corona virus btn
corona virus btn
Loading

স্বাধীনতার পর ইডেনে প্রথম সেঞ্চুরির মালিক প্রয়াত! এভার্টন উইকসকে শ্রদ্ধা জানাতে অভিনব উদ্যোগ সিএবির

স্বাধীনতার পর ইডেনে প্রথম সেঞ্চুরির মালিক প্রয়াত! এভার্টন উইকসকে শ্রদ্ধা জানাতে অভিনব উদ্যোগ সিএবির

প্রয়াত ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার এভার্টন উইকসকে শ্রদ্ধার্ঘ্য সিএবির

  • Share this:

#কলকাতা: প্রয়াত ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার এভার্টন উইকসকে শ্রদ্ধার্ঘ্য সিএবির। আগামী দিনে তৈরি হতে চলা সিএবি মিউজিয়ামের একটা অংশের নামকরণ করা হবে এভার্টনের নামে। এমনকী এভারটনের মূর্তিও বসানোর ভাবনা রয়েছে। স্বাধীনতার পর ইডেনে প্রথম ক্রিকেটার হিসেবে দুই ইনিংসে সেঞ্চুরি করার নজির রয়েছে এভার্টন উইকসের। ক্যারিবিয়ান কিংবদন্তির ক্রিকেটে অবদানের কথা মাথায় রেখেই সিএবি শ্রদ্ধার্ঘ্য।  বুধবার ৯৫ বছর বয়সে প্রয়াত হন ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ক্রিকেটার।

সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া জানান, "আন্তর্জাতিক ক্রিকেটে এভার্টন উইকস একজন কিংবদন্তি ক্রিকেটার ছিলেন। তাঁর অভাব অনুভূত হবে। উনি কলকাতায় বিশেষভাবে স্মরণীয়। স্বাধীন ভারতের ইডেনে প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক তিনি। আমরা ঠিক করেছি আমাদের মিউজিয়ামে ওঁর নাম সুস্পষ্টভাবে লেখা হবে। অতিমারীর ধাক্কা কেটে গেলেই এই কাজ শুরু হবে।"

কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়ে সিএবি সেক্রেটারি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় জানান, “এভার্টন উইকসের মত প্রতিভা খুব কম আসেন। কলকাতার মানুষ ভাগ্যবান যে ওঁর মত একজন কিংবদন্তির খেলা স্বচক্ষে দেখেছে। আমার দাদুর থেকে ওঁর অনেক নাম শুনেছি। আমাদের বার্ষিক পুরস্কার বিতরণী সভায় ওঁর অবদান স্মরণ করব। আমরা প্রয়াত মন্টু বন্দ্যোপাধ্যায়ের অবদানও স্মরণ করব, যিনি ওই ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন।”

বিখ্যাত "দ্য থ্রি ডব্লিউস"এর ক্লায়েড ওয়ালকট এবং ফ্রাঙ্ক ওরেল আগেই চলে গিয়েছিলেন। এবার মৃত্যু শেষ কিংবদন্তিরও। ১৯৪৮ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত ১০ বছর ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন উইকস ৷ এই সময়ে তিনি খেলেছেন ৫৮টি টেস্ট ৷ তাঁর সংগ্রহে মোট ৪৪৫৫ রান, গড় ৫৮.৬২ ৷ ১৫টি সেঞ্চুরি রয়েছে উইকসের ঝুলিতে ৷ ব্যাট হাতে দুর্ধর্ষ টাইমিংয়ের জন্যই ক্রিকেটপ্রেমীদের অত্যন্ত পছন্দের ক্রিকেটার ছিলেন উইকস ৷ শুধু আন্তর্জাতিক ক্রিকেটই নয়, উইকস শ্রেণির ক্রিকেটও দাপটের সঙ্গে খেলেন। ৫৫.৩৪ গড় নিয়ে ১২,০১০ রান করেন। ৩৬টি শতরান রয়েছে। সর্বোচ্চ স্কোর ৩০৪ নট আউট।

ERON ROY BURMAN

Published by: Rukmini Mazumder
First published: July 2, 2020, 11:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर