অশ্বিনের রেকর্ড, ঘরের মাঠে টপকে গেলেন হরভজনকে

অশ্বিনের রেকর্ড, ঘরের মাঠে টপকে গেলেন হরভজনকে

ঘরের মাঠে ভাজ্জিকে পেছনে ফেললেন অশ্বিন photo/bcci twitter

ইংল্যান্ডের প্রথম ইনিংসে পাঁচ উইকেট দখল করলেন এই অফ স্পিনার। ঘরের মাঠে পেছনে ফেলে দিলেন হরভজন সিং কে। এদিন ভারতের মাঠে ২৬৭ উইকেট দখল করলেন তিনি।

  • Share this:

    #চেন্নাই: রবিচন্দ্রন অশ্বিন বল হাতে দুরন্ত ছন্দ বজায় রেখেছেন। প্রথম টেস্টে ভারত হেরে গেলেও ছয় উইকেট নিয়েছিলেন তিনি। যদিও দল ম্যাচ হেরে যাওয়ায় সেটা দাম পায়নি। আর দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে পাঁচ উইকেট দখল করলেন এই অফ স্পিনার। ঘরের মাঠে পেছনে ফেলে দিলেন হরভজন সিং কে। এদিন ভারতের মাঠে ২৬৭ উইকেট দখল করলেন তিনি। হরভজনের থেকে দুটি বেশি। সিবলি, লরেন্স, বেন স্টোকস, স্টোন এবং ব্রডের উইকেট নিলেন তিনি। এর মধ্যে সেরা বেন স্টোকসকে বোল্ড করা। বলটা অনেকটা ড্রিফট করে হাওয়ায় কেটে বেনের উইকেট নাড়িয়ে দিল। এক কথায় স্বপ্নের ডেলিভারি। বাকি উইকেটগুলোর কিছু ধরা পড়ল স্লিপে, কিছু শর্ট লেগে।

    তামিলনাড়ুর এই অফস্পিনার বুঝিয়ে দিলেন টার্নিং উইকেটে তিনি কতটা ভয়ঙ্কর। শুধু বল ঘোরানো নয়, গতির তারতম্য ঘটিয়ে চাপে ফেললেন ব্যাটসম্যানদের। পাশাপাশি চেন্নাইয়ে নিজের ঘরের মাঠে দেশকে আবার গর্বিত করলেন। ইংলিশ ব্যাটিংয়ের মেরুদন্ড ভেঙে দিলেন তিনি। তাঁকে যোগ্য সহায়তা করলেন অক্ষর প্যাটেল। রুট এবং মইন আলির উইকেট নিলেন জীবনের প্রথম টেস্ট খেলা এই ক্রিকেটার। ডানহাতি ব্যাটসম্যানদের বেরিয়ে যাওয়া ডেলিভারিতে বারবার বিপদে ফেললেন। আর্ম বলের ব্যবহার করলেন চমৎকার বুদ্ধি করে। কুলদীপ উইকেট পেলেন না।সেভাবে নজর কাড়তে পারলেন না।

    অশ্বিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে ব্যাট হাতেও ভরসা দিয়েছিলেন। পিঠের যন্ত্রণা উপেক্ষা করেও ব্যাট হাতে দলের হার বাঁচিয়েছিলেন। আসলে অতীতে অনেক সময় নিজের যোগ্যতা প্রমাণ করা সত্ত্বেও অশ্বিনকে নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু তিনি এমন একজন স্পিনার যিনি শুধু দেশের মাটিতেই নন, বিদেশের মাটিতেও উইকেট নিয়ে দেখিয়েছেন। অধিনায়ক বিরাট কোহলি বরাবর ভরসা দেখিয়ে এসেছেন তাঁর ওপর। নিজের পারফরম্যান্স দিয়ে অশ্বিন সেই ভরসার পুরস্কার দিচ্ছেন। সিনিয়র ক্রিকেটার হিসেবে নিঃস্বার্থভাবে পারফর্ম করে চলাই তাঁর একমাত্র লক্ষ্য।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর