ভোটে মহিলা পরিচালিত বুথে জোর বীরভূমের, পর্যবেক্ষণে প্রশাসন

পর্যবেক্ষণে প্রশাসনিক কর্তারা

এর আগে এত সংখ্যক মহিলা দ্বারা পরিচালিত ভোট গ্রহণ কেন্দ্র এই এলাকায় কোনো নির্বাচনে ছিল না বলেও জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।

  • Share this:

#বীরভূম: দোরগোড়ায় ভোট, দুবরাজপুরে মহিলা পরিচালিত বুথে কটা হবে?  সেই বুথের পর্যবেক্ষণে বীরভূম জেলা প্রশাসন।দোরগোড়ায় রাজ্যের বিধানসভা নির্বাচন। আর এই বিধানসভা নির্বাচনের দিনক্ষণ এখনো প্রকাশিত না হলেও তৎপরতা শুরু হয়েছে প্রশাসনিকভাবে। ইতিমধ্যেই জানা গিয়েছে ভোটের নির্ঘণ্ট প্রকাশের আগেই বীরভূমে আজ  এক কম্পানী কেন্দ্রীয় বাহিনী আসছে,  পরে বীর আরো পাঁচ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী পা রাখতে চলেছে। পাশাপাশি শনিবার থেকে শুরু হল মহিলা পরিচালিত বুথের পর্যবেক্ষণ।

শনিবার দুবরাজপুর এলাকায় যে সকল মহিলা পরিচালিত বুথের আয়োজন করা হতে পারে সেই সকল এলাকার পরিকাঠামো পর্যবেক্ষণ করলেন দুবরাজপুর ব্লকের বিডিও অনিরুদ্ধ রায় এবং দুবরাজপুর থানার ওসি দেবব্রত সিনহা। ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই এই তৎপরতা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দুবরাজপুর ব্লকের মোট ১৯৬ টি বুথ অর্থাৎ ভোট গ্রহণ কেন্দ্র রয়েছে। যাদের মধ্যে আসন্ন বিধানসভায় ৪১ টি ভোট গ্রহণ কেন্দ্র মহিলা ভোট কর্মীদের দ্বারা পরিচালিত হতে পারে। আর এরই পরিপ্রেক্ষিতে মহিলা ভোট কর্মী যারা রয়েছেন তাদের সুবিধা-অসুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এদিনের এই পর্যবেক্ষণ। প্রশাসনিকভাবে মহিলা দ্বারা পরিচালিত ভোট গ্রহণ কেন্দ্রগুলিকে শহর এলাকায় অথবা শহর ঘেঁষা এলাকায় রাখার চেষ্টা চালানো হচ্ছে। সেক্ষেত্রে প্রশাসনিক কর্তারা মনে করছেন মহিলা ভোট কর্মীদের নিরাপত্তা এবং সুযোগ-সুবিধা অনেকটা সুগম হবে। এর আগে এত সংখ্যক মহিলা দ্বারা পরিচালিত ভোট গ্রহণ কেন্দ্র এই এলাকায় কোনো নির্বাচনে ছিল না বলেও জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।

যে কারণে প্রশাসনিক কর্তাদের ভোটের অনেক আগে থেকেই তৎপর হয়ে উঠতে দেখা গেল। তবে বীরভূমের দুবরাজপুর এলাকায় এর আগেও মহিলা পরিচালিত বুথ হয়েছিল এবং ওই বুথগুলোতে এর আগেও খুব সুন্দর হবে কাজ হয়েছে ভোটের দিন গুলিতে। সেই মতোই এবারেও সেই লক্ষ্যেই এগিয়ে চলেছে বীরভূম জেলা প্রশাসন।

Published by:Raima Chakraborty
First published: