৩৯তম জন্মদিনে ফিরে দেখা যুবরাজ সিংয়ের সেরা ৫ ইনিংস

৩৯তম জন্মদিনে ফিরে দেখা যুবরাজ সিংয়ের সেরা ৫ ইনিংস

একটা সময়ে ভারতের অন্যতম সেরা ও নির্ভরযোগ্য ক্রিকেটার ছিলেন তিনি

একটা সময়ে ভারতের অন্যতম সেরা ও নির্ভরযোগ্য ক্রিকেটার ছিলেন তিনি

  • Share this:

#কলকাতা: একটা সময়ে ভারতের অন্যতম সেরা ও নির্ভরযোগ্য ক্রিকেটার ছিলেন তিনি। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সের উপর ভিত্তি করেই ২০১১ সালে বিশ্বকাপ (World Cup) জেতে ভারত। বহু কঠিন পরিস্থিতিতে দলকে একাই বের করে নিয়ে গিয়েছেন। রয়েছে ওভারে ছটি ছয়ের রেকর্ডও। কিন্তু মারণ রোগ ক্যানসার (Cancer), অফ ফর্মও ভুগিয়েছে মানুষটিকে। যুবরাজ সিং। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা এই বাঁ-হাতি ব্যাটসম্যানের জন্মদিন আজ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নেতৃত্বে বাইশ গজে পা রাখা এই অনবদ্য প্রতিভা আজ ৩৯তম বছরে পদার্পণ করলেন। জন্মদিনে ফিরে দেখা যাক যুবির সেরা পাঁচ ইনিংস।

ছয় বলে ছ'টি ছয় - এই ইনিংসটি ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা। প্রতিটি ক্রিকেটপ্রেমী আজও বারবার ২০০৭ সালের সেই World T20 ম্যাচের আলোচনায় মেতে ওঠেন। আর এই ইতিহাসের কারিগর যুবরাজ সিং। ক্রিকেটের শর্টেস্ট ফরম্যাটে প্রথমবার এই রেকর্ড গড়েন তিনি। ইংলন্ডের বোলার স্টুয়াট ব্রডের ওভারের ছয়টি বলে সেদিন ছয় মেরেছিলেন ভারতীয় দলের এই বিস্ময়কর বাঁ-হাতি খেলোয়াড়।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ডেবিউ ম্যাচ - ২০০০ সাল। তখনকার অস্ট্রেলিয়া বোধহয় সর্বকালের সেরা ক্রিকেট টিম ছিল। কারণ দলে ছিলে গ্লেন ম্যাকগ্রা (Glen McGrath), জ্যাসন গিলেসপি (Jason Gilespie), ব্রেট লি (Brett Lee)-র মতো বোলার। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় রান খাড়া করা রীতিমতো কষ্টসাধ্য ব্যাপার ছিল। সেই ম্যাচে অভিষেক হয় যুবরাজের। ১৮ বছর বয়সে সেই রকম বোলিং অ্যাটাকের বিরুদ্ধে অনবদ্য ৮৪ রানের ইনিংস খেলেন যুবরাজ সিং।

২০০২ সালে জার্সি ওড়াচ্ছেন দাদা, মাঠে লড়ছে যুবরাজ - ২০০২ সালের ন্যাটওয়েস্ট সিরিজ ফাইনাল। প্যাভিলিয়ন থেকে দাদার সেই হুঙ্কার আর জার্সি ওড়ানোর রাজকীয় মেজাজ আজও ভুলতে পারেনি ক্রিকেটপ্রেমীরা। ৩২৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে আগেই টপ অর্ডারদের হারিয়েছে ভারত। প্যাভিলিয়নে ফিরেছেন দলের অভিজ্ঞরা। মাঠে তখন দুরন্ত লড়াই করে চলেছে দুই তরুণ যুবরাজ সিং (Yuvraj Singh) ও মহম্মদ কাইফ (Mohammed Kaif) । যুবরাজের সেই পারফরম্যান্স আজও স্মরণীয়।

২০০৮ সালের চেন্নাই টেস্ট - ২০০৮ সাল। আতঙ্কের বছর। সে বার ভারত সফরে ইংলন্ড। মুম্বই বিস্ফোরণ গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। পুরো দেশ স্বজন হারানোর বেদনায় কাতর। সেই সিরিজের ম্যাচে প্রায় হারার মুখে ভারত। ২২৪ রানে ৪ উইকেট পড়ে গেছে। ব্যাট হাতে ক্রিজে নামেন এই বাঁ-হাতিখেলোয়াড়। সে দিন ইংলন্ডের বোলিং অ্যাটাকের সামনে মাটি কামড়ে পড়েছিলেন যুবরাজ। যুবির নেতৃত্বে সে দিন ম্যাচও জিতে যায় ভারত।

২০১১ বিশ্বকাপের ম্যান অফ দ্য টুর্নামেন্ট - ২০১১ সাল। দেশের মাটিতে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। আপামর ভারতবাসীর তখন একটাই স্বপ্ন, এ বারের ওয়ার্ল্ড কাপ ভারতের হাতে আসুক! আর এই স্বপ্নকে সার্থক করার অন্যতম কাণ্ডারী ছিলেন যুবরাজ সিং (Yuvraj Singh)। পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ ছন্দে ছিলেন তিনি। তা সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১১৩ রান হোক বা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৭। সে বার বল হাতেও বিপক্ষকে বেকায়দায় ফেলেছিলেন যুবি। পুরো টুর্নামেন্টে ১৫টি উইকেট নিয়েছিলেন। বলা বাহুল্য, ম্যান অফ দ্য টুর্নামেন্ট হন তিনি!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর