corona virus btn
corona virus btn
Loading

রাশিয়া বিশ্বকাপ ডোপমুক্ত, সোচির কলঙ্কে প্রলেপ ফুটবলের, সফল ফিফার উদ্যোগ

রাশিয়া বিশ্বকাপ ডোপমুক্ত, সোচির কলঙ্কে প্রলেপ ফুটবলের, সফল ফিফার উদ্যোগ
Photo Source: Twitter

ফুটবল বিশ্বকাপকে ডোপমুক্ত ঘোষণা করেছে ফিফা। ফুটবলারদের ডোপ টেস্টে ইতিবাচক কিছু পায়নি ফিফা।

  • Share this:

#মস্কো: ডোপকাণ্ডে রাশিয়ার নাম জড়িয়েছে বারবার। ডোপিং হাব বলে পরিচিত রাশিয়াতেই এবার আসর বসেছিল ফুটবলের। ফুটবল বিশ্বকাপকে কলঙ্কমুক্ত করতে বহু উদ্যোগ নেয় ফিফা। সাহায্যের হাত বাড়িয়ে দেন রুশ প্রেসিডেন্টও। ফিফার সেই উদ্যোগ অবশ্য বিফলে যায়নি। ফুটবল বিশ্বকাপকে ডোপমুক্ত ঘোষণা করেছে ফুটবল নিয়ামক সংস্থা।

ডোপ টেস্টে নাম শুনলেই যেন বুক কাঁপে রাশিয়ার। পুতিনের দেশের ডোপিং কেলেঙ্কারির জল বয়ে গেছে বহুদূর। কেলেঙ্কারির জেরে শীতকালীন অলিম্পিক থেকে নিষিদ্ধও করা হয়েছে রাশিয়াকে। তবে ফুটবল বিশ্বকাপকে ডোপমুক্ত ঘোষণা করেছে ফিফা। ফুটবলারদের ডোপ টেস্টে ইতিবাচক কিছু পায়নি ফিফা।

আরও পড়ুন-বিতর্কহীন, ডোপমুক্ত টুর্নামেন্ট, সুপারহিট বিশ্বকাপ আয়োজনে সফল রাশিয়া

৩৯৮৫টি নমুনার উপর ২০৩৭ রকমের ডোপ পরীক্ষা করা হয়। বিশ্বকাপ শুরুর আগে সব ফুটবলারকে ডোপ টেস্ট দিতে হয়েছিল। বিশ্বকাপের ম্যাচ চলার মাঝেও সন্দেহজনক কিছু পেলেই দিতে হয়েছে ডোপ পরীক্ষা। কাকতালীয়ভাবে বিশ্বকাপের শেষ চারে পৌঁছনো চার দেশের ফুটবলাররাই সবথেকে বেশিবার ডোপ পরীক্ষা দিয়েছেন। অত্যন্ত গোপনীয়তা বজায় রেখে নমুনাগুলি ওয়াডার ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। এই বিশ্বকাপের মাঝে রাশিয়ার বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ আনে জার্মানির এক সংবাদমাধ্যম। ছবি প্রকাশ করে সংস্থাটি দাবি করে, রাশিয়ার ফুটবলাররা মাঠের বাইরে থেকে কিছু শুঁকে মাঠে নামছেন। পরে জানা যায় তুলোয় অ্যামোনিয়া শুঁকে মাঠে নামতেন চেরিশেভরা। জার্মানির সংবাদমাধ্যমের অভিযোগ অবশ্য গ্রহণই করেনি ফিফা। অ্যামোনিয়া ফিফার নিষিদ্ধ তালিকায় না থাকায় ওখানেই বিতর্কের ইতি হয়। তাই বলা যেতেই পারে সোচির কলঙ্কে খানিকটা যেন প্রলেপ দিল ফুটবল বিশ্বকাপ।

First published: July 16, 2018, 1:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर