বিশ্বকাপ খেলা তারকা এখন পাড়ার মাঠের 'খেপ' ক্রিকেটার, বাংলাদেশ ক্রিকেটে শোরগোল

বিশ্বকাপ খেলা তারকা এখন পাড়ার মাঠের 'খেপ' ক্রিকেটার, বাংলাদেশ ক্রিকেটে শোরগোল

জাতীয় দলের হয়ে ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন ট্রফি খেলা ক্রিকেটারের এমন পরিণতি যেন মানতে পারছেন না বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

জাতীয় দলের হয়ে ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন ট্রফি খেলা ক্রিকেটারের এমন পরিণতি যেন মানতে পারছেন না বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

  • Share this:

    #নয়াদিল্লি:

    একটা সময় তাঁকে বাংলাদেশ ক্রিকেটে টি-টোয়েন্টি স্পেশালিস্ট বলা হচ্ছিল। কিন্তু শেষমেষ তাঁর মতো প্রতিভার অপচয় হলই বলা চলে। বহুদিন জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি বাংলাদেশের ক্রিকেটার সাব্বির রহমান। ফলে এখন তাঁর জায়গা হয়েছে পাড়ার ক্রিকেটে। বাংলাদেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত পাড়ার ক্রিকেট টুর্নামেন্টে খেপ খেলে বেড়ান সাব্বির। বাংলাদেশের জাতীয় দলের হয়ে খেলার সময় মাঠের বাইরে বহু বিতর্কিত ঘটনা ঘটিয়েছেন। সেই সব ঘটনা তাঁর কেরিয়ারে প্রভাব ফেলেছিল। তবুও জাতীয় দলের হয়ে ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন ট্রফি খেলা ক্রিকেটারের এমন পরিণতি যেন মানতে পারছেন না বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

    ২০১৯ সালে বাংলাদেশের জার্সি গায়ে নিউজিল্যান্ড সফরে গিয়েছিলেন তিনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাব্বির একটি সেঞ্চুরি করেছিলেন। তারপর ১৬ মাস ধরে তিনি জাতীয় দলের বাইরে। সাব্বির বলছিলেন, জাতীয় দলের হয়ে খেলা মিস করি। আমি বসে থাকতে পারব না। যতদিন জাতীয় দলে সুযোগ না পাচ্ছি ততদিন আমাকে খেলা চালিয়ে যেতে হবে। একা প্র্যাকটিস করে কোনও লাভ নেই। তবে আমি খারাপ খেলেছিলাম টি-টোয়েন্টিতে। কিন্তু বাদ পড়লাম সব ফরম্যাটের ক্রিকেট থেকে। এই ব্যাপারটা মেনে নিতে পারি না।

    সোনারগাঁও, ময়মনসিংহ, মাগুরা জেলায় বিভিন্ন টুর্নামেন্টে খেলছেন সাব্বির। তিনি অবশ্য খেপ খেলা নিয়ে একটুও অস্বস্তিতে নেই। উল্টে বললেন, একদিকে তো ভালই হচ্ছে। সবরকম উইকেটে খেলছি। মনে হচ্ছে যেন আবার প্রথম থেকে শুরু করেছি। ম্যাচের মধ্যে থাকছি, এটাই তো আমার কাছে বড় কথা। কোভিড লকডাউনের পর তাঁর ফর্ম যেন একেবারে পড়ে গিয়েছিল। বাংলাদেশের প্রেসিডেন্টস কাপে পাঁচটি ম্যাচ খেলে রান করেন মাত্র ৩৯। এরপর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের সাত ম্যাচে ১০৬। সাব্বিরের অফ ফর্ম তাঁর সঙ্গে জাতীয় দলের দূরত্ব বাড়িয়েছে। এদিকে তাঁকে একটা সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের অন্যতম আবিষ্কার বলা হত। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর পারফরম্যান্স মুগ্ধ করত দর্শকদের। এমনকী অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিওন বাংলাদেশে খেলতে এসে সাব্বির রহমানের ব্যাটিং স্টাইল-এর সঙ্গে বিরাট কোহলির তুলনা করেছিলেন। ২০১৬ সালে ঢাকায় আয়োজিত টি-টোয়েন্টি এশিয়া কাপে ম্যান অফ দ্য টুর্নামেন্ট হয়েছিলেন সাব্বির। তবে আবার যেন শূন্য থেকে শুরু করতে হচ্ছে তাঁকে। সেই পাড়ার মাঠের ক্রিকেট থেকে আবার উঠে আসার লড়াই।

    Published by:Suman Majumder
    First published: