• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Ashwin 400 wickets: প্রশংসায় ভরিয়ে দিলেন গাভাসকার, সোয়ানরা

Ashwin 400 wickets: প্রশংসায় ভরিয়ে দিলেন গাভাসকার, সোয়ানরা

দুর্দান্ত ধারাবাহিকতা বজায় রেখেছেন অশ্বিন

দুর্দান্ত ধারাবাহিকতা বজায় রেখেছেন অশ্বিন

আর্চারকে এলবি ডবলু করার সঙ্গে সঙ্গেই নতুন ইতিহাস তৈরি করে ফেললেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৪০০ পার।

  • Share this:

    #আমেদাবাদ: তামিলনাড়ুর হয়ে যখন ক্রিকেট খেলা শুরু করেছিলেন বোলিং ছিল দ্বিতীয় অপশন। ব্যাটসম্যান হিসেবে নিজেকে দেখতে পছন্দ করতেন রবি অশ্বিন। কিন্তু হরভজন সিং -কে দেখেই অফস্পিনার হওয়ার চেষ্টা শুরু। ভারতীয় দলে জায়গা পাওয়ার পর তার উত্থান বেশ চমকপ্রদ। কখনও অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সমালোচনায় বিদ্ধ হয়েছেন। কিন্তু পিছিয়ে আসেননি। আজ নিজের সেই পরিশ্রমের ফল পাচ্ছেন নিয়মিত। গোলাপি বলের টেস্টে আমেদাবাদে দেড় দিনের মাথায় ব্রিটিশ বধের মূল নায়ক অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন। দুই ইনিংস মিলিয়ে অশ্বিন নিয়েছেন সাতটি উইকেট। আর্চারকে এলবি ডবলু করার সঙ্গে সঙ্গেই নতুন ইতিহাস তৈরি করে ফেললেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৪০০ পার। এই নজির গড়ে ফেললেন তিনি। তার আগে শুধু রয়েছেন শ্রীলঙ্কার মুরলিধরণ।

    ৭৭ ম্যাচে এই রেকর্ড গড়েছেন অশ্বিন। মুরলি এই রেকর্ড স্পর্শ করেছিলেন আরও পাঁচটি টেস্ট কম খেলে। ভারতের জয়ের অন্যতম নায়ক জানিয়ে গেলেন, "শেষ কয়েকটা মাস আমার কাছে স্বপ্নের মত মনে হচ্ছে। অস্ট্রেলিয়াতে জাদেজা চোটের কবলে পড়ার পর থেকে আমায় অতিরিক্ত দায়িত্ব নিতে হয়েছিল। ব্যাট হাতেও চেষ্টা করেছি দলকে সাহায্য করার। সেই সিডনি টেস্টে পিঠে অসম্ভব যন্ত্রণা নিয়ে ব্যাট করেছিলাম। চেন্নাইতে শতরান পেয়েছি। ব্যাটিংয়ে আমার আত্মবিশ্বাস আবার বেড়ে গেছে বিরাট এবং রবি শাস্ত্রির সঙ্গে কথা বলার পর। লকডাউন পর্বে বাড়তি পরিশ্রম করতাম নিজেকে ফিট রাখতে। কারণ আমার বয়স বাড়ছে, তাই দেশের জন্য এই পর্যায়ে খেলতে গেলে নিজেকে ফিট রাখা জরুরি। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট হেরে গিয়েছিলাম বলেই পরপর দুটো টেস্ট জয় বেশি স্পেশাল"।

    জাতীয় দলের হয়ে এমন পারফরম্যান্সের পর খুশি হলেও থামতে চান না অশ্বিন। জানিয়ে গেলেন আগামিদিনে নিজেকে ছাপিয়ে গেলেও অবাক হবেন না। সুনীল গাভাসকার এবং প্রাক্তন ইংলিশ স্পিনার গ্রেম সোয়ান প্রশংসায় ভরিয়ে দিলেন অশ্বিনকে। সানি জানিয়েছেন অক্ষর যদি ইংল্যান্ডকে বধ করার প্রধান কান্ডারী হয়ে থাকে,তাহলে পেছন থেকে যোগ্য সহায়তা করে গিয়েছে অশ্বিন। সিনিয়র ক্রিকেটার হওয়া সত্ত্বেও তাঁর মধ্যে কোনও ইগো কাজ করে না। দলের স্বার্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাছাড়া পরীক্ষা-নিরীক্ষা বন্ধ না করে প্রতিনিয়ত যেভাবে নিজেকে উন্নত করেছে অশ্বিন তার মুক্তকণ্ঠে প্রশংসা করেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।

    সোয়ান মনে করেন আধুনিক টেস্ট ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা স্পিনার অশ্বিন। বিশেষ করে বাঁহাতি ব্যাটসম্যানদের দুঃস্বপ্ন তিনি। বেশি উইকেট পেলেও অশ্বিনকে এগিয়ে রাখছেন তিনি। ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার জ্যাক লিচ ছাড়া কেউ দাগ থাকতে পারেননি। রুট পাঁচ উইকেট তুলে নিলেও তিনি বিশেষজ্ঞ স্পিনার নন। ইংল্যান্ড বড় ভুল করেছে দ্বিতীয় একজন স্পিনার না নিয়ে। চতুর্থ টেস্টে অশ্বিনকে দেখে ইংলিশ স্পিনারদের শিখতে বললেন সোয়ান।

    Published by:Rohan Chowdhury
    First published: