corona virus btn
corona virus btn
Loading

১৮ টি প্রশ্নের উত্তর দিতে হবে রোজ, করোনা সংক্রমণ থেকে ক্রিকেটারদের বাঁচাতে বিশেষ অ্যাপ

১৮ টি প্রশ্নের উত্তর দিতে হবে রোজ, করোনা সংক্রমণ থেকে ক্রিকেটারদের বাঁচাতে বিশেষ অ্যাপ

করোনা পরিস্থিতি ক্রিকেটাররা কেমন আছেন? শারীরিক অবস্থার খোঁজ রাখতে বিশেষ অ্যাপ চালু করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড

  • Share this:

#ঢাকা :করোনা আবহে ক্রিকেটারদের শারীরিক অবস্থার খোঁজ রাখতে বিশেষ অ্যাপ চালু করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’ নামে বিশেষ অ্যাপ চালু করল বিসিবি। করোনা পরিস্থিতি ক্রিকেটাররা কেমন আছেন? কেউ কী আক্রান্ত হলেন? কী স্বাস্থ্যবিধি মানতে হবে? এই সমস্ত বিষয়ে উত্তর পাওয়া যাবে এই বিশেষ অ্যাপে।

এই অ্যাপের মাধ্যমে ক্রিকেটারদের একটি কেন্দ্রীয় সার্ভারে যুক্ত করা হবে। তাদের দেওয়া তথ্য সেই সার্ভারে জমা হবে। তথ্যে কোনও ক্রিকেটারের মধ্যে সংক্রমণের কোনও সম্ভাবনা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বোর্ডের ডাক্তাররা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার থেকে ক্রিকেটাররা নিজেদের স্বাস্থ্যবিধি জমা দিতে শুরু করেছেন। প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটার এই বিশেষ অ্যাপে নিজেদের স্বাস্থ্য সম্বন্ধে যাবতীয় তথ্য জানিয়েছেন।

সেই তথ্য অনুযায়ী দেখা গেছে লাল জোনের আওতাভুক্ত হয়েছেন বাঁহাতি স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও পেস বোলিং অলরাউন্ডার মহম্মদ সাইফউদ্দিন। তবে বোর্ডের তরফে জানানো হয়েছে, এই দুই ক্রিকেটার কোনভাবেই করণ আক্রান্ত নন। করোনা রিপোর্টে তেমন কিছু পাওয়া যায়নি। তবে সর্বক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়েছে।

অ্যাপটি প্রথমে ক্রিকেটাররা প্রথমে নিজেদের মোবাইলে ডাউনলোড করতে হচ্ছে। সেখানে থাকা ১৮টি প্রশ্নের উত্তর জানাতে হবে। এই প্রশ্নের জবাবের প্রেক্ষিতে ক্রিকেটারদের লাল, হলুদ ও সবুজ এই তিন ক্যাটাগরিতে ভাগ করা হবে। যারা রেড জোনের আওতার পড়বেন তাদের নাম ও তথ্য সঙ্গে বিসিবির ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন বিভাগের ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ নাসু, ক্রিকেট অপারেশন ম্যানেজার সাব্বির খান ও প্রধান চিকিৎসক দেবাশীষ চেীধুরীর কাছে পৌঁছে যাবে। তাঁরা আলোচনা করে তারপর যাবতীয় ব্যবস্থা নেবেন। বোর্ডের তরফে জানানো হয়েছে, "লাল ক্যাটাগরির অন্তর্ভুক্ত হওয়া মানেই কিন্তু করোনা আক্রান্ত নয়। অ্যাপে লাল সংকেতের মানে হল ১৮টি প্রশ্নের কোনও একটি নেগেটিভ উত্তর ছিল। তাই দ্রুততার সঙ্গে সেই ক্রিকেটারের  সাথে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। সিনিয়র ক্রিকেটারদের নিয়ে এই অ্যাপ চালু হলেও দ্রুত অনূর্ধ্ব ১৯ ও মহিলা ক্রিকেট দলের সদস্যদের এই প্রযুক্তির মধ্যে নিয়ে আসা হবে।

Eeron Roy Barman

Published by: Debalina Datta
First published: June 26, 2020, 11:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर