• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ENGLAND TAKES HUGE LEAD AT THE END OF DAY 2 IN LEEDS TEST COURTESY JOE ROOT HUNDRED RRC

Leeds Root : ব্রিটিশ শাসনে ভারত, দ্বিতীয় দিনের শেষে রানের পাহাড়ে ইংল্যান্ড

তিনটি উইকেট তুলে নিয়ে পাল্টা লড়াই করলেন মহম্মদ শামি

England takes huge lead at the end of Day 2 in Leeds Test. শামি কঠিন পরিস্থিতিতে তিনটি উইকেট তুলে নিয়ে একটু আশা জাগিয়েছিলেন। জাদেজা নিয়েছেন দুটি উইকেট। দুটি উইকেট সিরাজের এবং একটি বুমরার

  • Share this:
    ইংল্যান্ড - ৪২৩/৮ ইংল্যান্ডে এগিয়ে ৩৪৫ রানে

    #লিডস: লিডসের এই মাঠেই দুটি ট্রিপল সেঞ্চুরি ছিল স্যার ডন ব্র্যাডম্যানের। ইংলিশ অধিনায়ক জো রুট এই পরিসংখ্যান জানতেন কিনা জানা নেই। কিন্তু ইংলিশ অধিনায়ক দিনটা নিজের নামে করে রাখলেন। লিডস টেস্টের দ্বিতীয় দিনের শেষে সম্পূর্ণভাবে চালকের আসনে ইংল্যান্ড। প্রথম দিনের শেষে ৪২ রানে এগিয়েছিল ইংরেজরা। কিন্তু এদিন পাহাড় প্রমাণ রানে লিড নিয়ে ড্রেসিংরুমে ফিরল ইংরেজরা। এর মূল কান্ডারী জো রুট।

    পাহাড়ের মতো আগলে নিয়ে এগোলেন ইংলিশ ইনিংসকে। যেন বট গাছের ছায়া। জীবনের সেরা ছন্দে আছেন জো রুট। ইংলিশ অধিনায়ক এই নিয়ে চলতি সিরিজের তৃতীয় শতরান করে ফেললেন। নটিংহ্যাম, লর্ডসের পর এবার লিডসেও তিন অঙ্কের রানে পৌঁছে গেলেন ইংলিশ অধিনায়ক। প্রথম থেকেই ব্যাট করতে এসে ভারতীয় বোলারদের শাসন করলেন।

    ইশান্ত শর্মা, শামি, সিরাজ, জাদেজা - কেউ কিছু করতে পারলেন না। কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ, ব্যাকফুট পাঞ্চ, বিভিন্ন শট খেলতে দেখা গেল ইংলিশ অধিনায়ককে। একটা অর্ধেক সুযোগও দেননি ভারতীয় বোলারদের। মালানের সঙ্গে ১৩৯ রানের পার্টনারশিপ গড়েন। এরপর জনি বেয়ারস্টো ভারতীয় বোলারদের চাপ বাড়ালেন। কিন্তু রুটকে এক ইঞ্চি নাড়াতে পারেননি ভারতীয় বোলাররা। যেমন ইচ্ছা তেমন খেললেন। খারাপ বল বাউন্ডারির বাইরে পাঠালেন, সিঙ্গল নিয়ে স্কোরবোর্ড চালু রাখলেন। প্রায় একদিনের ক্রিকেটের কায়দায় শতরান করলেন।

    ইশান্ত শর্মার বলে মিড অনের অঞ্চল দিয়ে বাউন্ডারি মেরে টেস্ট ক্রিকেটের নিজের ২৩ তম শতরান করলেন। এই মাঠেই ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলেন রুট। স্ট্রাইক রেট ছিল দেখার মতো। অবশেষে বুমরার বলে ১২১ রানের মাথায় বোল্ড হলেন। পুরো মাঠ উঠে দাড়িয়ে হাততালি দিচ্ছিল। জনি বেয়ারস্টো এবং বাটলারকে ফিরিয়ে দিলেন শামি। মইন আলি জাদেজার বলে মারতে গিয়ে ক্যাচ দিলেন অক্ষর প্যাটেলের হাতে।

    কিন্তু এরপর স্যাম কারান এবং ক্রেগ ওভারটার্ন মিলে ইংল্যান্ডের রান এগিয়ে নিয়ে যেতে থাকলেন। দুজনে বুঝিয়ে দিচ্ছেন তৃতীয় দিনে ইংল্যান্ড এর কমপক্ষে ৪৫০ রানের লিড নিয়ে শেষ করা লক্ষ্য। তবে সিরাজের শর্ট বলে পুল করতে গিয়ে আউট হলেন কারান (১৫)। দ্বিতীয় ইনিংসে সম্ভবত ব্যাট করতে চাইবে না ইংরেজরা। পিচ ব্যাটিং সহায়ক ছিল, কিন্তু শেষ দেড় ঘন্টা বাদ দিলে ভারতীয় বোলারদের পুরো দিনটাই মাটি গেল।

    শামি কঠিন পরিস্থিতিতে তিনটি উইকেট তুলে নিয়ে একটু আশা জাগিয়েছিলেন। জাদেজা নিয়েছেন দুটি উইকেট। দুটি  উইকেট সিরাজের এবং একটি বুমরার। তবে এদিন চূড়ান্ত ফ্লপ ইশান্ত শর্মা। তার জায়গায় হয়তো অশ্বিনকে খেলানো উচিত ছিল। বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী নিশ্চয়ই এখন সেটা অনুভব করছেন।

    Published by:Rohan Chowdhury
    First published: