Home /News /sports /

Ashes 2021-22 Brisbane: কাল শুরু ঐতিহ্যের অ্যাশেজ! অস্ট্রেলিয়াকে হারাতে পন্থ, গিলরাই অনুপ্রেরণা ইংল্যান্ডের

Ashes 2021-22 Brisbane: কাল শুরু ঐতিহ্যের অ্যাশেজ! অস্ট্রেলিয়াকে হারাতে পন্থ, গিলরাই অনুপ্রেরণা ইংল্যান্ডের

ক্রিকেটের সবচেয়ে পুরনো লড়াইয়ে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড

ক্রিকেটের সবচেয়ে পুরনো লড়াইয়ে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড

Ashes 2021-22 Joe Root says England ready for Australia. ইংল্যান্ড অধিনায়ক হিসেবে রুটের সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড আছে, ২৭টি। স্যার আলিস্টায়ার কুকের ক্যাপ্টেন হিসেবে ৫৮টি টেস্ট খেলার রেকর্ডের থেকে মাত্র দুই ম্যাচ পিছিয়ে তিনি।

  • Share this:

    #ব্রিসবেন: ভারতীয় সময় বুধবার সকাল ৫:৩০ শুরু হতে চলেছে সম্মানের অ্যাশেজ সিরিজ (The Ashes 2021-22)। কিছুদিন আগেই নিজেদের প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। তাই আত্মবিশ্বাস ভাল জায়গায় আছে অজিতদের। অন্যদিকে অস্ট্রেলিয়ার মাটিতে শেষ ১০ টির মধ্যে নটি টেস্ট হেরেছিল ইংল্যান্ড। বছর চারেক আগে অস্ট্রেলিয়ার মাটিতে ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, লাবুশানের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ০-৪ হেরেছিল ইংরেজরা।

    আরও পড়ুন - South Africa vs India series: ভারতের বিরুদ্ধে গতির আগুন নিয়ে তৈরি থাকবে এলগারের দক্ষিণ আফ্রিকা

    ২০১৯ অ্যাশেজ হয়েছিল ইংল্যান্ডের মাটিতে। সিরিজ শেষ হয় ২-২ ব্যবধানে। অ্যাশেজ ধরে রাখে অস্ট্রেলিয়া। হেডিংলির মাঠে বেন স্টোকস অনবদ্য ১৩৫ করেন। অ্যাশেজের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস ধরা হয় সেটিকে। এবার অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন অ্যাশেজের জন্য ভারতের থেকে অনুপ্রেরণা পেয়েছেন জানালেন ইংল্যান্ডের টেস্ট দলের ক্যাপ্টেন জো রুট (Joe Root)।

    যেভাবে ভারত অস্ট্রেলিয়াকে তাদের নিজেদের ঘরে টেস্ট সিরিজে হারিয়েছিল, সেটা একটা উদাহরণ হয়ে গেছে। অ্যাশেজে ইংল্যান্ডের মনোবল বাড়াতে অনেকটাই সাহায্য করেছে। জো রুট জানালেন ব্রিসবেন টেস্টের জন্য তার দল সম্পূর্নভাবে তৈরি এবং তাদের কাছে রণনীতি স্পষ্ট। তিনি মনে করছেন অস্ট্রেলিয়ার মাটিতে এই সিরিজ জয় করার তার কাছে একটি বড় সুযোগ কারণ অ্যাশেজের মতো ঐতিহাসিক সিরিজ তার অধিনায়কত্বের কিংবদন্তি নির্ধারণ করবে।

    আরও পড়ুন -SC East Bengal loss to FC Goa : বৃথা গেল পেরোসেভিচের লড়াই, লাস্ট বয় গোয়ার কাছে হার ইস্টবেঙ্গলের

    ইংল্যান্ড অধিনায়ক হিসেবে রুটের সর্বাধিক টেস্ট জয়ের রেকর্ড আছে, ২৭টি। স্যার আলিস্টায়ার কুকের ক্যাপ্টেন হিসেবে ৫৮টি টেস্ট খেলার রেকর্ডের থেকে মাত্র দুই ম্যাচ পিছিয়ে তিনি। যদিও রুটের কিংবদন্তিতে অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের কথা আগেও লেখা ৪ বছর আগেই। স্যার অ্যান্ড্রু স্ট্রসের পর এই প্রথম অধিনায়ক যিনি ১৯৮৭ এর পর এই সাফল্যটা পেলেন।

    রুট বললেন অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের সাফল্য তাদের কাছে একটি উদাহরণ এবং অ্যাশেজ জেতার জন্য অনুপ্রাণিত করেছে তাদের। তিনি বলেন, অনেক দলকেই প্রচেষ্টার দ্বারা এই কাজটি সম্ভব করতে, তো সেখান থেকে আমরা আত্মবিশ্বাস বাড়াচ্ছি। এর জন্য কৃতিত্ব ভারতের, তারা অসাধারণ খেলেছে গোটা সিরিজ জুড়ে। সেই সিরিজ থেকে অনেক কিছু নেওয়ার থাকলেও জো রুট তাদের নিজেদের খেলা এবং রণনীতির ওপরেই মনোযোগ দিতে চান।

    গতবছর শীতকালে অস্ট্রেলিয়া ১৯৮৮ এর পর গাব্বাতে প্রথমবার টেস্ট হারে ভারতের কাছে, সফরে আসা ভারত সেবার ২-১ এ টেস্ট সিরিজ জিতেছিল। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই বুধবারের টেস্টের প্রথম এগারো জনের দল ঘোষণা করে দিয়েছিল, বোলিংয়ে মিচেল স্টার্ক (Mitchell Starc) নিশ্চিত, পাঁচ নম্বরে ওসমান খোয়াজার জায়গায় থাকবেন ট্র্যাভিস হেড (Travis Head)।

    অস্ট্রেলিয়ার প্রথম ফাস্ট বোলার হিসেবে অধিনায়ক হয়েছেন প্যাট কামিন্স (Pat Cummins captain)। ইংল্যান্ড যে দল ঘোষণা করেছে তাতে প্রথম টেস্টে বিশ্রামে রাখা হয়েছে জেমস অ্যান্ডারসনকে। অ্যাডিলেডে গোলাপি বল টেস্টের জন্য তাকে তরতাজা রাখা হচ্ছে। জো রুট নিজে ইংল্যান্ডের প্রধান ব্যাটিং ভরসা।

    অস্ট্রেলিয়ার মাটিতে বেশ কয়েকটা ভাল ইনিংস থাকলেও, শতরান নেই তার। ইংলিশ অধিনায়ক চেষ্টা করবেন অস্ট্রেলিয়াতে প্রথম টেস্ট শতরান তুলে আনতে। রুট ছাড়াও বার্নস, মালান (Dawid Malan), পোপ, বাটলার (Jos Buttler) রয়েছেন ইংল্যান্ড দলে। তবে ইংলিশদের সবচেয়ে বড় ভরসার নাম বোধ হয় বেন স্টোকস (Ben Stokes)। প্রায় চার মাস প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে থাকলেও, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বরাবর জ্বলে ওঠেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published:

    পরবর্তী খবর