খেলা

?>
corona virus btn
corona virus btn
Loading

বিসিসিআই-তে মহারাজের মেয়াদ বৃদ্ধি নাকি নিয়ম মেনে কুলিং অফে যেতে হবে দাদাকে?

বিসিসিআই-তে মহারাজের মেয়াদ বৃদ্ধি নাকি নিয়ম মেনে কুলিং অফে যেতে হবে দাদাকে?
Photo- File

বুধবার সুপ্রিম কোর্টেই কি দাদার ভাগ্য নির্ধারণ ?

  • Share this:

#কলকাতা: বিসিসিআই প্রেসিডেন্ট পদে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভবিষ্যত কি? মহারাজের মেয়াদ বৃদ্ধি নাকি নিয়ম মেনে কুলিং অফে যেতে হবে দাদাকে? বুধবার সুপ্রিম কোর্টের শুনানিতে মিলতে পারে এই প্রশ্নের উত্তর। বিসিসিআই প্রেসিডেন্ট এবং সচিবের মেয়াদ বৃদ্ধি নিয়ে করা আবেদনের ভিত্তিতে বুধবার সুপ্রিম কোর্টে শুনানি হবে। সৌরভ এবং জয় শাহের মেয়াদ যাতে ২০২৫ পর্যন্ত বাড়ানো হয় সেই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছেন বোর্ডের কোষাধক্ষ্য অরুণ ধুমাল।

 ইতিমধ্যেই প্রশাসক হিসেবে নিজের  ৬ বছর পূর্ণ করে ফেলেছেন সচিব জয় শাহ। আগামী ২৭ জুলাই প্রশাসক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ৬ বছর পূর্ণ হচ্ছে। লোধা সংস্কার মেনে বোর্ডের নতুন সংবিধান অনুযায়ী এবার সৌরভ ও জয়কে ৩ বছরের জন্য কুলিং অফে যেতে হবে। তবে বোর্ডের তরফ থেকে সংবিধান মডিফাই করে বর্তমান প্রেসিডেন্ট ও সচিবের মেয়াদকাল বৃদ্ধির জন্য আবেদন করা হয়েছে। বুধবারের সুপ্রিম কোর্টের শুনানি দিকে চেয়ে সৌরভ সহ বোর্ডের কর্তারা।

গতবছর অক্টোবর মাসে বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় দায়িত্ব নেন। সচিব পদে বসেন জয় শাহ। সৌরভ এবং জয় বোর্ডের আধিকারিক পথে বসার সময় থেকেই জানা ছিল এক বছরের বেশি এই দুজন থাকতে পারবেন না। কারণ, বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার আগে সিএবি সচিব এবং প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছরের বেশি সময় কাটিয়েছেন সৌরভ। বোর্ড প্রেসিডেন্ট হিসেবে আরও এক বছর কাটানোর ফলে প্রশাসক সৌরভে টানা ৬ বছরের মেয়াদ কাল পূর্ণ। অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহও গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন ও বিসিসিআই পদ মিলিয়ে ৬ বছর মেয়াদ পূর্ণ করেছেন। ফলে নিয়ম অনুযায়ী এবার কুলিং অফ। তবে এখন দেখার আবেদনে সাড়া দিয়ে সৌরভ, জয় শাহদের কাজের মেয়াদ বৃদ্ধি করেন কিনা সুপ্রিম কোট। বুধবার দ্বিতীয়ার্ধে সুপ্রিম কোর্ট এই মামলাটি ওঠার কথা রয়েছে।

অন্যদিকে ২০১৩ আইপিএল স্পট ফিক্সিং কাণ্ডের রায়দাতা তথা অবসরপ্রাপ্ত বিচারপতি একে পট্টনায়েক জানিয়েছেন, "ব্যক্তি আইনের উর্ধ্বে নয়। সুপ্রিম কোর্টের রায়ের সামনে কোনও পদ কিংবা সংস্থা অপরিহার্য নয়।" তিনি আরও জানান, বোর্ডের জন্য অপরিহার্য নন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ। শীর্ষ আদালত নির্দেশিত বাধ্যতামূলক কুলিং-অফের কার্য কালকে মানতেই হবে বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট ও সচিবকে।"

ERON ROY BURMAN

Published by: Debalina Datta
First published: July 22, 2020, 8:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर