• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ALLAN DONALD REMEMBERS WHAT VIRAT KOHLI TOLD HIM BACK IN 2015 RRC

Donald - Kohli : পাঁচ বছর আগেই ডোনাল্ডকে ভবিষ্যতের রূপরেখা দিয়েছিলেন বিরাট

কথা রেখেছেন কোহলি, বলছেন ডোনাল্ড

Allan Donald remembers what Virat Kohli told him. ডোনাল্ড জানিয়েছেন সেই ২০১৫ সালে বিরাট কোহলি তাঁকে জানিয়েছিলেন ভারতকে সেরা টেস্ট দল বানাতে চান তিনি

  • Share this:

    #কেপ টাউন: অ্যালান ডোনাল্ড মন দিয়ে ভারতের খেলা দেখেন। আরো স্পষ্ট করে বললে ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলির দলের খেলা দেখেছেন। প্রাক্তন দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার মুগ্ধ ভারতের পারফরম্যান্স দেখে। নয়ের দশকে বল হাতে তিনি যখন এগিয়ে আসতেন, এমন ব্যাটসম্যান খুঁজে পাওয়া সম্ভব ছিল না, যাঁরা তাঁকে ভয় পেতেন না। শন পোলক এবং তিনি দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলিং এর মূল ভরসা ছিলেন।

    সম্প্রতি একটি সাক্ষাৎকারে অ্যালান ডোনাল্ড জানিয়েছেন বিরাট কোহলির ভারতের অলরাউন্ড ক্রিকেট দেখে তিনি মুগ্ধ। একটা গোপন তথ্য ফাঁস করেছেন তিনি। ডোনাল্ড জানিয়েছেন সেই ২০১৫ সালে বিরাট কোহলি তাঁকে জানিয়েছিলেন ভারতকে সেরা টেস্ট দল বানাতে চান তিনি। ফিটনেসের দিক থেকেও ভারতকে সেরা করতে চান বিরাট। সবচেয়ে বড় লক্ষ্য ছিল দেশের বাইরে গিয়ে ধারাবাহিক পারফর্ম করা।

    যদিও সৌরভ গঙ্গোপাধ্যায় এর আমলে সেটা শুরু করেছিল ভারত, কিন্তু মাঝে ২০১১ থেকে ২০১৪ বিদেশের মাটিতে ২২ টি টেস্ট খেলে জয় ছিল মাত্র দুটি। ১৩ টি হার। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টেস্ট ভারতের হাল ছিল খুব খারাপ। ধোনি ভারতকে তিনটি ট্রফি দিলেও, টেস্ট ক্রিকেটে ছিলেন ব্যর্থ। তাই দায়িত্ব নেওয়ার পর কাজটা সহজ ছিল না বিরাট কোহলির। কিন্তু নিজের লক্ষ্য থেকে একচুল সরেননি তিনি। ফোকাস ছিল টেস্ট জয় এবং শক্তিশালী বোলিং ইউনিট গড়ে তোলা। শেষ কয়েক বছরে সেই লক্ষ্যে সফল ভারত।

    ইশান্ত, শামির পর একে একে উঠে এসেছেন বুমরা, সিরাজ, শার্দুল ঠাকুর। এই ব্যাপারটা দেখে দারুণ খুশি প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা। তাঁর সময় জাভাগাল শ্রীনাথ এবং ভেঙ্কটেশ প্রসাদ সারা জোরে বোলার ছিল না ভারতের। কিছুটা পরে আসেন অজিত আগারকার। কিন্তু বর্তমান ভারতীয় দল যেভাবে একাধিক ফাস্ট বোলার নিয়ে বিদেশের মাটিতে শাসন করছে, তা দেখে বিশ্বাস হচ্ছে না অ্যালান ডোনাল্ডের।

    সঠিক পরিকল্পনা এবং পরিশ্রম করেই ভারতীয় ক্রিকেট আজ এতটা শক্তিশালী মনে করেন দক্ষিণ আফ্রিকা কিংবদন্তি। বিরাট কোহলির মাঠের ভেতর আগ্রাসী মনোভাব নিয়ে অনেক কথা হয়। ইংলিশ মিডিয়া ভারত অধিনায়কের সমালোচনা করতে ছাড়ে না। ডোনাল্ড মনে করেন নিয়মের মধ্যে থেকে যদি ক্রিকেট খেলার সময় কথা কাটাকাটি হয়, উত্তপ্ত বাক্য বিনিময় হয়, তবে সেটা খোলা মনে নেওয়া উচিত।

    খেলা মানেই উত্তেজনা, একে অপরকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা। তাতে এমন ঘটনা অস্বাভাবিক নয়। অতীতেও এমনটা হামেশাই হত। তাই অযথা এই নিয়ে কথা বলার মানে হয় না স্পষ্ট জানিয়েছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকান পেসার। হাতে থাকা বাকি তিন টেস্টে ইংল্যান্ড ব্যাকফুটে থেকে মাঠে নামবে মনে করেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: