• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • BCCI ANNOUNCES SALARY HIKE FOR DOMESTIC CRICKETERS AFTER CORONA PANDEMIC SMJ

BCCI Domestic Cricket: একদিনে ৬০ হাজার টাকা! ঘরোয়া ক্রিকেটারদের রেকর্ড বেতন বৃদ্ধি

একদিনে ৬৫ হাজার টাকা। চারদিনে ২ লাখ ৪০ হাজার। ঘরোয়া ক্রিকেটারদের আর চিন্তা নেই।

একদিনে ৬৫ হাজার টাকা। চারদিনে ২ লাখ ৪০ হাজার। ঘরোয়া ক্রিকেটারদের আর চিন্তা নেই।

  • Share this:

#কলকাতা:

ভারতের ঘরোয়া ক্রিকেটেরদের জন্য সুখবর। রেকর্ড হারে বেতন বৃদ্ধি হচ্ছে ক্রিকেটারদের। ঘরোয়া ক্রিকেটারদের বেতন অনেকটাই বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই। গত বছর করোনার কারণে রঞ্জি ট্রফি সহ একাধিক টুর্নামেন্ট না হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েন ঘরোয়া ক্রিকেটাররা। ফলে সেই সময় থেকেই ক্রিকেটারদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি ওঠে। বিসিসিআই বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে। প্রাথমিকভাবে ঠিক হয়, গত বছর ক্রিকেটারদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

সৌরভ গঙ্গোপাধ্যায় সহ বোর্ডের শীর্ষ কর্তারা ম্যাচ ফি বাড়ানোর বিষয়ে বৈঠক করেন। সেখানে একটি অভিনব প্রস্তাব উঠে আসে। প্রথমবারের জন্য ঘরোয়া ক্রিকেটারদের ক্ষেত্রে অভিজ্ঞতার ভিত্তিতে ম্যাচ ধার্য করা হতে পারে। ন্যূনতম ২০টি বা তার বেশি ঘরোয়া ক্রিকেট ম্যাচ খেলেছেন এমন ক্রিকেটারদের ক্ষেত্রে বেতন এক ধাক্কায় প্রায় দ্বিগুণ হতে চলেছে। প্রত্যেকদিন রঞ্জি ট্রফির ম্যাচে বেতন বর্তমানে ৩৫ হাজার টাকা। নতুন বেতন কাঠামোতে ২০ বা তার থেকে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার প্রত্যেকদিন বেতন পাবেন ৬০ হাজার টাকা। ২০ টির কম ম্যাচ খেলা ক্রিকেটারদের প্রত্যেক দিনের বেতন হতে পারে ৪৫ হাজার টাকা। এমন খবরে আশ্বস্ত হতে পারেন ঘরোয়া ক্রিকেটাররা।

রঞ্জি ট্রফি খেললে বর্তমানে চার দিনের ম্যাচে মোট এক লক্ষ ৪০ হাজার টাকা পান ক্রিকেটাররা। সেক্ষেত্রে এক ধাক্কায় ৪ দিনের রঞ্জি ম্যাচের বেতন এক লক্ষ ৪০ হাজার টাকা থেকে বেড়ে ২ লক্ষ ৪০ হাজার টাকা হবে। পাশাপাশি সৈয়দ মুস্তাক আলি ও বিজয় হাজারে ট্রফি খেলার ক্ষেত্রে ম্যাচের ফি বাড়তে চলেছে। বর্তমানের সাড়ে ১৭ হাজার টাকা পাওয়া যায় টি-টোয়েন্টি ও একদিনের ম্যাচে‌। সেটাও বাড়ানোর পরিকল্পনা রয়েছে বোর্ডের। মহিলা এবং বিভিন্ন বয়স ভিত্তিক দলে খেলা ক্রিকেটারদের বেতন বৃদ্ধি হবে বলে খবর। শনিবারই ভারতীয় বোর্ডের পক্ষ থেকে আগামী মরশুমের জন্য ঘরোয়া ক্রিকেটের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করা হয়। এক বছর বন্ধ থাকার পর ফিরতে চলেছে রঞ্জি ট্রফি। সব ধরনের ঘরোয়া ম্যাচ নিয়ে আগামী বছর ২১২৭টি ম্যাচ করার চ্যালেঞ্জ নিয়েছে বোর্ড। বিসিসিআই-এর তরফে জানানো হয়েছে, করোনার সমস্ত বিধি-নিষেধ মেনেই আয়োজিত হবে ঘরোয়া টুর্নামেন্ট।

Published by:Suman Majumder
First published: