খেলা

  • associate partner
corona virus btn
corona virus btn
Loading

৪৩৬ দিন অপেক্ষার অবসান, ১৪ মাস পর ২২ গজে ফের মাহি ওয়ে...

৪৩৬ দিন অপেক্ষার অবসান, ১৪ মাস পর ২২ গজে ফের মাহি ওয়ে...

ভারতীয় দলের সাত নম্বর জার্সি তুলে রেখেছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তবে ভারতের জার্সিতে অবসর নিলেও ক্রিকেটকে এখনি বিদায় জানাচ্ছেন না ধোনি। দুবাইয়ের মাঠে ফের একবার হেলিকপ্টার শটে গ্যালারি পার। ফের মাহি ওয়ে...

  • Share this:

#দুবাই: ১০ জুলাই ২০১৯ ম্যানচেস্টার থেকে ১৯ সেপ্টেম্বর ২০১৯ আবুধাবি। ঠিক ১৪ মাস আট দিন। ফের ক্রিকেট মাঠে নামতে চলেছে মহেন্দ্র সিং ধোনি। বিশ্বকাপ সেমিফাইনাল খেলার পর আর ২২ গজে নামেননি মাহি। মাঝের এই ৪৩৬ দিনের মধ্যে ঘটে গেছে মাহির আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘটনা। ভারতীয় দলের সাত নম্বর জার্সি তুলে রেখেছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

তবে জনপ্রিয়তায় এতটুকু ঘাটতি পড়েনি। দুবাইতে ধোনিকে দেখার জন্য দর্শকের ভিড় বলে দিচ্ছে সব উত্তর। হলুদ রঙের চেন্নাই দলের জার্সিতে আইপিএলে মাহিকে দেখতে মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। শনিবারই সেই অপেক্ষার অবসান।

ধোনির নেতৃত্বে সবথেকে বেশি বার আইপিএল ফাইনাল খেলেছে সিএসকে। 8 বার ফাইনালে তিনবার চ্যাম্পিয়ন আর ৫ বার রানার্স। সাফল্য আর মহেন্দ্র সিং ধোনি যেন পরস্পর পরস্পরের পরিপূরক। আইপিএলের ১২ বছরের ইতিহাসে দু'বছর সাসপেন্ডের জন্য খেলতে পারেনি চেন্নাই সুপার কিংস। তারপরও সিএসকের এত সাফল্যের কারণ একজনই। তিনি অধিনায়ক ধোনি। রাঁচির ছেলে হলেও চেন্নাইয়ের "থালা" মাহি।

বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ধোনির রান আউট আর ভারতের বিদায়ের পর সব হিসেব নিকেশ পাল্টে গিয়েছিল। নিজেকে একেবারে ক্রিকেট থেকে সরিয়ে নিয়েছিলেন মাহি। ভারতীয় সেনার সঙ্গে ট্রেনিং। সীমান্তে পাহারা। কখনও আবার ট্রাক্টর চালিয়ে চাষ। শেষ ১৪ মাস ক্রিকেট বাদে যেন সবকিছুই করেছেন ধোনি। বারবার ঘুরে ফিরে এসেছে একটাই প্রশ্ন। ক্রিকেট নিয়ে কি ভাবছেন মাহি। অবসর নিচ্ছেন কি? টিম ইন্ডিয়া জার্সিতে আর কোনদিনও দেখা যাবে তো? কোন প্রশ্নের উত্তর দেননি। শুধু মাঝেমধ্যে অনুশীলন করতে দেখা গিয়েছিল। মার্চে নির্ধারিত সূচি অনুযায়ী আইপিএল শুরু হবার আগে চেন্নাইয়ের ক্যাম্পে যোগ দিয়েছিলেন। তবে করোনার জেরে সে সব বন্ধ করেই ফিরে গিয়েছিলেন রাঁচি। লকডাউনে নিজেকে বন্দী করে রেখেছিলেন ফার্ম হাউসে। স্ত্রী ও কন্যা জিভার সঙ্গে সময় কাটিয়েছেন। আনলক পর্ববে রাঁচিতে বোলিং মেশিনের অনুশীলন করেছেন। তখনও কেউ ভাবতে পারেনি কি হতে চলেছে পরবর্তী সময়ে। সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল ঘোষণা হওয়ার পরই দল নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছিলেন। নিজের উদ্যোগে চিপকে ৬ দিনের শিবির করেন। আর ঠিক শিবির শুরুর  দিনেই স্বাধীনতা দিবসের বিকেলে ইনস্টাগ্রামে ভিডিও পোস্ট করে আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দেন ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

ভারতের জার্সিতে অবসর নিলেও ক্রিকেটকে এখনি বিদায় জানাচ্ছেন না ধোনি। আইপিএলে আরও কয়েকটা বছর খেলতে পারেন ক্যাপ্টেন কুল। শনিবার ধোনির সেই দ্বিতীয় ইনিংসের সূচনা হতে চলেছে। ১৪ মাস পর ফের ২২ গজে ধোনি ধামাকার অপেক্ষা । ফের দেখা যাবে উইকেটের পিছন থেকে বোলার এবং দলকে নির্দেশ দিয়ে চলেছেন জার্সি নম্বর ৭। ফের একবার হেলিকপ্টার শটে গ্যালারি পার। ফের মাহি ওয়ে...

Eron Roy Burman

Published by: Elina Datta
First published: September 18, 2020, 11:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर