• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • BCCI GIVES STANDARD OPERATING PROCEDURE TO FRANCHISEES FOR IPL 2021 DUBAL SMJ

IPL 2021 Dubai : ম্যাচ খেললে চোখ, নাক, মুখে হাত দেওয়া যাবে না, বোতলে থাকবে ক্রিকেটারের নাম

ক্রিকেট তো নয়, যেন যুদ্ধ! দুবাইতে ভাইরাসের হামলা ঠেকাতে কী না করছে আইপিএল কর্তৃপক্ষ!

ক্রিকেট তো নয়, যেন যুদ্ধ! দুবাইতে ভাইরাসের হামলা ঠেকাতে কী না করছে আইপিএল কর্তৃপক্ষ!

  • Share this:

#দুবাই: করোনা সংক্রমনের কারণে চলতি বছর মাঝপথে বন্ধ করতে হয়েছিল আইপিএল। অসম্পূর্ণ আইপিএল সম্পূর্ণ করতে বোর্ড ভারত ছেড়ে সংযুক্ত আরব আমিরশাহীতে পাড়ি দিয়েছে। চার মাস বন্ধ থাকার পর আগামী মাসের 19 তারিখ থেকে শুরু অসমাপ্ত আইপিএলের বাকি 31 টি ম্যাচ। করোনা সংক্রমণ রুখতে জৈব সুরক্ষা বলয়ের নিয়ম আরো কড়াকড়ি করেছে বিসিসিআই। কারণ জৈব সুরক্ষার বলার মধ্যে থেকেও এপ্রিল-মে মাসে একাধিক ক্রিকেটার করোনা আক্রান্ত হয়ে পড়েছিলেন। তাই এবার নিয়মের কড়াকড়ি কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে।

46 পাতার এসওপি অর্থাৎ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর ধরানো হয়েছে সব দলকে। নতুন বিধি-নিষেধ দেখলে মনে হবে মরু দেশে ক্রিকেট নয় যেন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বোর্ড। আলাদা আলাদা করে 14 টি জৈব সুরক্ষার বলায় থাকছে। দলগুলিকে ছোট হোটেল নিতে বলা হয়েছে। যেখানে স্বতন্ত্র হোটেলে ঢোকা এবং বেরোনোর রাস্তা রয়েছে। জিম এবং সুইমিংপুল ব্যবহার করার নিয়ম বেশ কঠিন প্রটোকল জারি করা হয়েছে‌। এছাড়াও আরো বেশ কিছু নিয়ম লাগু করা হয়েছে সংক্রমণ আটকানোর জন্য। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আইপিএল ম্যাচ চলাকালীন কোনও ক্রিকেটার নিজের নাক, মুখ, চোখে হাত দিতে পারবেন না। বলে মুখে থুতু লাগানো নিষিদ্ধ আগেই ছিল। এবার সেই নিয়ম আরো কড়াকড়ি করা হয়েছে।

আগের নিয়মে হাত মেলানো বন্ধ ছিল। তবে ক্রিকেটাররা নিজেদের মধ্যে ফিস্ট বাম্প করতেন। নিজেদের দলের ক্রিকেটারদের সঙ্গে এবং বিপক্ষ ক্রিকেটারদের সঙ্গেও ফিস্ট বাম্প করতে দেখা যেত‌। তবে এবার সেসব প্রায় বন্ধ। ম্যাচ শেষ হওয়ার পর কোনও ক্রিকেটার বিপক্ষ দলের ক্রিকেটারদের ধারে কাছে যেতে পারবেন না নতুন নিয়মে। হঠাৎ বিপক্ষ টিমের সঙ্গে খেলা শেষে কোনও সাক্ষাৎ নয়। ক্রিকেটারদের জল খাওয়ার ব্যাপারেও বিশেষ নির্দেশিকা রয়েছে। মাঠের পাশে রাখা নির্দিষ্ট জায়গা থেকে ক্রিকেটারদের জল খেতে হবে। একজন ক্রিকেটার অন্য জন ক্রিকেটারের জলের বোতল থেকে জল খেতে পারবেন না। প্রত্যেকটি বোতলের নির্দিষ্ট ক্রিকেটারের নাম লেখা থাকবে। ম্যাচের দিন বাইরে থেকে খাবার আনতে হলে ড্রেসিংরুমের বাইরে তা রাখতে হবে। প্রত্যেকটা টিম হোটেল থেকে চারজন করে "বাটলার" নিয়ে আসবেন ম্যাচের সময়। যারা কিনা জৈব সুরক্ষা বলয়ের সদস্য।

ক্রিকেটারদের পাশাপাশি সাপোর্ট স্টাফদের জন্য বিধিনিষেধ থাকছে। ডাগআউটে যারা বসবেন তাদের মধ্যে শারীরিক দূরত্ব থাকতে হবে। এমনকি একজনের ব্যবহৃত কাগজ-পেন অন্য কেউ ব্যবহার করতে পারবেন না। এই সমস্ত একাধিক নির্দেশ মেনে শুক্রবার মরুদেশে যেতে চাইছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই এবং মুম্বই ইন্ডিয়ান্স। যদিও সংযুক্ত আরব আমিরশাহীতে ঢোকার এখনো ছাড়পত্র পায়নি দুই দল। দ্রুত সমস্যা সমাধানের জন্য দুই পক্ষের সঙ্গে কথা বলছে বিসিসিআই।

Published by:Suman Majumder
First published: