এক সময় ছিলেন লর্ডসের গ্রাউন্ডসম্যান, ব্যর্থ ক্রিকেটার এখন নিউজিল্যান্ডের সফল কোচ

News18 Bangla
Updated:Jul 14, 2019 04:33 PM IST
এক সময় ছিলেন লর্ডসের গ্রাউন্ডসম্যান, ব্যর্থ ক্রিকেটার এখন নিউজিল্যান্ডের সফল কোচ
File Photo of Gary Stead
News18 Bangla
Updated:Jul 14, 2019 04:33 PM IST

#লন্ডন: গ্যারি স্টিড। কিউইদের বিশ্বকাপ ফাইনালে তোলার নেপথ্যে আসল মাথা। ক্রিকেটার হিসেবে সফল হয়নি। কিন্তু বছর সাতচল্লিশের অনামী স্টিডকে দেখেই আশায় বুক বাঁধছে তাসমান পারের দেশ।

আগে ছিলেন এমসিসির গ্রাউন্ডসম্যান। উনত্রিশ বছর আগে। সেদিক থেকে দেখতে গেলে লর্ডস গ্যারি স্টিডের কাছে হোম কামিং। কখনও ব্যালকনির জানলা পরিষ্কার করেছেন। আবার কখনও কাজ করেছেন লর্ডসের বাইশ গজেও। প্রায় তিন দশক আগে স্মৃতি এখনও টাটকা কিউই কোচের কাছে সালটা ১৯৮০। লর্ডসের গ্রাউন্ডস্টাফ হয়ে কাজ করে সত্যিই ভাগ্যের বিষয়। বিভিন্ন রকম কাজ করতে হত। আবার ফিরে এসে ভাল লাগছে সেখান থেকেই ক্রিকেটের প্রেমে পড়ে যাওয়া। ধাপে ধাপে গায়ে কিউই জার্সি। কিন্তু ন’মাস ও পাঁচ টেস্টের বেশি এগোয়নি ক্রিকেট কেরিয়ার। ছোট কেরিয়ারে কখনও এক অঙ্কের রানে আউট হননি।

তবে বাইশ গজে কেরিয়ার যতটা ফ্যাকাসে, কোচ হিসেবে ততটাই নজর কাড়া কেরিয়ার। প্রথমে নিউজিল্যান্ড ক্রিকেট হাই-পারফরম্যান্স সেন্টারের দায়িত্বে। পরে ২০০৮-এ মহিলা দলের দায়িত্বে। পরের বছর বিশ্বকাপের ফাইনালে ওঠেন নিউজিল্যান্ডের মেয়েরা। ২০১০-এ টি-টোয়েন্টি বিশ্বকাপে রানার্স। পরে ক্যান্টারবেরির দায়িত্ব নেন স্টিড। সেখানেও নজর কাড়া সাফল্য। ২০১৩ থেকে ২০১৭-র মধ্যে ঘরোয়া ক্রিকেটে চার বার খেতাব জেতে ক্যান্টারবেরি বিশ্বকাপের ঠিক এক বছর আগে জাতীয় দলের কোচের পদ থেকে সরে যান হেসন। তাঁর বদলি হিসেবে গ্যারি স্টিড ছাড়া আর কারোর কথা ভাবেনি নিউজিল্যান্ড ক্রিকেট। অনামী স্টিডের হাত ধরেই বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড। ক্রিকেট কেরিয়ারটা ছিল ম্যাড়মেড়ে। তাই কোচ হয়েই বিশ্ব ক্রিকেটে সেরার খেতাবটা ছুঁতে চান সাতচল্লিশের কিউই।

First published: 04:30:39 PM Jul 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर