Home /News /sports /
Chess Olympiad: কলকাতায় এল দাবা অলিম্পিয়াডের মশাল

Chess Olympiad: কলকাতায় এল দাবা অলিম্পিয়াডের মশাল

কলকাতায় দাবা অলিম্পিয়াডের টর্চ৷

কলকাতায় দাবা অলিম্পিয়াডের টর্চ৷

বুধবার এই মশাল ছিল বিহারে। সেখানে উপস্থিত ছিলেন বিহারের রাজ্যপাল।

  • Share this:

#কলকাতা: শহরে এল দাবা অলিম্পিয়াডের মশাল বা টর্চ। ১৯ জুন থেকে বিভিন্ন শহর ঘুরে বৃহস্পতিবার বিকেলে কলকাতা এসে পৌঁছয় দাবা অলিম্পিয়াডের মশাল। এবার এ দেশেই বসতে চলেছে দাবা অলিম্পিয়াড। ২৮ জুলাই থেকে শুরু হবে দাবা অলিম্পিয়াড। চলবে ১০ অগাস্ট পর্যন্ত। ৪৪ তম দাবা এশিয়াডে অংশ নেবে ১৮৭টি দেশ। এই প্রথম জন্মস্থানের দেশ ভারতে হতে চলেছে এই প্রতিযোগিতা, যা নিয়ে ইতিমধ্যে উৎসাহ উদ্দীপনা চোখে পড়ার মতও।

২০ জুন নয়াদিল্লিতে আন্তর্জাতিক দাবা সংস্থা ‘ফিডে’-র প্রধান আরকাডি ভরকভিচ মশাল তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে। আর মোদি সেটা তুলে দেন গ্র্যান্ড মাস্টার বিশ্বনাথন আনন্দের হাতে। এরপর থেকে ৪০ দিন এই মশাল নিয়ে ঘুরছেন কলকাতা-সহ বিভিন্ন শহরের গ্র্যান্ডমাস্টাররা। লেহ, শ্রীনগর, জয়পুর, সুরাট, মুম্বই, ভোপাল, পাটনা, কলকাতা, গ্যাংটক, হায়দরাবাদ, বেঙ্গালুরু, ত্রিশুর, পোর্ট ব্লেয়ার, কন্যাকুমারীর মতো বিভিন্ন শহরে এই মশাল ঘোরার কথা।

আরও পড়ুন: মোহনবাগান রত্ন পাবেন শ্যাম থাপা, বিশেষ পুরস্কার কিয়ান এবং লিস্টনকে

বুধবার এই মশাল ছিল বিহারে। সেখানে উপস্থিত ছিলেন বিহারের রাজ্যপাল। বিহার হয়ে বৃহস্পতিবার বিকেলে কলকাতা এসে পৌঁছেছে এই মশাল। স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া বা সাইয়ের কলকাতা দফতরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। গ্র্যান্ড মাস্টার সপ্তর্ষি রায় চৌধুরী এই মশাল তুলে দেন রাজ্যপালের হাতে। রাজ্যপাল এ দিনের অনুষ্ঠানে অংশ নিয়ে জানান, এটা আমাদের কাছে গর্বের, যেখানে দাবা খেলার জন্ম সেই দেশে এবার অনুষ্ঠিত হতে চলেছে অলিম্পিয়াড। খেলাধুলো এখন কেরিয়ার হচ্ছে, যা ভবিষ্যতের জন্য ভাল।

এ বারের প্রতিযোগিতায় ১৮৭টি দেশ অংশ নিতে চলেছে তামিলনাড়ুর মহাবালিপুরমে হবে এই প্রতিযোগিতা। চলবে ২৮ জুলাই থেকে ১০ অগাস্ট পর্যন্ত। ২০ জুন মোদি বলেছিলেন , ‘ভারতে কুস্তি, কবাডি খেলা হয় শরীর সুস্থ রাখার জন্য। আর আমাদের পূর্বপুরুষরা বিশ্লেষণের দক্ষতা বাড়ানোর জন্য আবিষ্কার করেছিলেন দাবা। সারা বিশ্বে সেই খেলা ছড়িয়ে পড়েছে। বর্তমানে শিক্ষার একটি অস্ত্র দাবা। দাবাড়ুরা হয়ে উঠছেন যে কোনও সমস্যার সমাধানকারী।’

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Chess

পরবর্তী খবর