আজ যে রাজা, কাল ফকির! বিশ্বকাপ জয়ী ক্রিকেটার এখন কাঠের মিস্ত্রি

ভাগ্যের ফের হয়তো একেই বলে।

ভাগ্যের ফের হয়তো একেই বলে।

  • Share this:

    #সিডনি:

    ক্রিকেটার। তাঁর কি না টাকার অভাব! বিশ্বাস করতে কষ্ট হয়, তাই তো! ভাগ্যের ফের হয়তো একেই বলে। আজ যে রাজা, কাল ফকির। বিশেষ করে অবসরের পর অনেক ক্রিকেটারই অর্থ কষ্টে ভোগেন। ক্রিকেট খেলার সময় সেভাবে অর্থাভাব হয় না। কিন্তু অবসরের পর জীবন যেন একেবারে বদলে যায়। অবসরের পর অনেক ক্রিকেটারকেই অন্য কোনও কাজ খুঁজে নিতে হয়। জীবন ধারণের জন্য অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার জ্যাভিয়ার ডোহার্টি যেমন কাঠের মিস্ত্রি হিসাবে কাজ করছেন। ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ডোহার্টি। তার পর থেকেই চমর অর্থকষ্টে ভুগছেন তিনি। অবসরের পর সংসার চালানোর মতো টাকাও তাঁর কাছে ছিল না। ফলে বাধ্য হয়েই কাঠের মিস্ত্রি হিসাবে কাজ শুরু করেন তিনি। সম্প্রতি তাঁর দুর্দশার কথা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বহু মানুষ জানতে পেরেছেন। ক্রিকেট অস্ট্রেলিয়াও ডোহার্টির এমন অবস্থার কথা জানতে পেরে অবাক হয়েছে।

    Australian Cricketers' Association এদিন টুইটে ডোহার্টির একটি ভিডিও শেয়ার করেছে। সেখানে ডোহার্টিকে কাঠের মিস্ত্রি হিসাবে কাজ করতে দেখা যাচ্ছে। অবসরের পর তাঁর কাছে জীবন যাপনের জন্য পর্যাপ্ত অর্থ ছিল না। ফলে বাধ্য হয়েই তাঁকে কাঠের কাজ শিখতে হচ্ছে। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ডোহার্টির। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন ডোহার্টি। তবে ফাইনাল ম্যাচে প্রথম একাদশে তিনি জায়গা পাননি। বিশ্বকাপজয়ী দলের সদস্য ক্রিকেটারের এমন পরিণতি অনেকেই মেনে নিতে পারছেন না। ক্রিকেটার মানেই ধনী, এই ধারণাতেও যেন আঘাত করল ডোহার্টির এমন পরিণতি। ডোহার্টি অবশ্য জানিয়েছেন, অবসরের পর সংসার চালানোর জন্য তাঁকে আরও অনেকরকম কাজ করতে হয়েছে। তবে এখন তিনি কাঠের কাজ শেখা শুরু করেছেন। আশা করছেন, এই কাজ করে সংসারে যাবতীয় দায়িত্ব তিনি সামলাতে পারবেন!

    ডোহার্টি জানিয়েছেন, অবসরের পর প্রথম এক বছর হাতের কাছে যা কাজ পেয়েছেন তাই করেছিলেন তিনি। শুরুতে ক্রিকেট সম্পর্কিত কাজকর্ম করতে তিনি। কিন্তু তাতে যা উপার্জন হত তা দিয়ে সমসার ভাল মতো চলছিল না। ফলে ল্যান্ডস্কেপিং, অফিস ওয়ার্ক শুরু করেন তিনি। বেশ কয়েকটি অফিসেও কাজ করেন। এর পর ঠিক করেন, কাঠের কাজ শিখবেন। অস্ট্রেলিয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশন-এর তরফে অবশ্য ডোহার্টিকে আর্থিক সাহায্য করা হয়েছে। তবে তা দিয়ে আর কতদিন চলবে! তাই আপাতত কাঠের কাজ মন দিয়ে শিখছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন এই ক্রিকেটার।

    Published by:Suman Majumder
    First published: