Home /News /sports /
East Bengal coach : রোনাল্ডোর দেশ থেকে আসতে পারেন ইস্টবেঙ্গল কোচ! নামটা জানেন নাকি?

East Bengal coach : রোনাল্ডোর দেশ থেকে আসতে পারেন ইস্টবেঙ্গল কোচ! নামটা জানেন নাকি?

জর্জ কস্তার নাম শোনা যাচ্ছে ইস্টবেঙ্গল কোচ হিসেবে

জর্জ কস্তার নাম শোনা যাচ্ছে ইস্টবেঙ্গল কোচ হিসেবে

East Bengal Club may rope in Portuguese coach Jorge Costa for new ISL season. জর্জ কস্তার নাম শোনা যাচ্ছে ইস্টবেঙ্গল কোচ হিসেবে

  • Share this:

    #কলকাতা: শেষ কয়েকটা বছর ব্যর্থতা ছাড়া কিছুই জোটেনি ইস্টবেঙ্গল ক্লাবের ভাগ্যে। অনেক সহ্য করেছেন সর্মথকরা। এবার ক্লাব কর্তারা মরিয়া ভাল কিছু করে দেখাতে। না হলে এবার কলকাতায় খেলা। বিরাট গন্ডগোল হবে সেটা বুঝতে পেরেছেন কর্তারা। দল গঠনের কাজ ইস্টবেঙ্গল ক্লাব শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। একাধিক ফুটবলারের সঙ্গে প্রাক-চুক্তি সাক্ষর করেছে লাল-হলুদ। মুখ্যমন্ত্রীর সহয়তায় ক্লাবে এসেছে নতুন বিনিয়োগকারী সংস্থা।

    আরও পড়ুন - India vs South Africa: বদলা চাই বদলা! দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করতে মরিয়া দ্রাবিড়ের ভারত

    বিদেশি বাছাই বা দল তৈরি সবই চলছে পরিকল্পনা মাফিক। এত কিছুর মধ্যেও আসন্ন মরসুমে ইস্টবেঙ্গলের কোচ কে হবেন, সেটাই বড় প্রশ্ন হয়ে ঘোরাফেরা করছে ময়দানে। অতি দ্রুত সেই উত্তরের আশা নেই। কারণ কলকাতা লিগের জন্য রঞ্জন ভট্টাচার্যকে কোচ করবে ইস্টবেঙ্গল ক্লাব তা এক প্রকার নিশ্চিত। ফলে আইএসএল-এর জন্য কোচ ঘোষণা ডুরান্ডের আগে হলেও সমস্যা কিছু নেই।

    সূত্র মারফত খবর, মুম্বই সিটি এফসি'র প্রাক্তন কোচ জর্জ কোস্তা আসন্ন মরসুমে ইস্টবেঙ্গলের হট বসতে পারেন। রোনাল্ডোর দেশের এই কোচ নিজের ফুটবল কেরিয়ারের সিংহভাগ কাটিয়েছেন পোর্তোতে। পোর্তোর জার্সিতে ২৫১ ম্যাচে ১৬ গোল করেন তিনি। ১৯৯২ থেকে ২০০২-এর মধ্যে পর্তুগালের হয়ে খেলেছেন ৫০টি ম্যাচ এবং করেছেন ২টি গোল। পোর্তোর হয়ে জিতেছেন প্রিমিয়ার লিগা, চ্যাম্পিয়ন্স লিগ।

    ১৯৯১ সালে পর্তুগালের হয়ে জেতেন অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। ফুটবল কেরিয়ারের মতোই কোস্তার কোচিং কেরিয়ার বর্ণময়। তিনি কোচিংর করিয়েছেন ব্রাগা, গ্যাবন-এর মতো দলে। ম্যানেজার হিসেবে পর্তুগালের ক্লাব এস সি ওলহানেনসেকে দ্বিতীয় ডিভিশন লিগ চ্যাম্পিয়ন করে তুলে আনেন প্রথম ডিভিশনে। ক্লুজের হয়ে জেতেন রোমানিয়া লিগা ১।

    তবে, ভারতের তাঁর কোচিং পারফরম্যান্স ভাল নয়। ৪৩.৫৯ শতাংশ ম্যাচে জয় পেয়েছেন তিনি। মুম্বই সিটি এফসির হয়ে ৩৯ ম্যাচে ১৭টি ম্যাচ জিতেছেন এবং ১৪টি হেরেছেন। ড্র করেছেন ৮টি ম্যাচে।  ইস্টবেঙ্গল ক্লাব কলকাতা লিগের জন্য প্রাক-চুক্তিতে সই করিয়েছে বাংলার সন্তোষ ট্রফি দলের স্ট্রাইকার শুভম ভৌমিককে।

    রয় কৃষ্ণ এটিকে মোহনবাগান ছেড়ে দিলেও ইস্টবেঙ্গল তাকে পাবে এমন সম্ভাবনা কম। কৃষ্ণ আর ভারতে ফিরতে চাইছেন না। যদি ফেরেন, সেক্ষেত্রে সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি হবে তার নতুন ঠিকানা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: East Bengal Club

    পরবর্তী খবর