corona virus btn
corona virus btn
Loading

অস্ট্রেলিয়া সফরের পরেই ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে- সৌরভ গঙ্গোপাধ্যায়

অস্ট্রেলিয়া সফরের পরেই ভারত খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে- সৌরভ গঙ্গোপাধ্যায়

আগামী বছর থেকে নির্ধারিত ক্রীড়াসূচি মেনেই আয়োজন করা হবে সব সিরিজ-এ কথা জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়৷

  • Share this:

#কলকাতা:  আগামী বছর থেকে নির্ধারিত ক্রীড়াসূচি মেনেই আয়োজন করা হবে সব সিরিজ-এ কথা জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়৷  ফিউচার ট্যুর প্রোগ্রাম (‌এফটিপি)‌ মেনে আগামী বছর আইপিএলের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ আয়োজন হবে৷ পাশাপাশি এ বছর দেরিতে আইপিএল আয়োজিত হলেও সামনের বছর এপ্রিলেই আয়োজিত হবে এই টুর্নামেন্ট৷ পাশাপাশি ২০২৩ -র ক্রিকেট বিশ্বকাপের রোডম্যাপ নিয়েও ভাবনাচিন্তা শুরু হয়ে গেছে৷  সমস্ত রাজ্য ক্রিকেট সংস্থাকে চিঠি দিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। যেখানে তিনি বলেছেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে এই সিরিজ হবে। এফটিপি–র দায়বদ্ধতা মেনেই সিনিয়র দলের অস্ট্রেলিয়া সফর হবে। তবে মহিলা দল এবং ঘরোয়া মরশুম শুরু করা নিয়ে এখনও ভাবছে বোর্ড।

২০ আগস্ট রাজ্য সংস্থাগুলিকে চিঠি লিখেছেন সৌরভ। যেখানে তিনি বলেছেন, ‘‌আসন্ন ডিসেম্বরে ভারতের সিনিয়র দল অস্ট্রেলিয়া সফরে যাবে। তারপর দেশে ফিরেই ওরা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবে। যা আগামী বছর ফেব্রুয়ারিতে শুরু হবে। এই সিরিজের শেষেই আইপিএল হবে। সিনিয়র মহিলা দলের পরবর্তী সূচি নিয়েও আলোচনা চলছে। শীঘ্রই তা বিস্তারিতভাবে জানানো হবে।’‌

করোনার ধাক্কায় সমস্ত ক্রিকেট সূচি ঘেঁটে গেছে। এরফলে আগামী বছর টি২০ বিশ্বকাপ এবং ২০২৩ সালে একদিনের বিশ্বকাপ ভারতে আয়োজনের বিষয়েই একমাত্র নিশ্চয়তা দিয়েছিল বিসিসিআই। বোর্ডের এফটিপি–‌তে ইংল্যান্ড সিরিজ সেই তালিকায় নবতম সংযোজন। যা ভারতীয় বোর্ড কার্যত বিবৃতি দিয়ে জানিয়ে দিল। এফটিপি অনুযায়ী এই সিরিজে পাঁচটি টেস্ট ম্যাচ হবে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে যা বিরাটদের শেষ সিরিজ। কিন্তু পুরনো এফটিপি–‌তে থাকা মার্চে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজের বিষয়ে চিঠিতে কিছু উল্লেখ করেননি সৌরভ।

চলতি মাসের শুরুতে ভারতীয় বোর্ড ঘরোয়া ক্রিকেটের একটা প্রাথমিক খসড়া সূচি তৈরি করেছে। যেখানে ঘরোয়া টুর্নামেন্টে ব্যাপক কাটছাঁট করা হয়েছে। সিনিয়র দলের ক্ষেত্রে শুধুমাত্র মুস্তাক আলি টি২০ এবং রনজি ট্রফির পরিকল্পনা রয়েছে। যা ১৯ নভেম্বর থেকে শুরু হবে। মহিলাদের টি২০ লিগ শুরু হবে ১ নভেম্বর থেকে। যদিও বোর্ড সভাপতির পাঠানো চিঠিতে ঘরোয়া টুর্নামেন্টের এই দিনগুলিতে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে সৌরভ বলেছেন, ‘‌ঘরোয়া ক্রিকেটে এখন অফ–সিজন। পরিস্থিতি ঠিকঠাক হলে ভারতীয় বোর্ড ঘরোয়া ক্রিকেট শুরুর বিষয়ে সবরকম চেষ্টা করছে। আমাদের কাছে খেলোয়াড়দের পাশাপাশি ক্রিকেটের সঙ্গে যুক্ত প্রত্যেকের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিসিসিআই সমস্ত বিষয়ের ওপর নিয়মিত নজর রাখছে।’‌ তিনি আরও বলেন, ‘‌ভবিষ্যৎ পদক্ষেপ সম্পর্কে প্রত্যেক সদস্যকে জানিয়ে দেওয়া হবে। ঘরোয়া মরশুম শুরুর আগে পরামর্শও নেওয়া হবে। আশা করি আগামী কয়েক মাসের মধ্যে এই কোভিড–১৯ পরিস্থিতির আরও উন্নতি হবে। সুস্থ পরিবেশেই মরশুম শুরুর ব্যাপারে আমরা আশাবাদী।’‌‌ জানা গিয়েছে, ঘরোয়া মরশুম চূড়ান্ত করার আগে হয়তো রনজি ট্রফিকে অগ্রাধিকার দেবে বোর্ড।

Published by: Debalina Datta
First published: August 23, 2020, 5:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर