T20 World Cup : হাল ছাড়ছে বোর্ড, আমিরশাহি এবং ওমানকে তৈরি রাখা হচ্ছে

করোনার করাল গ্রাসে দেশ থেকে সরে যাওয়ার পথে টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারত থেকে বিশ্বকাপ ক্রিকেটকে সরিয়ে নেওয়ার ব্যাপারে আভ্যন্তরীনভাবে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। প্রাথমিকভাবে আরব আমিরশাহি এবং ওমানকেই বিশ্বকাপ আয়োজনের জন্য বিকল্প ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে

  • Share this:

    #দুবাই: ইঙ্গিতটা পাওয়া গিয়েছিল দুদিন আগেই। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় গত কয়েকদিন ধরে আছেন দুবাইতে। অতএব দুয়ে দুয়ে চার। শেষমুহূর্ত পর্যন্ত ভারতীয় বোর্ড এই টুর্নামেন্ট আয়োজন করতে চেয়েছিল। অর্থের পাশাপাশি জড়িয়েছিল দেশের সম্মান। কিন্তু ভারতে খেলা হলে বিদেশি দলগুলো আপত্তি তুলতে পারে, এমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছিল না। তারপর যদি টুর্নামেন্টের মাঝপথে আবার আইপিএলের মতো পরিস্থিতি তৈরি হত ? এক মুহূর্তে শেষ হয়ে যেত সবকিছু।

    ভারত থেকে বিশ্বকাপ ক্রিকেটকে সরিয়ে নেওয়ার ব্যাপারে আভ্যন্তরীনভাবে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। প্রাথমিকভাবে আরব আমিরশাহি এবং ওমানকেই বিশ্বকাপ আয়োজনের জন্য বিকল্প ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে। ১ জুন আইসিসির কার্যনির্বাহী সভায় জানানো হয়েছিল, ২৮ জুন পর্যন্ত ভারতকে বিশ্বকাপ সম্পর্কে সিদ্ধান্ত নেয়ার বিষয়ে সময় দেওয়া হল। কিন্তু সেই পর্যন্ত যাওয়া হয়তো আর প্রয়োজন হচ্ছে না।

    ভারতীয় ক্রিকেট বোর্ডই ভেতরে ভেতরে আইসিসিকে জানিয়ে দিয়েছে, বিশ্বকাপ আরব আমিরশাহি এবং ওমানে সরিয়ে নেওয়ার বিষয়ে। করোনা মহামারির কারণে ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হতে পারেনি বিশ্বকাপ। সরিয়ে দেওয়া হয় পরের বছর। চলতি বছর অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। কিন্তু করোনার মারাত্মক সংক্রমণ এবং ব্যাপকহারে মৃত্যুর কারণে ভারতে এই টুর্নামেন্ট আয়োজন অসম্ভব হয়ে পড়েছে।

    তৃতীয় ঢেউ আসতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে। সুতরাং, বিকল্প ভেন্যুর চিন্তা করতেই হচ্ছে আইসিসিকে। আরব আমিরশাহিতে রয়েছে তিনটি আন্তর্জাতিক ভেন্যু। আবুধাবি, দুবাই এবং শারজাহ। আরব আমিরশাহি  সব সময়ই বিকল্প ভেন্যু হিসেবে প্রস্তুত রাখা হচ্ছিল। এবার চতুর্থ ভেন্যু হিসেবে বিশ্বকাপের জন্য মাসকাটকেও সংযুক্ত করা হচ্ছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা পিটিআইকে বলেন, ‘হ্যাঁ, আইসিসি বোর্ড মিটিংয়ে বিসিসিআই চার সপ্তাহের সময় চেয়েছিল সিদ্ধান্ত নিতে। কিন্তু ভিতরে ভিতরে তারা আইসিসিকে বলে দিয়েছে, আয়োজকের মর্যাদা নিজেদের কাছে রেখে আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজন করতে চায়। আরব আমির শাহির সঙ্গে ওমানকেও ভেন্যু হিসেবে নেওয়া যায়।’

    হঠাৎ করে ওমান ভেন্যু হিসেবে আলোচনায় আসার কারণ কী ? এর ব্যাখ্যাও দিয়েছেন সেই বিসিসিআই কর্মকর্তা। এর কারণ মূলত আইপিএল। আরব আমিরশাহির মাটিতে সেপ্টেম্বর এবং অক্টোবরে অনুষ্ঠিত হবে আইপিএলের বাকি অংশ। ১০ অক্টোবর শেষ হওয়ার কথা আইপিএল। এরপর বিশ্বকাপ আয়োজন করতে মাত্র দুই সপ্তাহ সময় পাবে আরব আমিরাশাহির তিনটি ভেন্যু। ভেন্যুগুলো প্রস্তুত করার জন্য আরেকটু সময় বাড়িয়ে নিতেই মাসকাটকে বিবেচনায় আনা হয়েছে।

    ১৬ দলের প্রথম রাউন্ডটা যদি মাস্কাটে আয়োজন করা যায়, তাহলে আরব আমিরাশাহির ভেন্যুগুলো একটু রিলাক্স পাবে। দেশের মাটিতে এত বড় টুর্নামেন্ট আয়োজন করার যথেষ্ট ক্ষমতা থাকলেও বর্তমান পরিস্থিতির বিচারে একেবারে সঠিক সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই তাতে সন্দেহ নেই।

    Published by:Rohan Chowdhury
    First published: