কলকাতার থিম পুজোয় এবার কাঠের আফ্রিকান পুতুল

কলকাতার থিম পুজোয় এবার কাঠের আফ্রিকান পুতুল
photo: Wooden Doll

একটা সময়ে যে কাঠশিল্প ঘিরে জমেছিল মেঘ, আজ অক্ষয় ভাস্করদের হাত ধরে সেই শিল্পই মুক্তির আনন্দে মশগুল।

  • Share this:

#কলকাতা: কাঠের ফ্রেমে উমা।  কলকাতার থিম পুজোয় কাঠের আফ্রিকান পুতুল। কাঠের কৃষ্ণ। কাঠের রাধা। কাঠ খোদাই ভাস্কর্যের এক অন্য জগত কাটোয়ার অগ্রদ্বীপ গ্রাম। একটা সময়ে যে কাঠশিল্প ঘিরে জমেছিল মেঘ, আজ অক্ষয় ভাস্করদের হাত ধরে সেই শিল্পই মুক্তির আনন্দে মশগুল।

পুতুল নেবে গো...পুতুল...

বছর কুড়ি আগেও এই গান গেয়ে গ্রামে কাঠের পুতুল বিক্রি করতেন কাটোয়ার অগ্রদ্বীপ  ও পাশের নতুনগ্রামের শিল্পীরা।  পুতুল বলতে পেঁচা, খুব বেশি হলে  গৌরাঙ্গ।  সময় বদলেছে৷ কাঠের শরীরের সেই কারুকাজ, সুক্ষতা আজও আরও নিখুঁত, দারুশিল্পে আজ অন্য ঘরানা, আধুনিক হতে না পেরে একসময় ক্রমেই রুগ্ন হয়ে পড়া পুতুল শিল্প আজ ঘুরিয়ে দাঁড়িয়েছে৷

অগ্রদ্বীপের কাঠশিল্পী অক্ষয় ভাস্করের বাড়িতে কান পাতলেই এখন কাঠের ঠকাঠক শব্দ৷ প্রথাগত শিক্ষা নেই। বাবা ভক্ত ভাস্করের কাছেই হাতেখড়ি। কাঠের টুকরোর উপর বাটালি দিয়ে খোদাই করে কখনও ফুটে  উঠছে লক্ষ্মীর পেঁচা৷ কখনও একই ফ্রেমে নিখুঁত গড়নে সপরিবার দুর্গা, রয়েছে কাঠের তৈরি আফ্রিকান পুতুলও, মুখোশ, রাধাকৃষ্ণ  থেকে রাম-সীতা, রাবণ, আরও অনেক কিছু।

ইন্টারনেট ঘেঁটে কাঠের গায়ে নিত্যনতুন নকসা খোদাই অক্ষয়ের প্যাশন৷ দিল্লি, মুম্বই, চেন্না, হায়দরাবাদ-সহ দেশের বিভিন্ন বড় শহরের শিল্পমেলা থেকে ডাক আসে। চুক্তি হয়েছে বিশ্ববাংলার সঙ্গেও। পুজোর দিন সাতেক আগেই বিশ্ববাংলার হাতে তুলে দিতে হবে ষাটটি কাঠের দুর্গা, লাভ বেড়েছে। সঙ্গে বেড়েছে সম্মানও।

ভক্ত ভাস্করের কাজ ঠাঁই পেয়েছে রাষ্ট্রপতির নিজস্ব আর্ট গ্যালারিতেও। এবার তাঁর ছেলের হাত ধরে দেশের শিল্প মানচিত্রে অগ্রদ্বীপের নাম চির-অক্ষয় হয়ে উঠছে।

 

First published: 08:05:39 PM Aug 13, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर