Ind vs Eng: শুরুতেই আর্চারের ধাক্কা, প্যাভিলিয়নে ফিরলেন রোহিত-গিল

Ind vs Eng: শুরুতেই আর্চারের ধাক্কা, প্যাভিলিয়নে ফিরলেন রোহিত-গিল
Photo Courtesy-BCCI

রানের চুড়োয় ইংরেজরা, ভারতের শুরুতেই জোড়া ধাক্কা৷

  • Share this:
    Lunch Break  ইংল্যান্ড - ৫৭৮, ভারত- ৫৯/২

    #চেন্নাই: রানের পাহাড়ে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে ৫৫৫ রানের পর তৃতীয় দিনে ৫৭৮ রানে অল আউট হয়ে যায় জো রুটের দল৷ কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গেছে৷ এদিকে রান তাড়া করতে নেমে রবিবাসরীয় চিপকে শুরুটা খুব একটা ভালো হল না ভারতীয় দলের ৷ শুরুতেই রোহিত শর্মা প্যাভিলিয়নে ফিরে যান৷ মাত্র ৬ রানে জোফ্রা আর্চারের বলে বাটলারের হাতে ধরা দেন তিনি৷ এরপর শুভমান গিল ও চেতেশ্বর পূজারা খেলছিলেন৷ গিলের খেলা এদিনও খুবই স্বচ্ছন্দ ছিল৷ কিন্তু তিনিও বেশিক্ষণ স্থায়ী হননি৷ ২৮ বলে ২৯ রান করে আউট হন তিনি৷ তাঁর উইকেটটিও নেন আর্চারই৷


    মধ্যাহ্নভোজের বিরতিতে দলের স্কোর ২ উইকেটে ৫৯৷ ক্রিজে রয়েছেন অধিনায়ক বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারা৷ পূজারার স্কোর ২০, কোহলির স্কোর ৪ ৷

    প্রথম দিন যেখানে শেষ করেছিল ইংরেজরা, দ্বিতীয় দিনের শেষে তার থেকেও ভাল জায়গায় থ্রি লায়ন্স। সকালে রুট এবং বেন স্টোকস দুর্দান্ত শুরু করলেন। একদিনের ক্রিকেটের মেজাজে ৮২ করে গেলেন বেন। চা বিরতির ঠিক আগে দ্বিশত রান পূর্ণ করলেন রুট। ভারতের মাঠে সামনে থেকে ব্যাট হাতে নেতৃত্ব দিলেন ইংল্যান্ড অধিনায়ক। অশ্বিনকে মাথার ওপর দিয়ে বিশাল ছক্কা হাঁকিয়ে অনন্য নজির তৈরি করলেন তিনি। দেড়শো পেরিয়ে যাওয়ার পরেই তৈরি হয়েছিল নতুন রেকর্ড। অধিনায়ক হিসেবে ডোনাল্ড ব্র্যাডম্যানের পর রুটই দ্বিতীয় অধিনায়ক যিনি পরপর তিনটি টেস্টে দেড়শোর ওপর রান করলেন।

    কিন্তু বিশ্ব ক্রিকেটের এই মুহূর্তে অন্যতম সেরা ব্যাটসম্যান আগের দিন পরিষ্কার করে দিয়েছিলেন ব্যক্তিগত শতরান নয়, দলের বড় রান করে তোলাই লক্ষ্য। শ্রীলঙ্কার মাটিতে দ্বিশতরান করার পর ভারতের প্রথম টেস্টে প্রথম ইনিংসেই দ্বিশতরান করে ফেললেন। আরও মজার ব্যাপার শেষ চারটি টেস্ট শতরানের মধ্যে তিনটি দ্বিশতরান। ভারতীয় পেসার বা স্পিনার কেউ তাঁর বিরুদ্ধে দাগ কাটতে পারলেন না। ডিফেন্স প্রায় দুর্ভেদ্য। শট বাছার ক্ষেত্রে নির্ভুল। ফুটওয়ার্ক নিখুঁত। শেষ পর্যন্ত ২১৮ রান করে নাদিমের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। প্রায় ৬০০ রান তোলা লক্ষ্য ইংল্যান্ডের। সেরকম হলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে চায় না ইংরেজরা।

    এর সঙ্গে যোগ করতে হবে ভারতের টানা ভুল ডিআরএস রিভিউ নেওয়া। প্রচুর নো বল করলেন ভারতীয় বোলাররা। ভারতীয় দলের কোনও প্ল্যান বি চোখে পড়ল না। লেগ সাইড ট্র্যাপ কাজ হচ্ছে না দেখে শর্ট বলের ব্যবহার সেভাবে করতে দেখা গেল না ইশান্ত এবং বুমরাহকে। ব্যক্তিগত ৩০ রান করে ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে ফিরলেন বাটলার। পরের বলেই আর্চারকে বোল্ড করে দিলেন ইশান্ত। আর একটি উইকেট পেলে টেস্ট ক্রিকেটে তিনশো উইকেটের মালিক হবেন ইশান্ত।

    ভাগ্য খারাপ ওয়াশিংটন সুন্দরের। তাঁর বলে বাটলার আউট ছিলেন, আম্পায়ার দেননি। ততক্ষণে রিভিউ শেষ হয়ে গিয়েছিল ভারতের। ওয়াশিংটনের বলেই সহজ ক্যাচ মিস করেন রোহিত শর্মা। দিনের শেষে উইকেটে রয়েছেন বেস। তাঁর সংগ্রহ আঠাশ। লিচ অপরাজিত ছয় রানে। রবিবার সকালে আরও পঞ্চাশ রান করে ৬০০ তোলা টার্গেট ইংল্যান্ডের। ভারতের ওপর প্রবল চাপ তাতে কোনও সন্দেহ নেই।

    Published by:Debalina Datta
    First published: