Home /News /sports /
IPL most sixes: আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড কাদের দখলে? একনজরে দেখে নিন

IPL most sixes: আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড কাদের দখলে? একনজরে দেখে নিন

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড এখনও ক্রিস গেইলের দখলে

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড এখনও ক্রিস গেইলের দখলে

Chris Gayle leads most sixes record in IPL by far ahead than others says stats. আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড এখনও ক্রিস গেইলের দখলে

  • Share this:

    #মুম্বই: বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বিত্তশালী টি-২০ ক্রিকেট লিগ আইপিএল (IPL 2022)। আইপিএলের প্রথম মরসুম থেকেই বিশ্বের তাবড় তাবড় মহারথীরা আইপিএলে খেলে আসছেন। তাদের দৌলতেই আইপিএলের প্রতি মরসুমে ছয়ের বন্যা হয় ও তা চেটেপুটে উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। ওভার বাউন্ডারির (most sixes) মাধ্যমেই কোনো দলের ভাগ্যের শিকে ছিঁড়েছে, কোনো দলের স্বপ্ন চুরমার হয়ে গেছে। কোনো ব্যাটার রাতারাতি নায়ক হয়ে গেছেন, কোন বোলার অনুরাগীদের চোখে খলনায়ক হয়ে গেছেন।

    আরও পড়ুন - Kolkata Football death : মাঠেই হার্ট অ্যাটাক, মৃত রেলওয়ে এফসির তরুণ ফুটবলার দেবজ্যোতি ঘোষ

    তাই আইপিএলে ছয়ের মাহাত্ম্য অশেষ। টুর্নামেন্টের প্রতি মরসুমেই সর্বোচ্চ ছয় যে ব্যাটাররা মারেন তারা বিশেষ সম্মান পান। ২০০৮ সাল থেকে এখনো পর্যন্ত আইপিএলের ১৪ টি সংস্করণ হয়েছে। ১৪ টি সংস্করণে ১০ হাজারের (almost 10,000 sixes) কাছাকাছি ছয় মারা হয়েছে। আইপিএলের ইতিহাসে ছয় মারার দিক থেকে সবার আগে যার নাম আসবে তিনি শুধু ওয়েস্ট ইন্ডিজের নয় বিশ্বের টি-২০ ক্রিকেটের নক্ষত্র।

    আরও পড়ুন - Neeraj Chopra, World Championship : দেশের হয়ে আগামী দিনে আরও তিনটে স্বর্ণপদক টার্গেট করছেন নীরজ চোপড়া

    তিনি আর কেউ নন, ক্রিস গেইল। আইপিএলে এখনো পর্যন্ত ১৪২ টি ম্যাচে ৩৫৫ টি ছয় (Chris Gayle 355 sixes highest in IPL) মেরেছেন ক্রিস গেইল। ২০১১,২০১২, ২০১৩, ২০১৫ চার মরসুমে তিনি সবচেয়ে বেশি সংখ্যক ছয় মেরেছেন। এতবার এই নজির ক্যারিবিয়ান তারকা ছাড়া টুর্নামেন্টে কোনো খেলোয়াড়ের নেই।

    আইপিএলে ছয় মারার তালিকায় গেইলের পরে নাম দক্ষিণ আফ্রিকার তারকা এ বি ডিভিলিয়ার্সের। ১৮৪ টি ম্যাচে ২৫০ টি ছয় ( AB de Villiers 250 sixes) মেরেছেন তিনি। বলা বাহুল্য, যা প্ৰথম স্থানাধিকারী গেইলের থেকে ১০০ এরও বেশি কম। ২১৩ টি ম্যাচে ২২৭ টি ছয়( Rohit Sharma 227 sixes) মেরে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স তথা বর্তমানে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা।

    ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক চেন্নাই সুপার কিংসের অধিনায়ক তথা আইকন মহেন্দ্র সিং ধোনি রয়েছেন চতুর্থ স্থানে। দেশের হয়ে তিনি যেমন অনায়াসে বল বাউন্ডারির বাইরে পাঠাতেন। চেন্নাই সুপার কিংসের হয়েও বিপক্ষের বোলারদের শাসন করে তিনি একই কাজ করে গেছেন। আইপিএলে ২২০ টি ম্যাচে ২১৯ টি ছয়( Mahendra Singh Dhoni 219 sixes) মেরেছেন ক্যাপ্টেন কুল।

    পঞ্চম স্থানে রয়েছেন ক্যারিবিয়ান হিটার কাইরন পোলার্ড । ১৭৮ টি ম্যাচে ২১৩ টি (Kieron Pollard 213 sixes) ছয় মেরেছেন তিনি। এরপরেই রয়েছেন কিং কোহলি (Virat Kohli 210 sixes) যিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ২০৭ টি ম্যাচে ২১০ টি ছয় মেরেছেন।

    প্রথম দশে কোহলির পরে রয়েছেন সুরেশ রায়না (Suresh Raina 203 sixes), ডেভিড ওয়ার্নার(David Warner 196 sixes) ( ১৯৬), শেন ওয়াটসন(Shane Watson 190 sixes) ( ১৯০), রবিন উথাপ্পা (Robin Uthappa 166 sixes) ( ১৬৬)।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Chris Gayle, IPL 2022

    পরবর্তী খবর