Home /News /sports /
গাভাস্কর থেকে সচিন, নতুন মহাবীরে মজে ভারতীয় ক্রীড়া জগৎ

গাভাস্কর থেকে সচিন, নতুন মহাবীরে মজে ভারতীয় ক্রীড়া জগৎ

গাভাসকর থেকে সচিন তেন্ডুলকর, বিরাট থেকে যুবরাজ সবার দাবি বছরের সেরা স্পোর্টস ফিল্ম ‘দঙ্গল’।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #মুম্বই:  নতুন মহাবীরে মজে ভারতীয় ক্রীড়া জগৎ। গাভাস্কর থেকে সচিন তেন্ডুলকর, বিরাট থেকে যুবরাজ সবার দাবি বছরের সেরা স্পোর্টস ফিল্ম ‘দঙ্গল’। শুধু আমির নন, তারকাদের প্রশংসা কুড়িয়েছেন দঙ্গলের পরিচালক নীতীশ তিওয়ারিও।

    ‘আওয়াল নম্বর’ থেকে ‘ধোনি’। স্পোর্টস ফিল্ম বানাতে গিয়ে ক্রিকেটই ছিল এতদিন বলিউডের সব থেকে সহজ চিত্রনাট্য। তাই চেনা চক ভাঙার কোনও চেষ্টাই করেননি দেবানন্দ থেকে নীরজ পান্ডে। এই চেনা ছকেই অবশ্য ছক্কা হাঁকিয়েছিলেন আশুতোষ গোয়াড়িকড়। ভারতীয় সিনেমার অন্যতম কাল্ট হয়ে আছে লগান। আওয়াল নম্বরের সানি হয়ে উঠলেন ভারতের ভুবন। পরিসংখ্যান বলছে, দঙ্গলকে ধরলেন আমির খান একমাত্র অভিনেতা যাঁর ঝুলিতে রয়েছে তিনটি স্পোর্টস ফিল্ম। তবে পরীক্ষা নিরীক্ষা শুরু করছিলেন মহেশ মঞ্জরেকর। নয়ের দশকের গোড়ায় সুনীল শেঠীকে নিয়ে তৈরি করেছিলেন এক ব্যর্থ অ্যাথলিটের কাহিনি। এহেসাস চলেনি। কিন্তু ছাপ রেখেছিল ওই সিনেমার শিশু শিল্পী রবি।

    আর ক্রিকেটের বাইরে গিয়ে প্রথম চমক অবশ্যই ‘বেনড ইট লাইক বেকহ্যাম’। গুরিন্দর চাড্ডার এই ছবি বদলাতে শুরু করে বলিউডের ভাবনাকে। যা ভেঙে দিলেন সিমিত আমিন। ভারতীয় পর্দায় মুক্তি পেল ‘চক দে’। ওয়াকিবহাল মহলের দাবি, ভারতীয় মহিলা হকির বিশ্বজয়ের রূপকথাই উসকে দিল ‘মেরি কম’, ‘ভাগ মিলখা ভাগ’, ‘পান সিং তোমার’, ‘শালা খাড়ুস’ তৈরির ইচ্ছাকে। এর মধ্যেই ক্রিকেটও রয়েছে কিন্তু অন্যধারার অবশ্যই ‘কাই পো চে’, ‘ইকবাল’। যার সর্বশেষ সংযোজন ‘দঙ্গল’। সেই ভুবন আজ মহাবীর।

    First published:

    Tags: Aamir Khan, Best Sports Film, Dangal, Sports Film, দঙ্গল

    পরবর্তী খবর