ড্রোন ব্যবহারের অনুমতি পেল বিসিসিআই

Photo-PTI

শর্তসাপেক্ষে বিসিসিআই-কে দেওয়া এই অনুমতি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে জানিয়েছে মন্ত্রক।

  • Share this:

#: ক্রিকেট ম্যাচ সম্প্রসারণ থেকে বিভিন্ন প্রয়োজনে ড্রোন ব্যবহারের অনুমতি পেল বিসিসিআই। এ বার থেকে ক্রিকেট ম্যাচ সরাসরি সম্প্রসারণের সময়ে ড্রোন ব্যবহার করতে পারবে দেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ামক সংস্থা। সম্প্রতি বিসিসিআই-কে এই সংক্রান্ত অনুমোদন দিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

সম্প্রতি ড্রোন ব্যবহারের অনুমোদন চেয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছিল বিসিসিআই। তারই প্রেক্ষিতে এই অনুমতি দিয়েছে কেন্দ্র। মন্ত্রকের যুগ্মসচিব অ্যাম্বার দুবে বলেন, "আমাদের দেশে ড্রোন ব্যবহারের প্রয়োজনীয়তা ক্রমশ বাড়ছে। কৃষি, খনি, স্বাস্থ্য, প্রাকৃতিক বিপর্যয়-সহ বিভিন্ন ক্ষেত্রে ড্রোন ব্যবহারের নানা সুযোগ রয়েছে। বিনোদন এবং খেলার জগতেও ড্রোন ব্যবহারের চাহিদা রয়েছে। এমন অবস্থায় ড্রোন ব্যবহারের বাণিজ্যিকীকরণ কী ভাবে করা যেতে পারে, তার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।" তিনি জানান, খুব শীঘ্রই এ সংক্রান্ত নয়া নীতি তৈরি করছে কেন্দ্র। "আইন মন্ত্রকের কাছে এই মুহূর্তে ড্রোন বিধি-২০২১ খতিয়ে দেখা হচ্ছে। আগামী মার্চ মাসের মধ্যেই এই সংক্রান্ত বিধি চূড়ান্ত হয়ে যাবে বলে আমরা আশা করছি", বলেন দুবে।

শর্তসাপেক্ষে বিসিসিআই-কে দেওয়া এই অনুমতি ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে জানিয়েছে মন্ত্রক। তার পরে নতুন করে এ বিষয়ে অনুমোদন নিতে হবে। তবে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকে অনুমোদন মেলার পরেও চূড়ান্ত ভাবে ড্রোন ব্যবহারের আগে আরও বেশ কয়েকটি অনুমতি নিতে হবে। প্রতিরক্ষা, স্বরাষ্ট্র মন্ত্রক ছাড়াও স্থানীয় প্রশাসন বিমানবন্দর কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বিসিসিআই-কে। তার পরেই কোনও ম্যাচে সরাসরি সম্প্রচার ড্রোনের সাহায্যে করতে পারবে বিসিসিআই। এমন অবস্থায় ড্রোন ব্যবহারের বাণিজ্যিকীকরণ কী ভাবে করা যেতে পারে, তার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।" তিনি জানান, খুব শীঘ্রই এ সংক্রান্ত নয়া নীতি তৈরি করছে কেন্দ্র। "আইন মন্ত্রকের কাছে এই মুহূর্তে ড্রোন বিধি-২০২১ খতিয়ে দেখা হচ্ছে। আগামী মার্চ মাসের মধ্যেই এই সংক্রান্ত বিধি চূড়ান্ত হয়ে যাবে বলে আমরা আশা করছি", বলেন দুবে।

SHALINI DATTA

Published by:Debalina Datta
First published: