ভারতে ব্রিটিশ শাসন, দ্বিতীয় দিনের শেষে ব্যাকফুটে টিম ইন্ডিয়া

ভারতে ব্রিটিশ শাসন, দ্বিতীয় দিনের শেষে ব্যাকফুটে টিম ইন্ডিয়া

রুটের অনবদ্য ব্যাটিংয়ে মুগ্ধ বিরাট Photo/ the sun

প্রচুর নো বল করলেন ভারতীয় বোলাররা। ভারতীয় দলের কোনও প্ল্যান বি চোখে পড়ল না। লেগ সাইড ট্র্যাপ কাজ হচ্ছে না দেখে শর্ট বলের ব্যবহার সেভাবে করতে দেখা গেল না ইশান্ত এবং বুমরাহকে।

  • Share this:
    দ্বিতীয় দিনের শেষে ইংল্যান্ড - ৫৫৫/৮

    #চেন্নাই: রানের পাহাড়ে ইংল্যান্ড। প্রথম দিন যেখানে শেষ করেছিল ইংরেজরা, দ্বিতীয় দিনের শেষে তার থেকেও ভাল জায়গায় থ্রি লায়ন্স। সকালে রুট এবং বেন স্টোকস দুর্দান্ত শুরু করলেন। একদিনের ক্রিকেটের মেজাজে ৮২ করে গেলেন বেন। চা বিরতির ঠিক আগে দ্বিশত রান পূর্ণ করলেন রুট। ভারতের মাঠে সামনে থেকে ব্যাট হাতে নেতৃত্ব দিলেন ইংল্যান্ড অধিনায়ক। অশ্বিনকে মাথার ওপর দিয়ে বিশাল ছক্কা হাঁকিয়ে অনন্য নজির তৈরি করলেন তিনি। দেড়শো পেরিয়ে যাওয়ার পরেই তৈরি হয়েছিল নতুন রেকর্ড। অধিনায়ক হিসেবে ডোনাল্ড ব্র্যাডম্যানের পর রুটই দ্বিতীয় অধিনায়ক যিনি পরপর তিনটি টেস্টে দেড়শোর ওপর রান করলেন।

    কিন্তু বিশ্ব ক্রিকেটের এই মুহূর্তে অন্যতম সেরা ব্যাটসম্যান আগের দিন পরিষ্কার করে দিয়েছিলেন ব্যক্তিগত শতরান নয়, দলের বড় রান করে তোলাই লক্ষ্য। শ্রীলঙ্কার মাটিতে দ্বিশতরান করার পর ভারতের প্রথম টেস্টে প্রথম ইনিংসেই দ্বিশতরান করে ফেললেন। আরও মজার ব্যাপার শেষ চারটি টেস্ট শতরানের মধ্যে তিনটি দ্বিশতরান। ভারতীয় পেসার বা স্পিনার কেউ তাঁর বিরুদ্ধে দাগ কাটতে পারলেন না। ডিফেন্স প্রায় দুর্ভেদ্য। শট বাছার ক্ষেত্রে নির্ভুল। ফুটওয়ার্ক নিখুঁত। শেষ পর্যন্ত ২১৮ রান করে নাদিমের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। প্রায় ৬০০ রান তোলা লক্ষ্য ইংল্যান্ডের। সেরকম হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে চায় না ইংরেজরা।

    এর সঙ্গে যোগ করতে হবে ভারতের টানা ভুল ডিআরএস রিভিউ নেওয়া। প্রচুর নো বল করলেন ভারতীয় বোলাররা। ভারতীয় দলের কোনও প্ল্যান বি চোখে পড়ল না। লেগ সাইড ট্র্যাপ কাজ হচ্ছে না দেখে শর্ট বলের ব্যবহার সেভাবে করতে দেখা গেল না ইশান্ত এবং বুমরাহকে। ব্যক্তিগত ৩০ রান করে ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে ফিরলেন বাটলার। পরের বলেই আর্চারকে বোল্ড করে দিলেন ইশান্ত। আর একটি উইকেট পেলে টেস্ট ক্রিকেটে তিনশো উইকেটের মালিক হবেন ইশান্ত।

    ভাগ্য খারাপ ওয়াশিংটন সুন্দরের। তাঁর বলে বাটলার আউট ছিলেন, আম্পায়ার দেননি। ততক্ষণে রিভিউ শেষ হয়ে গিয়েছিল ভারতের। ওয়াশিংটনের বলেই সহজ ক্যাচ মিস করেন রোহিত শর্মা। দিনের শেষে উইকেটে রয়েছেন বেস। তাঁর সংগ্রহ আঠাশ। লিচ অপরাজিত ছয় রানে। রবিবার সকালে আরও পঞ্চাশ রান করে ৬০০ তোলা টার্গেট ইংল্যান্ডের। ভারতের ওপর প্রবল চাপ তাতে কোনও সন্দেহ নেই।

    Published by:Rohan Chowdhury
    First published: