• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • সমস্যা বেড়েই চলেছে, তার মধ্যেই নর্থ ইস্টের বিরুদ্ধে জয়ের খোঁজে ইস্টবেঙ্গল

সমস্যা বেড়েই চলেছে, তার মধ্যেই নর্থ ইস্টের বিরুদ্ধে জয়ের খোঁজে ইস্টবেঙ্গল

চাপে ফাউলার৷ Photo-SC East Bengal

চাপে ফাউলার৷ Photo-SC East Bengal

ইস্টবেঙ্গল নতুন দল, পরে প্রস্তুতি শুরু করেছে। সব কথাই যুক্তিসঙ্গত। কিন্তু সর্মথকরা এই অজুহাত বোধহয় বেশিদিন পছন্দ করবেন না।

  • Share this:

    #কলকাতা: প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী এটিকে মোহনবাগানের কাছে হার। মনে হয়েছিল দ্বিতীয় ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে জবাব দেবে এসসি ইস্টবেঙ্গল। কিন্তু উল্টে ০-৩ গোলে হার।

    এমন লজ্জাজনক পারফরম্যান্স দূরে সরিয়ে রাখলেও আরও সমস্যা রয়েছে ইস্টবেঙ্গলের। শেষ ম্যাচে মাত্র পাঁচ মিনিটের মাথায় চোট পেয়ে উঠে যেতে হয়েছিল অধিনায়ক ড্যানি ফক্সকে। তারপর লাল-হলুদ ডিফেন্স নিয়ে যা ইচ্ছে তাই করেছিল মুম্বই। কিন্তু ফক্সের যা অবস্থা তাতে পুরো ডিসেম্বর মাস বাইরে থাকতে হতে পারে। তার উপর ভারতীয় ফুটবলারদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে ঝামেলা বাড়িয়েছেন কোচ রবি ফাওলার।

    গত দু'দিন ধরে ব্রিটিশ কোচের এই মন্তব্য ভারতীয় ফুটবলের সবচেয়ে বড় আলোচনার বস্তু। শনিবার নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে খেলতে নামবে লাল হলুদ। তার আগে তাদের একমাত্র লক্ষ্য ম্যাচটা জিতে মাঠ ছাড়া। হারের হ্যাটট্রিক হলে কথা হবেই। ইস্টবেঙ্গল নতুন দল, পরে প্রস্তুতি শুরু করেছে। সব কথাই যুক্তিসঙ্গত। কিন্তু সর্মথকরা এই অজুহাত বোধহয় বেশিদিন পছন্দ করবেন না। আইএসএলে অবনমন নেই। না হলে হয়তো চাপ আরো বাড়ত ব্রিটিশ কোচের ওপর।

    রবি এদিন নিজের বক্তব্য প্রসঙ্গে জানান, " আমি কখনওই কাউকে আঘাত দেওয়ার জন্য কথাটা বলিনি। আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। আমার উদ্দেশ্য ছিল এটা বোঝানো যে ভারতীয় ফুটবলাররা প্রতিভাবান এবং খাটিয়ে হলেও ম্যাচের গুরুত্বপূর্ণ সময় কখন কী সিদ্ধান্ত নিতে হয় সেটা তারা এখনও শেখেনি। এটা ওদের দোষ নয়। গ্রাসরুট পর্যায়ে এসব শেখায় বাইরের দেশে। আমাদের লক্ষ্য ভারতীয় ফুটবলারদের উন্নতি। যত বেশি সম্ভব ছেলে জাতীয় দলে সুযোগ পাক। সেটা হলে বুঝব কোচ হিসেবে আমাদের পরিশ্রম সফল। বিপক্ষ নর্থইস্ট ভালো দল। এখনও হারেনি। গতিশীল ফুটবল খেলে। তবে আমাদের জেতার জন্য খেলা ছাড়া অন্য কোন লক্ষ্য নেই। আমি বিশ্বাস করি ইস্টবেঙ্গলের বিরাট ব্যাপ্তি। ফুটবল দলের একটা দর্শন থাকতে হয়। সেটাই তৈরি করার চেষ্টায় আছি।"

    কলকাতা থেকে রিজার্ভ দলের দুজন ফুটবলারকে ডেকে পাঠানো হয়েছে। তবে দুই সপ্তাহ কোয়ারেন্টাইন থাকার পর তারা অনুশীলনে যোগ দিতে পারবেন। ইস্টবেঙ্গলের দরকার একজন বক্স স্ট্রাইকার। মাগোমা, পিলকিংটন শ্যাডো স্ট্রাইকার। জার্মান ফুটবলার স্টেনম্যান ভাল হলেও তিনি রিটার্ন বলের ওপর নির্ভরশীল। কিন্তু তাকে রিটার্ন বল খেলানোর মত ফুটবলার এই দলে কই? কিন্তু ফক্স আহত হয়ে যাওয়ায় তবে কি এখন ডিফেন্ডারের সন্ধান শুরু করবেন কোচ? রবি অবশ্য স্ট্রাইকারই চাইছেন।

    নর্থইস্ট দলটা প্রচণ্ড দৌড়য়, পাহাড়ি ফুটবলার ছাড়াও আপিইয়া, সিলারার মতো বিদেশিরা রয়েছেন। তাই সমস্যা কাটিয়ে এই ম্যাচ থেকে পুরো পয়েন্ট নিয়ে ফেরা অসম্ভব না হলেও কঠিন তো বটেই। কিন্তু জিততে পারলে আপাতত কিছুটা অক্সিজেন পাবে লাল হলুদ শিবির।

    Rohan Roy Chowdhury

    Published by:Debamoy Ghosh
    First published: