নেই ইস্টবেঙ্গল, মোহনবাগান, ৬ ডিসেম্বর থেকে শুরু ১২ দলের আইএফএ শিল্ড

জৈব সুরক্ষার বলয়ের বাইরে থেকে শিল্ডে খেলবে কলকাতার ৮ দল।নেই মোহনবাগান, সরে দাঁড়াল ইস্টবেঙ্গল

জৈব সুরক্ষার বলয়ের বাইরে থেকে শিল্ডে খেলবে কলকাতার ৮ দল।নেই মোহনবাগান, সরে দাঁড়াল ইস্টবেঙ্গল

  • Share this:

#কলকাতা: শুরু হয়ে যাচ্ছে স্থানীয় ফুটবল মরশুম। ৬ ডিসেম্বর থেকে আইএফএ শিল্ডের মাধ্যমেই ফের বল গড়াচ্ছে রাজ্যে। মোহনবাগান খেলবে না আগেই জানিয়েছিল। শিল্ডের সময়সূচি পরিবর্তন না হয় সরে দাঁড়াল ইস্টবেঙ্গলও। কলকাতার দুই প্রধানকে বাইরে রেখেই ১২৩ তম আইএফএ শিল্ড আয়োজনের সিদ্ধান্ত নিল রাজ্য ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন।

বুধবার মধ্য কলকাতার একটি পাঁচতারা হোটেলে ১২টি ক্লাবকে চারটি গ্রুপে ভাগ করে লিগ কাম নক-আউট ভিত্তিতে টুর্নামেন্টের ক্রীড়া সূচি প্রকাশ করা হল। মহামেডান স্পোর্টিং, গোকুলাম এফসি, ইন্ডিয়ান অ্যারোজ, সুদেবা এফসি। আই লিগের চারটি ক্লাব ছাড়াও শিল্ডে অংশগ্রহণকারী বাকি দলগুলো হল, পিয়ারলেস, এরিয়ান, বিএসএস স্পোর্টিং, ইউনাইটেড স্পোর্টস, খিদিরপুর, কালীঘাট এমএস, সাদার্ন সমিতি ও জর্জ টেলিগ্রাফ।

শিল্ড শুরু ৬ ডিসেম্বর। ফাইনাল ১৯ ডিসেম্বর। খেলা হবে কল্যাণী, বারাসত ও হাওড়া স্টেডিয়ামে। খিদিরপুর ও কালীঘাটের সঙ্গে গ্রুপ এ-তে রয়েছে সদ‍্য আই লিগে খেলার ছাড়পত্র পাওয়া মহামেডান স্পোর্টিং। গ্রুপ বি-তে রয়েছে এরিয়ান, সুদেবা এফসি ও গতবারের কলকাতা লিগ চ্যাম্পিয়ন পিয়ারলেস। সি গ্রুপে জর্জ টেলিগ্রাফ, সাদার্ন সমিতির সঙ্গে রয়েছে আই লিগের ইন্ডিয়ান অ্যারোজ। গ্রুপ ডি-তে ইউনাইটেড স্পোর্টস ও বিএসএসের সঙ্গে লড়তে হবে আই লিগের অন্যতম ক্লাব গোকুলাম এফসিকে।

আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানান,"কোভিড স্বাস্থ্যবিধি মেনেই টুর্নামেন্ট আয়োজনের করা হবে। রাজ‍্যে খেলা শুরু করাটা আমাদের কাছে অগ্রাধিকার ছিল।" তবে আই লিগের চারটি ক্লাব ছাড়া বাকি অংশগ্রহণকারী আটটি ক্লাব জৈব সুরক্ষা বলয়ের বাইরে থেকেই শিল্ডে অংশ নেবে। ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত জানান,"ইস্টবেঙ্গল মোহনবাগানকে নিয়ে টুর্নামেন্ট আয়োজন করা গেলে সন্দেহ নেই শিল্ডের আকর্ষণ অনেকটাই বাড়ানো যেত। আমরা চে চেষ্টা করেছিলাম কিন্তু দুর্ভাগ্যবশত এবার দুই প্রধানকে ছাড়াই আমাদের শিল্ড আয়োজন করতে হচ্ছে।"

PARADIP GHOSH

Published by:Ananya Chakraborty
First published: