• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • CAB TO TAKE STRONG INITIATIVE AGAINST CRICKETERS WITH FAKE IDENTITY ARC

CAB: ভুয়ো পরিচয়পত্র বানিয়ে খেলায় অভিযুক্ত ৬৫ ক্রিকেটার, কড়া পদক্ষেপের সিদ্ধান্ত সিএবি-র

ফাইল ছবি

কঠোর সিদ্ধান্ত সিএবির (CAB)। ভুয়ো পরিচয়পত্র বানিয়ে খেলার অভিযোগে অভিযুক্ত ৬৫ জন ক্রিকেটার। অভিযুক্ত ক্রিকেটারদের মধ্যে ৪৫ জনের বিরুদ্ধে তদন্ত করে দেখবে সিএবি।

  • Share this:

    কলকাতা : কঠোর সিদ্ধান্ত সিএবির (CAB)। ভুয়ো পরিচয়পত্র বানিয়ে খেলার অভিযোগে অভিযুক্ত ৬৫ জন ক্রিকেটার। অভিযুক্ত ক্রিকেটারদের মধ্যে ৪৫ জনের বিরুদ্ধে তদন্ত করে দেখবে সিএবি। এই ক্রিকেটারদের বিরুদ্ধে অভিযোগ, ভিন রাজ্যের বাসিন্দা হওয়া সত্ত্বেও কলকাতায় এসে স্থানীয় ঠিকানায় ভুয়ো পরিচয়পত্র বানিয়ে সিএবির বিভিন্ন বয়সভিত্তিক টুর্নামেন্টমেন্টে খেলে চলেছে।

    অভিযুক্ত ক্রিকেটাররা তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এবং ক্লিনচিট না পাওয়া পর্যন্ত কোনওরকম সিএবি টুর্নামেন্টে যোগ দিতে পারবেন না। ভিন রাজ্য থেকে কলকাতায় এসে ভুয়ো পরিচয়পত্র বানিয়ে সিএবি বিভিন্ন টুর্নামেন্টে খেলার অভিযোগ দীর্ঘদিনের। একাধিকবার বিভিন্ন ক্রিকেটারের বিরুদ্ধে জাল পরিচয়পত্র তৈরি করে খেলার অভিযোগ উঠেছে সিএবিতে। এতদিন পর্যন্ত সেভাবে কোনও ব্যবস্থা না নেওয়ায় অনেক ক্রিকেটারই সিএবি পরিচালিত টুর্নামেন্ট এবং পরবর্তী সময় বাংলার বিভিন্ন বয়সভিত্তিক দলে খেলেছেন। তবে এবার থেকে কঠোর হচ্ছেন সিএবি কর্তারা।

    শুক্রবার সংস্থার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়, এবার এই জালিয়াতি রুখতে বায়োমেট্রিক কোড চালু করা হবে ক্রিকেটারদের জন্য। সমস্ত ভাবে পরীক্ষা করা হবে পরিচয়পত্র । বয়সে জাল নথি দেখিয়ে খেলা অভিযুক্ত ক্রিকেটারদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

    তবে অভিযুক্ত ৬৫  জন ক্রিকেটারকে নথিজনিত সমস্যা মেটানোর জন্য একবার সুযোগ দেবে সিএবি। সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া জানান, "পরিচয়পত্র খতিয়ে দেখার সময় দেখা যাচ্ছে অনেকেই ভিন রাজ্যের ক্রিকেটার। জাল নথি জোগাড় করে খেলছেন। অনেকেই স্বীকার করেছেন। আমরা কোন ভাবে অন্যায় আপস করব না। আমাদের ভেরিফিকেশন টিম সব সময় টুর্নামেন্ট শুরুর আগে সব নথি খতিয়ে দেখবে। অভিযুক্ত ক্রিকেটারদের দোষ প্রমাণ হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।"

    এদিকে সিএবি পরিচালিত ক্লাব ক্রিকেট নির্দিষ্ট সময়ে শুরু করতে চান কর্তারা। তবে এই দিনের বৈঠকে সিদ্ধান্ত হয়, সিএবির সমস্ত টুর্নামেন্টে অংশ নেওয়া ক্রিকেটারদের করোনা টিকা থাকা বাধ্যতামূলক। ১৮ বছরের বেশি বয়সি ক্রিকেটারদের ভ্যাকসিনের জোড়া ডোজ নিয়ে নিতে হবে। তবে অনূ্র্ধ্ব ১৮ ক্রিকেটদের ক্ষেত্রে কী হবে তা নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেননি সিএবি কর্তারা। সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় জানান, "১৮  বছরের নীচে ক্রিকেটারদের টিকাকরণ নিয়ে সরকার যে রকম সিদ্ধান্ত নেবে আমরা সে নিয়ম মেনে চলব। ভ্যাকসিন না নেওয়া পর্যন্ত কোনও ক্রিকেটার খেলতে পারবেন না।"

    এর ফলে অনূর্ধ্ব ১৮ সমস্ত টুর্নামেন্ট ঘিরে অনিশ্চয়তা তৈরি হল। এমনকি দ্বিতীয় ডিভিশনের দলগুলোয় অনেক জুনিয়র ক্রিকেটার থাকেন। তাঁদের খেলা নিয়েও অনিশ্চয়তা দেখা দিচ্ছে।

    Published by:Arpita Roy Chowdhury
    First published: