প্যানিশ কোচ।

    ৬০ মিনিটে গোল খাওয়ার পর ৭২ মিনিটে গোল শোধ করেন কৃষ্ণ। কার্ল ম্যাক হিউর পাস থেকে শুভাশিসকে পরাস্ত করেন তিনি। এরপর কমলের শট গোল লাইন সেভ হয়। কিন্তু একাশি মিনিটে দুর্দান্ত গোল করেন ফ্রেডরিকো গালেগো। বক্সের বাইরে থেকে নেওয়া এই উরুগুয়েন ফুটবলারের শট অরিন্দমকে পরাস্ত করে জড়িয়ে যায় জালে। ম্যাচের সেরা তিনি। ম্যাচ শেষে হাবাস জানালেন কৃষ্ণর পেনাল্টি না পাওয়া নিয়ে তিনি কিছু বলতে চান না। কিন্তু প্রথম গোলটা নিশ্চিত ফাউল দেওয়া হয়নি। ভুল সিদ্ধান্তের খেসারত দিতে হল তাঁর দলকে। রেফারির ভুল সিদ্ধান্ত না হলে ম্যাচটা ড্র হলেই সঠিক রেজাল্ট হত মনে করেন তিনি। এদিন খেলার শেষদিকে তিরিকে হ্যামস্ট্রিংয়ে হাত দিতে দেখা যাচ্ছিল বেশ কয়েকবার।

    এডু গার্সিয়ার চোট, আজকের ম্যাচে বিরতির সময় চোট পান ডেভিড উইলিয়ামস। এরপর তিরি যদি ছিটকে যান, নিঃসন্দেহে বড় অসুবিধার মধ্যে পড়ে যাবে এটিকে মোহনবাগান। সাইড লাইনে দাঁড়িয়ে বেশ কয়েকবার হতাশায় মাথা নাড়তে দেখা যাচ্ছিল হাবাসকে। অন্যদিকে নর্থইস্ট দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়ে এই নিয়ে পরপর দুটি ম্যাচ জিতলেন খালিদ জামিল। জানালেন তাঁর লক্ষ্য দলকে শেষ চারে নিয়ে যাওয়া। এটিকে মোহনবাগানের মত বড় দলকে হারানোর ফলে ছেলেদের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যাবে মনে করেন ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ। রেফারির ভুল সিদ্ধান্ত থাকা সত্বেও এদিনের জয় নর্থইস্ট দলের কৃতিত্ব খাটো করা যায় না।

    Published by:Rohan Chowdhury
    First published: