corona virus btn
corona virus btn
Loading

দু'সপ্তাহে চারবার ক্রিকেটারদের করোনা টেস্ট বাধ্যতামূলক ! IPL-এর চূড়ান্ত সিদ্ধান্তের বৈঠক রবিবার

দু'সপ্তাহে চারবার ক্রিকেটারদের করোনা টেস্ট বাধ্যতামূলক ! IPL-এর চূড়ান্ত সিদ্ধান্তের বৈঠক রবিবার

বিদেশের মাটিতে আইপিএল আয়োজনের আগে ২৪০পাতার সুরক্ষা বিধি তৈরি বোর্ডের। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের থেকে ছাড়পত্র এলেই রবিবার চূড়ান্ত সূচি ঘোষণা করতে পারে আইপিএল গভর্নিং কাউন্সিল।

  • Share this:

#কলকাতা: দুই সপ্তাহে চার বার বাধ্যতামূলক ক্রিকেটারদের করোনা পরীক্ষা। তৈরি হবে জৈব সুরক্ষা বলয়। বিদেশের মাটিতে আইপিএল আয়োজনের আগে ২৪০পাতার সুরক্ষা বিধি তৈরি বোর্ডের। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের থেকে ছাড়পত্র এলেই রবিবার চূড়ান্ত সূচি ঘোষণা করতে পারে আইপিএল গভর্নিং কাউন্সিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে বসছেন কমিটির সদস্যরা। প্রাথমিক ভাবে ঠিক আছে, ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে হবে এই মরশুমের আইপিএল। সূত্রের খবর কেন্দ্রীয় সরকারের চারটি দফতরে অনুমতি চেয়ে আবেদন করেছে বিসিসিআই। শনিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী দুটি দফতর থেকে গ্রিন সিগন্যাল আসা এখনও বাকি। রবিবার সেই অনুমতি মিললে সরকারিভাবে টুর্নামেন্টের ঘোষণা করবে বিসিসিআই। না হলে আরও কয়েক দিনের অপেক্ষা।

তবে করোনা আবহে আইপিএল আয়োজন করতে গিয়ে ইতিমধ্যেই ২৪০ পাতার সুরক্ষা বিধিও তৈরি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। রবিবার বৈঠকে চূড়ান্ত হতে পারে সেই খসড়া। ইতিমধ্যেই তা পাঠানো হয়েছে দশটি দল মালিকের কাছেও। বোর্ড সূত্রে খবর, আইপিএলের জন্য সুরক্ষা বিধি তৈরিতে আইসিসি তো বটেই নজর দেওয়া হয়েছে ফিফার নির্দেশিকার উপরেও। মাথায় রাখা হয়েছে সদ্য শেষ হওয়া ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজের কথাও। বোর্ডের তৈরি  SOP তে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জৈব সুরক্ষা বলয়। যে মাঠগুলোতে খেলা হবে সেখানে, সংলগ্ন অনুশীলনের মাঠ এবং হোটেল সংলগ্ন এলাকায় তৈরি হবে জৈব সুরক্ষা বলয় বা বায়বীয় বাবেল। ক্রিকেটার এবং টুর্নামেন্টের সঙ্গে যুক্ত কোনও ব্যক্তি এর বাইরে বেরোতে পারবেন না। দ্বিতীয় বিষয় ক্রিকেটারদের জন্য বাধ্যতামূলক দু’সপ্তাহে চার বার করোনা পরীক্ষা। তৃতীয় গুরুত্বপূর্ণ বিষয় ড্রেসিংরুমে সর্বাধিক পনেরো ক্রিকেটারকে থাকার অনুমতি দেওয়া হবে। সব সময় মানতে হবে স্বাস্থ্য বিধি এবং ব্যবহার করতে হবে স্যানিটাইজার। ৬ ফিটের দূরত্ব বিধি তৈরি করা হয়েছে কমেন্ট্রি বক্সে। ম্যাচ শুরু এবং শেষের সাংবাদিক বৈঠক ভার্চুয়ালে করার প্রস্তাব।

শারজা নয়, আইপিএল খেলতে ক্রিকেটাররা থাকবেন আবুধাবি ও দুবাইয়ে। চারটি হোটেলে রাখা হবে দলকে। একটি স্কোয়াডে থাকবেন সর্বাধিক ৪০ জন। স্ত্রী এবং বান্ধবীদের জন্য অন্য হোটেলের ব্যবস্থা। তাঁদের হোটেল খরচের দায়িত্ব ক্রিকেটারদের। তবে একেবারেই ফাঁকা স্টেডিয়ামে না-ও হতে পারে আইপিএল। এমরিটাস ক্রিকেট বোর্ডের দাবি, নকআউট পর্বে ৩০ থেকে ৩৫ শতাংশ দর্শককে স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হতে পারে। তবে এই সিদ্ধান্ত চূড়ান্ত হবে আমিরশাহী সরকারের সিলমোহরের পরেই।

ERON ROY BURMAN 

Published by: Piya Banerjee
First published: August 1, 2020, 11:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर