‘‘টেস্ট ক্রিকেটের সম্পদ রবিচন্দ্রণ অশ্বিন ’’: কোহলি

টেস্ট ক্রিকেটের সম্পদ রবিচন্দ্রণ অশ্বিন। কানপুর জয়ের পর প্রতিক্রিয়া ভারত অধিনায়ক বিরাট কোহলির।

টেস্ট ক্রিকেটের সম্পদ রবিচন্দ্রণ অশ্বিন। কানপুর জয়ের পর প্রতিক্রিয়া ভারত অধিনায়ক বিরাট কোহলির।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কানপুর: টেস্ট ক্রিকেটের সম্পদ রবিচন্দ্রণ অশ্বিন। কানপুর জয়ের পর প্রতিক্রিয়া ভারত অধিনায়ক বিরাট কোহলির। গ্রিনপার্কের পর এবার টিম ইন্ডিয়ার টার্গেট এবার ইডেন।

    গত কয়েক মাস ধরেই তাঁকে ঘিরে অনেক আলোচনা হচ্ছে। প্রাক্তনরা বলছেন, ধার কমছে রবিচন্দ্রণ অশ্বিনের। বিশেষ করে বিদেশের মাটিতে খুব একটা কার্যকর হচ্ছেন না তিনি। মানতে চান না ভারত অধিনায়ক বিরাট কোহলি। কানপুরে পাঁচশোতম টেস্ট জয়ের পর কোহলির দাবি, এই সময়ে দাঁড়িয়ে টেস্ট ক্রিকেটের সম্পদ অশ্বিন। গ্রিন পার্কে ঐতিহাসিক জয়। নিউজিল্যান্ডকে হারিয়ে পাঁচশোতম টেস্ট ভারতের। পরিসংখ্যান বলছেঃ ১৯৩২ সালে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে হার ১৫৮ রানে।১৯৬৭ সালে শততম টেস্টে ইংল্যান্ডের কাছে হার ১৩২ রানে। ১৯৮২ সালে দু’শোতম টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ড্র। ১৯৯৬ সালে তিনশোতম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬৪ রানে জয়। ২০০৬ সালে চারশোতম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪৯ রানে জয়। ২০১৬ সালে পাঁচশোতম টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৯৭ রানে জয়।

    গ্রিনপার্ক হতাশ করল না। প্রথম দিন বিরাটের টস জয়ের পর চিত্রনাট্য যে ভাবে চলার করা ছিল, পঞ্চম দিনের দুপুরে ঠিক সেই ভাবেই শেষ হল। টার্গেট চারশো চৌতিরিশ। সম্ভব এমনটা অতিবড় নিউজিল্যান্ড সমর্থকও আশা করেননি। তাই তিননব্বই রানে চার উইকেটে থেকে শুরু হয়ে দুশো ছত্রিশ রানেই শেষ হয়ে গেল। এরমধ্যে একশো বত্রিশ রানে ছ’উইকেট নিলেন রবিচন্দ্রণ অশ্বিন।

    প্রথম ইনিংসে যে কাজটা জাডেজা করেছিলেন, দ্বিতীয় ইনিংসে নায়ক বদলে সেই অশ্বিন। টেস্ট কেরিয়ার দ্রুততম দুশো উইকেট নেওয়ার মালিক মাইলস্টোন টেস্ট থেকে সিরিজে এগিয়ে দিলেন বিরাটকে। স্যান্টনারের সাতষট্টি ছাড়া কিউই শিবিরে খুব কিছু বলার নেই। হাতে আর কয়েকদিন। তারপরেই দেবীপক্ষ। বীরন্দ্রকৃষ্ণের মহালয়া শুনে কলকাতা অপেক্ষা করবে বিরাট কোহলির জন্য। তিরিশে সেপ্টেম্বর কলকাতায় শুরু দ্বিতীয় টেস্ট।

    First published: