• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • DALE STEYN ONE OF THE GREATEST FAST BOWLER OF THIS GENERATION RETIRES FROM ALL FORMATS OF CRICKET RRC

Steyn Gun : ক্রিকেটের সবরকম ফরম্যাট থেকে বিদায় ডেল স্টেইনের

বিদায় ডেল স্টেইন

Dale Steyn retires. ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে বিদায় ডেল স্টেইনের। দক্ষিণ আফ্রিকান পেসার নিজেই আজ সোশ্যাল মিডিয়ায় খবর দিলেন

  • Share this:

    #কেপটাউন: বছর দুয়েক আগে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন, লিমিটেড ওভারের ক্রিকেটে আরও কিছুদিন খেলতে চান বলে। গত ১৬ বছর ধরে যে যাত্রা শুরু হয়েছিল, তা অবশেষে শেষ হল আজ। ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে বিদায় ডেল স্টেইনের। দক্ষিণ আফ্রিকান পেসার নিজেই আজ সোশ্যাল মিডিয়ায় খবর দিলেন। গত বছর দেড়েক চোট সমস্যায় ভুগছিলেন। বলের গতি কমে গিয়েছিল অনেকটা। কিন্তু তিনি শেষ ১৫ বছরের অন্যতম সেরা ফাস্ট বোলার, তাতে সন্দেহ নেই।

    উইকেট যাই হোক, ডেল স্টেইনের হাতে বল মানে ব্যাটসম্যানদের রক্তচাপ বেড়ে যাওয়া। টেস্টে ৪৩৯ উইকেট, একদিনের ক্রিকেটে ১৯৬ এবং টি টোয়েন্টিতে ৬৪ উইকেটের মালিক। তবে তাঁর উইকেট সংখ্যা দিয়ে ডেল স্টেইনকে বিচার করতে যাওয়া ঠিক নয়। ব্যাটসম্যানদের মানসিকভাবে ভয় ধরিয়ে দেওয়া, তীব্র সুইং এবং গতির মিশ্রণে ব্যাটিং টিমের মেরুদণ্ড ভেঙে দেওয়া, এমন ফাস্ট বোলার খুব বেশি আসেনি। পাকিস্তানের শোয়েব আখতার বা অস্ট্রেলিয়ার মিচেল জনসন হয়তো গতিতে তাঁর থেকে কিছুটা এগিয়েছিলেন। কিন্তু কার্যকারিতায় অনেক এগিয়ে এই দক্ষিণ আফ্রিকান।

    অ্যালান ডোনাল্ড, শন পোলক, এনতিনিরা এক সুরে মেনে নিয়েছেন স্টেইনই হলেন সর্বকালের সেরা প্রটিয়াস ফাস্ট বোলার। জীবনের সেরা ছন্দে ছিলেন ২০০৮ সালে। সেবছর ৭৮ টি উইকেট দখল করেছিলেন তিনি। গড় ছিল ১৬:২৪। ওই বছর আইসিসির সেরা ক্রিকেটার নির্বাচিত হন। ক্রিকেটের বাইবেল' উইজডেনের বিচারে ২০১৩ সালে সেরা ক্রিকেটার হন স্টেইন।

    পরবর্তীকালে ২০২০ সালে আইসিসির দশক সেরা টেস্ট দলে জায়গা পান। ২০০৮ থেকে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত টেস্ট ক্রিকেটের শীর্ষস্থানীয় বোলারের সম্মান ছিল তাঁর দখলে। মোট ২৬৩ সপ্তাহ, যা সর্বকালীন রেকর্ড। নিজের সেরা সময় সচিন থেকে সেওয়াগ, জয়বর্ধনে থেকে পন্টিং - বিশ্বের সেরা ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষার মধ্যে ফেলেছিলেন তিনি।

    আজ নিজের অবসর গ্রহণের লেখাতে অতীত তুলে ধরেছেন তিনি। নিজের মনের সঙ্গে নিজের যুদ্ধ চলেছে সেটাও বলেছেন। সবশেষে সতীর্থ ক্রিকেটার, সাংবাদিক এবং ভক্তদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন স্টেইন গান। যাই হোক, তাঁর গুলিতে আর রক্ত ঝরবে না ব্যাটসম্যানদের।

    Published by:Rohan Chowdhury
    First published: