বিনা খরচে চালু হচ্ছে ইডেন ট্যুর ! তৈরি হচ্ছে মিউজিয়াম। ইডেনে বসছে সৌরভ সহ তিন জনের মূর্তি

বিনা খরচে চালু হচ্ছে ইডেন ট্যুর ! তৈরি হচ্ছে মিউজিয়াম। ইডেনে বসছে সৌরভ সহ তিন জনের মূর্তি

ইডেনে তৈরি হচ্ছে দেশের প্রথম ক্রিকেট মিউজিয়াম। ইডেনে গাইডেড ট্যুরেরও সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা। সারা বছরই ইডেন দর্শন।

  • Share this:

#কলকাতা: স্টেডিয়াম চত্ত্বরে ক্রিকেট মিউজিয়াম। বলা হয়, এর প্রতিটি ঘাসে লুকিয়ে কোনও না কোনও ইতিহাস। এবার সেই ইডেন আর ক্রিকেট ইতিহাসই এক ছাতের তলায় আসছে। ইডেনে তৈরি হচ্ছে দেশের প্রথম ক্রিকেট মিউজিয়াম। ইডেনে গাইডেড ট্যুরেরও সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা। সারা বছরই ইডেন দর্শন।

ইডেন মানেই ক্রিকেটের অবিস্মরণীয় সব মুহূর্ত আর ইতিহাস। ক্রিকেটের নন্দন কাননে তৈরি হচ্ছে ক্রিকেট মিউজিয়াম। পঙ্কজ গুপ্ত ইনডোর স্টেডিয়ামের পাশেই মিউজিয়াম তৈরির ভাবনা। ইতিমধ্যে ঘর চিহ্নিত করা হয়েছে। প্রাথমিকভাবে মিউজিয়ামে কি রাখা হবে তা ঠিক করা হয়েছে।মিউজিয়ামে থাকবে-ইডেনের স্মরণীয় মুহূর্ত তুলে ধরা হবে। ইডেন নিয়ে অজানা তথ্যও মিলবে।ঐতিহাসিক স্মারকও মিউজিয়ামে জায়গা পাবে।      ইডেনের পুরনো মডেল থাকবে মিউজিয়ামে।

 এই নিয়ে সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া বলেন, "দীর্ঘদিনের ভাবনায় ছিল মিউজিয়াম। অবশেষে বাস্তব রূপ পেতে চলেছে। প্রাক্তন ক্রিকেটারদের থেকে তাদের ব্যবহৃত সামগ্রী চাওয়া হবে।" রোহন কানহাইয়ের ২৫৬, অভিষেকেই ক্যারিবিয়ান পেস সামলে বিশ্বনাথের ঝোড়ো ৫৬ , সোবার্সের অবিস্মরণীয় ক্যাচ, আগুন ধরার আগে ওয়েস্ট ইন্ডিজের পতাকা নামিয়ে আনা , ১৯৮৭-র বিশ্বকাপ ফাইনাল -  এমন অজস্র মনিমুক্তো ছড়ানো। মিউজিয়ামে এসবের ঝলক থাকবে। নয়া সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় জানান, "এই মিউজিয়ামে ঘোরার জন্য কোন পয়সা লাগবে না। ইডেনের ইতিহাস বহন করবে এই মিউজিয়াম।" আন্তর্জাতিক কিংবা আইপিএল ম্যাচ ছাড়া সেভাবে ইডেনে ঢোকা সম্ভব হয় না সাধারণ দর্শকদের, তবে এবার থেকে সারাবছর ইডেন দর্শনের সুযোগ মিলবে। সবুজে ঢাকা ইডেনকে যারা মিস করেন, তাদের জন্যও দারুণ এক সুযোগ। এবার বছরভর ইডেন ঘুরে দেখারও সুযোগ দিচ্ছে সিএবি। সপ্তাহের নির্দিষ্ট দিনে বিনা খরচায় ঘুরে দেখা যাবে ইডেনের মাঠ শচীন-সৌরভ-বিরাটদের ব্যবহৃত ড্রেসিংরুম। সাথে অবশ্যই নয় মিউজিয়াম। পুরো ইডেন ঘুরে দেখানোর জন্য থাকবেন একজন গাইড। ইডেনে তৈরি হবে সুভিনিয়ার শপ। সেখানে স্মারক বিক্রিরও ব্যবস্থা থাকছে।

সবথেকে বড় চমক হিসেবে ইডেনে বসতে চলেছে চারমূর্তি। বাংলার খেলাধুলা এবং ইডেনের সঙ্গে জড়িয়ে এমন চার ব্যক্তিত্বের ব্রোঞ্জের মূর্তিও বসানো হবে বলে সিদ্ধান্ত হয়েছে।পঙ্কজ রায়, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার জগমোহন ডালমিয়া, প্রাক্তন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, প্রাক্তন অধিনায়ক ঝুলন গোস্বামী, প্রাক্তন অধিনায়কএকইসঙ্গে ডুমুরতলায় দ্বিতীয় স্টেডিয়ামের কাজও দ্রুত শেষ করতে চায় সিএবি।

EERON ROY BARMAN

First published: February 21, 2020, 11:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर