ঘরের মাঠে বিরাটদের হারাতে ধারাবাহিক হতে হবে বোলারদের : গ্রাহাম থর্প

লড়াই এবার বাইশ গজে। বিরাট বনাম অ্যান্ডারসন। সিরিজ শুরুর আগে সতর্ক থর্প

লড়াই এবার বাইশ গজে। বিরাট বনাম অ্যান্ডারসন। সিরিজ শুরুর আগে সতর্ক থর্প

  • Share this:

#কলকাতা: বিরাট কোহলি সহ তারকাখচিত ও শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপকে আসন্ন টেস্ট সিরিজে চাপে ফেলতে হলে ইংল্যান্ডের বোলারদের ধারাবাহিকভাবে সেরা বোলিং করতে হবে বলে জানিয়ে দিলেন ইংলিশ ব্যাটিং কোচ গ্রাহাম থর্প।

২০১৪ সালে ইংল্যান্ড সফরে ভারত জঘন্য পারফরমেন্স করলেও ২০১৬ সালে ঘরের মাটিতে এবং ২০১৮ সালে অ্যাওয়ে সিরিজে দুরন্ত পারফরমেন্স করেছিল বিরাট কোহলিরা। তারপর অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতে আত্মবিশ্বাসের শিখরে রয়েছে ভারত। দেশের মাটিতে ভারত যে সবসময়ই ভয়ঙ্কর তাও ভালো করে জানে ইংল্যান্ড দল।

জেমস অ্যান্ডারসনের নেতৃত্বে ইংলিশ বোলিং অ্যাটাকের ভারত অধিনায়ককে আটকানোর কোনও পরিকল্পনা আছে কিনা জিজ্ঞাসা করা হলে প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান থর্প বলেছেন,"আমরা জানি বিরাট অসাধারণ খেলোয়াড় এবং সেটা ও কয়েক বছর ধরেই প্রমাণ করে চলেছে। ওদের ব্যাটিং অর্ডারে বিরাট হল এমন একজন যে ঘরের মাঠে খেলার পরিস্থিতিটা খুব ভালো করেই জানে। ধারাবাহিকভাবে আমাদের বোলারদের সেরা বোলিং করতে হবে। সেটাই আসল ব্যাপার। আমরা আমাদের পেসার এবং স্পিনারদের থেকে এর বেশী কিছু প্রত্যাশা করতে পারব বলে মনে হয় না। আমাদের প্রথমে বড় রান তুলতে হবে। তারপর ভারতীয় ব্যাটিং অর্ডারকে চাপে ফেলাটাই আমাদের আসল কাজ হবে। আর ভারতীয় বোলিং অ্যাটাক এখন শুধুমাত্র স্পিননির্ভর নয়। ওদের পেস অ্যাটাকও এখন খুবই শক্তিশালী। তাই এবার সম্পূর্ণ স্পিনিং উইকেট হবে এমনটা নয়। ভারতের বোলিং অ্যাটাকে এখন অনেক উন্নতি হয়েছে। সেটা আমরা ভালো করেই জানি।" থর্প আরও বলেন,"উপমহাদেশে এলে সবসময়ই স্পিন বোলিংকে সামলাতে হয়। বিশেষ করে ভারতীয় বোলিং অ্যাটাককে। তা আমরা জানি। তিন দিনের অনুশীলনে এই দুই আক্রমণকেই সামলানোর জন্য আমাদের তৈরি হতে হবে।"

এবারের ইংল্যান্ড দলে অনেকেরই উপমহাদেশে খেলার সেই রকম অভিজ্ঞতা নেই। তবে তাঁরা ভালো খেলার জন্য কঠিন পরিশ্রম করছে। এই সফরটা তাঁদের কাছে শিক্ষণীয় হবে বলে মনে করা থর্প বলেছেন," আমাদের দলের কিছু খেলোয়াড় আছে যাদের আগে উপমহাদেশে খেলার অভিজ্ঞতা নেই। তবে তারা ভালো খেলতে কঠোর পরিশ্রম করছে। আশা করছি তারা ভালই খেলবে। এই সফরটা তাদের কাছে শিক্ষণীয় হবে। আমাদের দলে যেমন বেশকিছু আক্রমণাত্মক খেলোয়ার আছে তেমনি সারা দিন ব্যাট করার মতো খেলোয়াড়ও রয়েছে। তাই পরিস্থিতি অনুযায়ী তাদের মেলে ধরতে হবে। কঠিন সময়ে পেসার এবং স্পিনারদের বিরুদ্ধে স্ট্রাইক রোটেট করতে হবে। তার সঙ্গে ভারতীয় বোলারদের ওপর চাপ তৈরি করাটাও একটা বড় চ্যালেঞ্জ। ঘরের মাঠে ভারত সবসময়ই বড় চ্যালেঞ্জ। ওরা খুবই ভালো ক্রিকেট খেলছে এবং ঘরের মাঠে খুবই শক্তিশালী। তার ওপর অস্ট্রেলিয়া থেকে সদ্য জিতে ফিরেছে। ফলে আমাদের কাছে চ্যালেঞ্জটা আরও কঠিন হয়ে গিয়েছে।"

PARADIP GHOSH

Published by:Ananya Chakraborty
First published: