• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ৬২ নট আউট! কপিল দেবের জন্মদিনে সচিন থেকে বিরাট, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার ঢেউ

৬২ নট আউট! কপিল দেবের জন্মদিনে সচিন থেকে বিরাট, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার ঢেউ

photo/firstpost

photo/firstpost

ভারতের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় স্তম্ভ তিনি। সেই প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের জন্মদিন আজ। ৬২ তে পড়লেন কিংবদন্তি।

  • Share this:

    #নয়াদিল্লি: ক্রিকেটের বাইবেল উইজডেনের বিচারে ভারতের একশো বছরের ইতিহাসে তিনি সেরা ক্রিকেটার। আইসিসির হল অব ফেমে জ্বলজ্বল করছে নাম। ভারতের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় স্তম্ভ তিনি। সেই প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের জন্মদিন আজ। ৬২ তে পড়লেন কিংবদন্তি। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার ঢেউ। প্রত্যেকে সম্মান এবং ভালোবাসা উজাড় করে দিচ্ছেন প্রাক্তন ভারত অধিনায়কের জন্য।

    সচিন তেন্ডুলকর লিখেছেন," শুভ জন্মদিন পাঁজি। প্রার্থনা করি বছরটা খুশিতে কাটুক এবং শরীর সুস্থ থাকুক"। বিরাট কোহলি লিখেছেন,"আপনাকে এবং আপনার পরিবারকে এই দিনটির শুভেচ্ছা। দারুণ একটা বছর যাক। সুস্থ থাকুন" হরভজন সিং লিখেছেন,"কপিল দেব, আপনার জন্যই আমাদের মত ছেলেরা দেশের হয়ে খেলার স্বপ্ন দেখেছিল। সব সময় ভালোবাসা এবং সমর্থন পেয়েছি আপনার। নতুন বছর এবং জন্মদিন ভালো কাটুক"। নভজোৎ সিং সিধু লিখেছেন,"যেদিন লর্ডস ব্যালকনি থেকে আপনি বিশ্বকাপ ধরেছিলেন, সেদিন প্রত্যেক ভারতবাসী স্বপ্ন দেখেছিল। সেরাদের মধ্যে আমরাও আসতে পারি সেটা প্রমাণ করেছিল আপনার ওই ছবিটা। আপনি সত্যিকারের নেতা"। শিখর ধাওয়ান লিখেছেন,"ভারতের সব ক্রিকেটারদের কাছে আপনি উদাহরণ। সত্যিকারের কিংবদন্তি। জন্মদিন ভালো কাটুক"। ইরফান পাঠান লিখেছেন,"ক্রিকেটের কিংবদন্তি তো বটেই। কিন্তু তার থেকেও ভালো মানুষ। হ্যাপি বার্থডে"। সদ্য নির্বাচক কমিটির চেয়ারম্যান হওয়া চেতন শর্মা লিখেছেন,"মেন্টর, অধিনায়ক এবং আমার কাছে বড় দাদা। তোমাকে দেখেই শিখেছি। শুভ জন্মদিন"। কপিল দেব শুধু তো একটা নাম নয়। একটা জীবন্ত লড়াইয়ের দলিল। প্রথম এবং একমাত্র টেস্ট ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে পাঁচ হাজারের বেশি রান এবং বল হাতে চারশোর ওপর উইকেট। প্রথম ভারতীয় ফাস্ট বোলার যাঁর বল খেলতে হেলমেট লাগত বিপক্ষ ব্যাটসম্যানদের। বিশ্বকাপে হ্যাটট্রিকের সামনে দাড়ানো ভয়ংকর ওয়েস্ট ইন্ডিজকে মাত্র একশো তিরাশি রানের পুঁজি নিয়ে হারানো সম্ভব কেউ বিশ্বাস করেনি। কিন্তু বিশ্বাস হারাননি কপিল দেব।

    রিচার্ডস, গ্রিনিজদের হারিয়ে বিশ্ব সাক্ষী থেকেছিল টিম ইন্ডিয়ার প্রথম বিশ্ব জয়ের। বলতে হবে জিম্বাবোয়ের বিরুদ্ধে দলের বিপদের সময় বুক চিতিয়ে দাঁড়িয়ে ব্যাট হাতে সেই একশো পঁচাত্তর রানের ইনিংসের কথা। কপিল দেব শুধু ভারতের নয়, বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার। নিজের সমসাময়িক অন্য দুই অলরাউন্ডার ইমরান খান এবং ইয়ান বোথাম দুজনেই স্বীকার করেন সেটা।

    Published by:Rohan Chowdhury
    First published: