Home /News /sports /
BCCI Domestic Cricket: আইপিএল থেকে ব্যাপক লাভ! রনজি ট্রফির পুরস্কার বাড়াচ্ছে বোর্ড

BCCI Domestic Cricket: আইপিএল থেকে ব্যাপক লাভ! রনজি ট্রফির পুরস্কার বাড়াচ্ছে বোর্ড

increase in domestic cricket prize money drs in ranji trophy

increase in domestic cricket prize money drs in ranji trophy

Ranji Trophy: ৩২টি দলকে আটটি করে চারটি  গ্রুপে ভাগ করা হবে- এটা এলিট গ্রুপ হবে৷  আর ৮ দল প্লেট গ্রুপে থাকবে।

  • Share this:

    #মুম্বই: আইপিএলের মিডিয়া স্বত্ব থেকে বিশাল আয়ের পরে, বিসিসিআই ঘরোয়া ক্রিকেটের জন্যও তাদের কোষাগারের বরাদ্দ বাড়ালেন৷ রনজি ট্রফি সহ অন্যান্য ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টের প্রাইজমানি বাড়ানো হবে। মুম্বইয়ে অনুষ্ঠিত  অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রনজি ট্রফি জয়ী মধ্যপ্রদেশ ২ কোটি টাকার চেক তুলে দেওয়া হয়েছে৷  বিসিসিআইয়ের এক কর্তা জানিয়েছেন যে অ্যাপেক্স কাউন্সিল বোর্ডের কর্মকর্তারা সংশোধিত পুরস্কার অর্থমূল্যের  বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে৷

    রনজির পুরস্কার মূল্য বাড়ানো হলেও  দেওধর ট্রফি আর না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি ১৯৭৩-৭৪ সালে প্রথমবার খেলা হয়েছিল। দেওধর ট্রফি একটি লিস্ট-এ টুর্নামেন্ট, যাতে ভারত-এ, বি এবং সি দল অংশগ্রহণ করত। করোনা ভাইরাসের প্রভাব কমার পর এটাই ছিল বিসিসিআই-এর প্রথম বৈঠক, যেখানে মুম্বইয়ের বিসিসিআই অফিসে হাজির ছিলেন ছিলেন সমস্ত অফিস-আধিকারিকরা। বৈঠকে হাজির ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ এবং কোষাধ্যক্ষ অরুণ কুমার ধুমলও।

    আরও পড়ুন - Ind vs WI: আজকের ম্যাচে কাদের নিয়ে প্রথম একাদশ সাজাবেন শিখর ধাওয়ান, রইল সম্ভাব্য একাদশ

    দেওধর ট্রফি আর হবে না বিসিসিআইয়ের এক আধিকারিক ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “ক্রিকেটের ব্যস্ততার কারণে ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার থেকে দেওধর ট্রফি বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা ঘরোয়া ক্রিকেট মরশুমে অনেক ম্যাচ খেলার কথা। এত ব্যস্ততার কারণেই, দেওধর ট্রফির জন্য উইন্ডো ছিল না, তাই এই টুর্নামেন্টটি সরিয়ে ফেলতে হয়েছে। বিসিসিআই এই ঘরোয়া মরসুমে বয়সভিত্তিক ক্রিকেট সহ ১৭৭৩ টি ম্যাচ আয়োজন করবে।

    আরও পড়ুন -  Monsoon Update: মৌসুমী বায়ু দারুণ সক্রিয়, ৬ টি রাজ্যে হবে তুমুল বৃষ্টি, রইল পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেট

    দলীপ ট্রফি জোনাল ফরম্যাটে অনুষ্ঠিত হবে অনেক ঘরোয়া টুর্নামেন্টের ফর্ম্যাট নিয়েও বিসিসিআই-র অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়েছে। এখন জোনাল ফরম্যাটে খেলা হবে দলীপ ট্রফি। বিসিসিআই মনে করে জোনাল ফর্ম্যাটে এই টুর্নামেন্ট হবে এবং দলগুলির মধ্যে প্রতিযোগিতা আরও বাড়বে। দলীপ ট্রফির বর্তমান ফর্ম্যাটে তিনটি দল রয়েছে , এগুলি ইন্ডিয়া রেড, ইন্ডিয়া ব্লু এবং ইন্ডিয়া গ্রিন। একই সঙ্গে রনজি ট্রফিতে দলগুলি এবারও আগের মতোই এলিট ও প্লেট গ্রুপে বিভক্ত হবে।

    এছাড়াও, রনজি ট্রফিতে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহারের সম্ভাবনা

     বিসিসিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন যে আগামী মরসুম থেকে রনজি ট্রফি ম্যাচে ডিআরএস প্রয়োগের বিষয়ে অ্যাপেক্স কাউন্সিলে আলোচনা হয়েছে৷  এবারের রনজি ট্রফিতে আম্পায়ারের অনেক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। তখন থেকেই এই টুর্নামেন্টেও ডিআরএস চালুর কথা ওঠে। সেই কারণে চলতি মরশুম থেকে তা বাস্তবায়নের কথা ভাবছে বিসিসিআই।

    বিসিসিআইয়ের আধিকারিক জানিয়েছেন, “বিসিসিআই  ডিআরএস ব্যবস্থা কার্যকর করতে নীতিগতভাবে সম্মত হয়েছে। সবকিছু ঠিক থাকলে, বিসিসিআই-এর সমস্ত লাইভ ম্যাচের জন্য ডিআরএস থাকবে।" রনজি ট্রফির জন্য, বিসিসিআই করোনার আগের মতোই এলিট এবং প্লেট গ্রুপ পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

    ৩২টি দলকে আটটি করে চারটি  গ্রুপে ভাগ করা হবে- এটা এলিট গ্রুপ হবে৷  আর ৮ দল প্লেট গ্রুপে থাকবে। প্লেট গ্রুপ ফাইনালের বিজয়ীরা রনজি ট্রফির কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। এই মরশুম থেকে ফের একবার অবনমন বা রেলিগেশন সিস্টেমও ফের চালু  হবে।

    এই বছর রনজি ট্রফি ডিসেম্বরে শুরু হবে এবং দলগুলি হোম এবং অ্যাওয়ে এই ভাবে টুর্নামেন্টের ম্যাচ খেলবে। এই বছর ঘরোয়া ক্রিকেট মরশুমে রনজি ট্রফি ছাড়াও, ইরানি ট্রফি (ইন্ডিয়া রেস্ট বনাম রনজি ট্রফি জয়ী), বিজয় হাজারে ট্রফি (৫০ ওভার) এবং সৈয়দ মুস্তাক আলি ট্রফি (২০ ওভার) খেলা হবে।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: BCCI, Ranji Trophy

    পরবর্তী খবর