কোভ্যাকসিন নয়, কোভিশিল্ড নিতে হবে বিরাটদের, কেন?

ইংল্যান্ড রওনা হওয়ার আগে কোভিশিল্ড নিতে হবে ক্রিকেটারদের

স্পষ্ট নির্দেশ চলে এল ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। ইংল্যান্ড সফরে যাওয়ার আগে ভারতীয় ক্রিকেটারদের কোভিশিল্ড ভ্যাকসিন নিতে হবে। অন্য কোনও ভ্যাকসিন চলবে না

  • Share this:

    #নয়াদিল্লি: স্পষ্ট নির্দেশ চলে এল ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। ইংল্যান্ড সফরে যাওয়ার আগে ভারতীয় ক্রিকেটারদের কোভিশিল্ড ভ্যাকসিন নিতে হবে। অন্য কোনও ভ্যাকসিন চলবে না। নির্দিষ্ট পরিকল্পনা নিয়েই এগিয়েছে বিসিসিআই। ডাক্তারদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যত দিন যাচ্ছে, ভারতে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। করোনার এই দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছেন। করোনার এই নয়া স্ট্রেনকে প্রতিহত করতে গোটা দেশজুড়েই ব্যাপকহারে টিকাকরণের কাজ চলছে।

    এক মাসের ব্যবধানে প্রত্যেককেই টিকার দুটো করো ডোজ় দেওয়া হচ্ছে। পরিকল্পনা ছিল যে আইপিএল টুর্নামেন্টে অংশগ্রহণকারী প্রত্যেক ক্রিকেটারকে এই টিকা দেওয়া হবে। যাতে, প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করা যেতে পারে। যদিও মাঝপথে এই টুর্নামেন্ট কার্যত বাধ্য হয়েই বন্ধ করেই দিতে হয়। কিন্তু, এখন টুর্নামেন্ট বন্ধ হয়ে যাওয়ার কারণে ক্রিকেটাররা বায়ো বাবলের বাইরে বেরিয়ে এসেছে। সেক্ষেত্রে তাঁদের নিজেদের অঞ্চলে ব্যক্তিগত উদ্যোগে এই টিকা নিতে হবে বলে জানানো হয়েছে।

    তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই পরামর্শ দেওয়া হয়েছে যে তাঁরা যেন কোভ্যাক্সিনের টিকা না নেন, নিতে হলে কোভিশিল্ডই নিতে হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলার জন্য যে ক্রিকেটাররা ইংল্যান্ড পাড়ি দেবেন, তাঁদের প্রত্যেককেই এই ভ্যাক্সিন নিতে হবে বলে জানানো হয়েছে। হাতে খুব বেশি একটা সময় নেই। একমাসের মধ্যেই ভারতীয় ক্রিকেটারদের ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হতে হবে। সে কারণে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেওয়া, তাঁদের পক্ষে সম্ভব হবে না।

    পাশাপাশি একথাও জানানো হয়েছে যে যদি কোনও ক্রিকেটার ইতিমধ্যেই কোভ্যাক্সিনের প্রথম ডোজ় নিয়ে নেন, সেক্ষেত্রে তিনি যেন এই একই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ়টাও সম্পূর্ণ করে ফেলেন। প্রসঙ্গত, অক্সফোর্ডের অ্যাস্ট্রাজ়েনেকা ভ্যাকসিন থেকে কোভশিল্ড তৈরি করা হয়েছে। যেহেতু ভারতীয় ক্রিকেটাররা ইংল্যান্ডে পাড়ি দিচ্ছেন, সেকারণেই তাঁদের বিশেষভাবে এই ভ্যাকসিন নেওয়ার ওপরেও জোর দেওয়া হয়েছে। কারণ ইংল্যান্ডে পৌঁছেও যদি ভ্যাকসিন নিতে হয় তাহলে কোভিশিল্ড সহজেই নেওয়া সম্ভব। ইতিমধ্যেই শিখর ধাওয়ান ভ্যাকসিন নিয়ে নিয়েছেন। তিনি দেশবাসীর কাছে অনুরোধ করেছেন ভ্যাকসিন নেওয়ার জন্য। তবে ইংল্যান্ড সফরে ধাওয়ান নেই ভারতীয় দলে।

    Published by:Rohan Chowdhury
    First published: