গরমকে কাবু করতে ‘কুলিং জ্যাকেট’ বানিয়ে তাক লাগালেন হুগলির রূপম !

গরমকে কাবু করতে ‘কুলিং জ্যাকেট’ বানিয়ে তাক লাগালেন হুগলির রূপম !

Representative Image

চরম গরমে ঠান্ডা ঠান্ডা কুল কুল। চাঁদিফাটা রোদ্দুরে গরমকে কাবু করতে সস্তায় কুলিং জ্যাকেট।

  • Share this:

    #হুগলি: চরম গরমে ঠান্ডা ঠান্ডা কুল কুল। চাঁদিফাটা রোদ্দুরে গরমকে কাবু করতে সস্তায় কুলিং জ্যাকেট। এই জ‍্যাকেট বানিয়েই সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন হুগলির র‍্যাঞ্চো....আলতারা গ্রামের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী, রূপম ঘোষ। হিটকে বিট করতে তাঁর এই আবিষ্কার সাড়া ফেলে দিয়েছে বিশ্বজুড়ে। জাতীয় পুরস্কারপ্রাপ্ত তরুণ বাঙালি বিজ্ঞানী, রাষ্ট্রপুঞ্জের ডাকে যাচ্ছেন আমেরিকা। এ যেন থ্রি ইডিয়েটসের র‍্যাঞ্চরদাস চাঞ্চর। হুগলির ১৮ বছরের রূপম ঘোষ।

    ছোট থেকেই বিজ্ঞান টানত। চন্দননগর বঙ্গ বিদ্যালয়ের বিজ্ঞান প্রদর্শনীতে তাক লাগানো সব মডেল বানানোতেই সে খুঁজে পেত সৃষ্টি সুখ। সময়ের সঙ্গে সঙ্গে গতি পেয়েছে তাঁর সৃষ্টির ভাবনা। কিন্তু, এর পাশাপাশি, গরিব মানুষের দুর্দশাও তাঁর চোখ এড়ায়নি। রোদে পুড়ে কৃষক, শ্রমিক, খেটে খাওয়া মানুষদের কাজ করতে দেখেছেন রূপম। দেখেছেন সানস্ট্রোকে মৃত্যুর ঘটনাও। এ সবই তাঁকে ভাবিয়েছে। সেই ভাবনারই ফসল কুলিং জ‍্যাকেট। বিদেশের বাজারে এ ধরনের কুলিং জ্যাকেট মিললেও তার দাম নেহাত কম নয়। কিন্তু, রূপম জানিয়েছেন, তাঁর তৈরি জ্যাকেটের দাম যেমন কম, তেমনই প্রযুক্তিগতভাবে তা অনেক স্মার্টও। বিট দ্য হিট কুলিং জ্যাকেটের পরতে পরতে প্রযুক্তির চমক...

    -- এই জ্যাকেটের ভিতরে আছে মোট ৩টি ছোট পাখা -- সামনের ২টি পাখা ভিতরের গরম শরীরের বাইরে বের করে দেয় -- পিছনে রয়েছে আরেকটি পাখা। -- জ্যাকেটের পিছনে রয়েছে ওয়াটার বাবল সিস্টেমও -- পিছনের পাখার সাহায্যে জলের বুদবুদকে কাজে লাগানো হয় জ্যাকেট ঠান্ডা রাখতে। অ‍্যানিমেশন আউট---

    ঠান্ডা জ‍্যাকেটে শরীর ঠান্ডা। জ্যাকেটের সঙ্গে রয়েছে সোলার প্যানেল বসানো টুপি। এই টুপি থেকেই চার্জ হয় লিথিয়াম অয়েল ব্যাটারির।

    রক্ষণাবেক্ষণের কোনও ঝামেলা নেই। ময়লা হলে সহজেই ধোয়া যায়। মাত্র দু থেকে আড়াই হাজার টাকা খরচ করলেই গরম একেবারে নরম।

    এই কুলিং জ‍্যাকেট বানিয়েই গত বছর জাতীয় পুরস্কার পান হুগলির রূপম। তাঁর আবিস্কারকে সেলাম ঠুকেছে আমেরিকাও। সে দেশের অ্যাকাডেমি অফ সায়েন্সের সাম্মানিক পদ দেওয়া হয়েছে রূপমকে। হুগলির রূপমকে আমন্ত্রণ জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। ২৫ জুলাই সম্মেলনে যোগ দিতে এই তরুণ বাঙালি বিজ্ঞানী যাবেন আমেরিকা।

    First published: