corona virus btn
corona virus btn
Loading

অন্যদের মতো কালো চামড়ার মানুষের জীবনেরও দাম আছে, রাগে ফুঁসছেন ক্রিস গেইল

অন্যদের মতো কালো চামড়ার মানুষের জীবনেরও দাম আছে, রাগে ফুঁসছেন ক্রিস গেইল

আমেরিকায় প্রয়াত জর্জ ফ্লয়েডের প্রাথমিক ময়নাতদন্তের পরে পুলিশ জানিয়েছে, শ্বাসরোধ হয়ে যাওয়ার জন্যই মৃত্যু হয়েছিল তাঁর

  • Share this:

আমেরিকায় জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদের স্বর রোজই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। কালো চামড়ার মানুষদের অধিকারের লড়াই রোজই একটু একটু করে বাড়ছে বহরে। আর সেই নিয়েই এবার মুখ খুললে ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। মিনিয়াপোলিসের ঘটনায় তিনি যে রাগে ফুঁসছেন, তা গেইলের মন্তব্য শুনলেই স্পষ্ট হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় গেইল পোস্ট করেছেন এই বিষয়টি নিয়ে। তিনি লিখেছেন, ‘‌আর পাঁচটা মানুষের মতো কালো চামড়ার মানুষের জীবনেরও দাম আছে। কালো চামড়ার মানুষদের বোকা ভাবা বন্ধ করুন সাদা চামড়ার লোকেরা। এমনকী অনেক কালো চামড়ার মানুষও নিজেদের গোত্রের মানুষদের ক্ষতি করতে চান। আমি সারা পৃথিবী ঘুরেছি, আর আমার গায়ের রং কালো বলে অনেক বর্ণবৈষম্যমূলক উক্তি আমার দিকে এসেছে। এর তালিকা বলে শেষ করা যাবে না। আর শুধু ক্রিকেট বা ফুটবলে বর্ণবিদ্বেষ আছে এমন কিন্তু নয়। একটা দলের মধ্যেও আমি কালো চামড়ার মানুষ বলে বারবার অপমানিত হয়েছি। মনে রাখবেন, কালো চামড়ার মানুষরা শক্তিশালী, আত্মবিশ্বাসী।’‌ এই গোটা লেখাটাই গেইল ইনস্টাগ্রামের স্টোরিত পোস্ট করেছেন।

আমেরিকায় প্রয়াত জর্জ ফ্লয়েডের প্রাথমিক ময়নাতদন্তের পরে পুলিশ জানিয়েছে, শ্বাসরোধ হয়ে যাওয়ার জন্যই মৃত্যু হয়েছিল তাঁর। অর্থাৎ সেদিন পুলিশের হাঁটুর চাপেই তাঁর মৃত্যু হয়। তারপরেই আমেরিকার জর্জ ফ্লয়েড আন্দোলনে যেন ঘি পড়েছে। ক্রমে আরও তীব্রতর হচ্ছে আন্দোলন।

Published by: Uddalak Bhattacharya
First published: June 2, 2020, 1:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर