হোম /খবর /খেলা /
শক্তির বিচারে এগিয়ে ডাচরা, বিনা যুদ্ধে জমি ছাড়তে নারাজ আমেরিকা

শক্তির বিচারে এগিয়ে ডাচরা, বিনা যুদ্ধে জমি ছাড়তে নারাজ আমেরিকা, নকআউটে কে করবে বাজিমাত

এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে পৌছেছে লুই ভ্যান গালের দল। ৩ ম্যাচে ২টি জয় ও একটি ড্র করেছিল ডাচরা। অপরদিকে, গ্রুপ বি থেকে অপরাজিত তকমা নিয়ে নকআউট এসেছে আমেরিকাও।

  • Share this:

#খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম: বিশ্বকাপের রাউন্ড অফ ১৬-র প্রথম ম্যাচে আজ মাঠে নামছে নেদারল্যান্ডস ও আমেরিকা। এ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে পৌছেছে লুই ভ্যান গালের দল। ৩ ম্যাচে ২টি জয় ও একটি ড্র করেছিল ডাচরা। অপরদিকে, গ্রুপ বি থেকে অপরাজিত তকমা নিয়ে নকআউট এসেছে আমেরিকাও। যদিও তারা একটি জয় ও দুটি ম্যাচ ড্র করেছিল। আজ খলিফা ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

এবার বিশ্বকাপের শুরু থেকে যে দলগুলিকে চ্যাম্পিয়নের অন্যতম দাবিদার বলে ধরা হচ্ছিল তাদের মধ্যে অন্যতম হল নেদারল্যান্ডস। গ্রুপ লিগের পর্ব পেরিয়ে এবার নকআউটে তার দল যে সম্পূর্ণ অন্য ফুটবল খেলবে সেই আভাস দিয়েছেন অরেঞ্জ আর্মির অভিজ্ঞ কোচ। দলের আক্রমণে গ্যাকপো-ডিপায় জুটি থেকে শুরু করে মাঝমাঠে ডামফিস, ডি জং, ক্লাসেনদের অভিজ্ঞতা বড় ভরসা দিচ্ছে দলকে। রক্ষণেও রয়েছে টিম্বার, ভ্যান জিকদের মত তারকারা। সব মিলিয়ে আমেরিকার বিরুদ্ধ আক্রমণাত্মক ফুটবল খেলেই জয় পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ডাচরা।

অপরদিকে, শক্তিকে নেদারল্যান্ডসের থেকে পিছিয়ে থাকলেও বিনা যুদ্ধে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ মার্কিন যুক্তরাষ্ট্র। এবারের বিশ্বকাপে যে কোনও দল ছোট নয় তার প্রমণ বারবার মিলেছে। নক আউটে নামার আগে একশো শতাংশ দিলে যে তারা ডাচদেরও হারাতে পারবেন, সেই বার্তাই দিয়েছেন আমেরিকার কোচ গ্রেগ বারহেল্টার। পুলিসিচ, সার্জেন্ট, অ্যাডামস, মুসারাও তৈরি নিজেদের সেরাটা উজার করে দিয়ে আরও এক অঘটন ঘটাতে।

আরও পড়ুনঃ গোলকিপারের বউয়ের সঙ্গে সঙ্গম স্ট্রাইকারের! বিশ্বকাপের মাঝে ঝামেলা দুই সতীর্থের

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টার বলছেন, ‘আমাদের কাছে দারুণ সুযোগ। তবে এটাকে আমরা কোনও গর্ব হিসেবে দেখছি না। যোগ্য দল হিসেবেই এই জায়গায় এসেছি, এখান থেকে আরও এগিয়ে যেতে চাই। এই ম্যাচ খেলেই আমরা দেশে ফেরার বিমান ধরতে চাই না। ‘আমাদের কাছে এই ম্যাচটা ঘুরে দাঁড়ানোর। দক্ষ কোচ, দুর্দান্ত ফুটবলারে সমৃদ্ধ শক্তিশালী নেদারল্যান্ডসকে ছাপিয়ে যাওয়ার ম্যাচ।’

Published by:Sudip Paul
First published:

Tags: Fifa world Cup 2022, Netherlands, USA