হোম /খবর /খেলা /
নকআউটে ফাইনালে আগে নেদারল্যান্ডসের চিন্তা অজানা ফ্লু, আক্রান্ত একাধিক ফুটবলার

প্রি-কোয়ার্টার ফাইনালে আগে নেদারল্যান্ডস শিবিরে চিন্তা অজানা ফ্লু, আক্রান্ত একাধিক ফুটবলার

এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে পৌছেছে লুই ভ্যান গালের দল। ৩ ম্যাচে ২টি জয় ও একটি ড্র করেছিল ডাচরা। অপরদিকে, গ্রুপ বি থেকে অপরাজিত তকমা নিয়ে নকআউট এসেছে আমেরিকাও।

  • Share this:

#খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম: বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষ। সুপার সিক্সটিনে জায়গা করে নিয়েছে ১৬টি দল। শনিবার থেকেই শুরু প্রি-কোয়ার্টার ফাইনাল। নকআউট পর্বের প্রথম ম্যাচে মাঠে নামছে ডাচ বাহিনী। প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র। খেলা শুরু ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে অস্বস্তিতে নেদারল্যান্ডস। দলের একাধিক ফুটবলার ভুগছেন ফ্লু-তে।

ইউএসএ-র বিরুদ্ধে আদৌও পূর্ণশক্তির দল ডাচরা নামাতে পারবে কী না তা নিয়ে রয়েছে সংশয়। যদিও শিবিরে ফ্লু হানার মধ্যেই অনুশীলন করেছেন ফুটবলররা। ম্যাচের আগেরদিন স্কোয়াডের ২৬ জন ফুটবলারই অনুশীলনে নেমেছিলেন। তবে হাল্কা প্র্যাকটিস করিয়েই ছেড়ে দেন নেদারল্যান্ডস ম্যানেজার লুই ফন গাল। তবে কতজনের জ্বর রয়েছে তা নিয়ে আলাদা করে কিছু জানানো হয়নি। যদিও প্রত্যেকেই খেলার জন্য ফিট বলে দাবি করেছেন ডাচ কোচ।

গ্রুপ পর্বে সেভাবে নিজেদের সেরাটা তুলে ধরতে পারেনি ডাচ শিবির। একটা ম্যাচ আটকে গিয়েছিল দল। তবে সহজ গ্রুপ থেকে নকআউটে আসতে অসুবিধা হয়নি নেদারল্যান্ডসের। কমলা জার্সিকে ভরসা দিচ্ছেন ৩ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় থাকা গাপকো। আমেরিকার বিরুদ্ধে তিনিই ভরসা।

অন্যদিকে ইরান, ওয়েলসদের মতো দল থাকা সত্ত্বেও ইংল্যান্ডের পর গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে প্রি-কোয়ার্টারে উঠেছে আমেরিকা। গ্রুপের তিন ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবলারদের মরিয়া লড়াই সমীহ আদায় করে নিয়েছে। ক্রিস্টিয়ান পুলিসিচ, টাইলার অ্যাডামসরা তৈরি হেভিওয়েট ডাচদের বিরুদ্ধে টক্কর দিতে। অঘটনের বিশ্বকাপে আরও একটা অঘটন ঘটাতে চান আমেরিকার ফুটবলাররা। কাউন্টার অ্যাটাক ফুটবল খেলার পরিকল্পনা ইউএসএর। তারুণ্য আর গতি ভরসা পুলিসিচদের।

আরও পড়ুনঃ গোলকিপারের বউয়ের সঙ্গে সঙ্গম স্ট্রাইকারের! বিশ্বকাপের মাঝে ঝামেলা দুই সতীর্থের

যদিও মুখোমুখি পরিসংখ্যানে অনেকটাই এগিয়ে নেদারল্যান্ডস। ৫ বারের সাক্ষাতে ৪ বার জয়ী ডাচরা। আমেরিকা জিতেছে ১ বার। নেদারল্যান্ডস গোল করেছে ১০টি। আমেরিকার গোল সংখ্যা ৫। প্রত্যেকটা ম্যাচই আন্তর্জাতিক ফ্রেন্ডলি ছিল। ২০১৫ সালে শেষ সাক্ষাতে আমেরিকা ৪-৩ গোলে হারিয়েছিল নেডারল্যান্ডসকে। এই ম্যাচের বিজয়ী দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং অস্ট্রেলিয়া ম্যাচের জয়ী দলের সঙ্গে।

Published by:Sudip Paul
First published:

Tags: Fifa world Cup 2022, Netherlands, USA