খেলা

corona virus btn
corona virus btn
Loading

এই মাঠেই শুরু হবে ফুটবলের বিশ্বযুদ্ধ, ভিডিওতে দেখুন মস্কোর লুজনিকি স্টেডিয়াম

এই মাঠেই শুরু হবে ফুটবলের বিশ্বযুদ্ধ, ভিডিওতে দেখুন মস্কোর লুজনিকি স্টেডিয়াম
Luzhniki Stadium

এই মাঠেই বোল্টের বিদ্যুৎ হওয়ার গল্প। এই মাঠেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর তারকা হওয়ার কাহিনি।

  • Share this:

#মস্কো: এই মাঠেই বোল্টের বিদ্যুৎ হওয়ার গল্প। এই মাঠেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর তারকা হওয়ার কাহিনি। এই মাঠ সাক্ষী ১৯৮০-র সেই বিতর্কিত অলিম্পিকের। সেই লুজনিকি স্টেডিয়াম তৈরি মস্কোয় বিশ্বযুদ্ধের জন্য।

সবুজ গালিচায় চোখ জুড়িয়ে যায়। এই সবুজেই বিশ্বকাপকে স্বাগত জানাচ্ছে মস্কোর ঐতিহাসিক লুজনিকি স্টেডিয়াম। আগামী এক মাস এই মাঠেই রেকর্ড ভাঙবে আবার গড়বে। অনেক তারকা হয়তো জন্ম নেবেন এই মাঠ থেকেই।

মস্কোভা নদীর তীরে এই মাঠ ৷ রাশিয়ার সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম। ইউরোপের অন্যতম বড় স্টেডিয়ামও। মাঠের মধ্যে বিশ্বকাপ দেখতে পারবেন মোট ৮১ হাজার ফুটবলপ্রেমী। উদ্বোধন ও ফাইনাল সহ মোট ৭টি ম্যাচ হবে মস্কোর এই মাঠে। এই মাঠ থেকেই বিশ্বকাপ শুরু করবে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

 লুজনিকি স্টেডিয়ামে যে ম্যাচগুলি রয়েছে:

১৪ জুন উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে রাশিয়া ও সৌদি আরব। ১৭ জুন জার্মানির প্রতিপক্ষ মেক্সিকো। ২০ জুন পর্তুগাল বনাম মরক্কো। ছাব্বিশে জুন ফ্রান্সের প্রতিপক্ষ ডেনমার্ক। এছাড়াও পয়লা জুলাই প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচ। ১১ জুলাই এই মাঠে হবে একটি সেমিফাইনাল। আর ১৫ জুলাই ফুটবল দুনিয়া তাকিয়ে থাকবে এই মাঠের দিকেই। কারণ, ওই দিন বিশ্বকাপের ফাইনাল।

২৩ ডিসেম্বর ১৯৫৪ সালে প্রথমবার স্টেডিয়ামের গেট খুলেছিল। এরপর বাকিটা ইতিহাস। এই মাঠ সাক্ষী গত শতাব্দীর সবচেয়ে বিতর্কিত অলিম্পিকের। দশ বছর আগে এই মাঠ থেকেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নতুন তারকা হওয়ার রূপকথা। আর পাঁচ বছর আগে এই মাঠে ৯.৭৭ সেকেন্ড সময় করে উসেইন হলেন ‘বিদ্যুৎ বোল্ট’। দেখে নিন মস্কোর লুজনিকি স্টেডিয়ামের ভিডিও ৷

First published: June 15, 2018, 3:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर