নারী দিবস স্পেশাল: জীবন লড়াইয়ে জিতে ঝুমার স্বপ্নপূরণের গল্প

নারী দিবস স্পেশাল: জীবন লড়াইয়ে জিতে ঝুমার স্বপ্নপূরণের গল্প

নারী দিবসের স্বাবলম্বী নারীর উদাহরণ বীরভূমের ঝুমা মহান্ত। আর পাঁচটা মেয়ের মতোই ছিল ঝুমা,

  • Share this:

#সিউরি: নারী দিবসের স্বাবলম্বী নারীর উদাহরণ বীরভূমের ঝুমা মহান্ত। আর পাঁচটা মেয়ের মতোই ছিল ঝুমা, বীরভূমের সিউড়ির কলেজ পাড়ার বাসিন্দা। তবে ছোট থেকেই স্বপ্ন ছিল নিজের পায়ে দাঁড়ানোর। অষ্টম শ্রেনী পর্যন্ত পড়াশুনা করে, আর পড়াশুনা করা হয়নি।

এরই মাঝে বিউটিসিয়ান কোর্সে ভর্তি হয়, কোর্স কমপ্লিট হলে বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে বিউটি পার্লারের কাজে। কিন্তু ইচ্ছা ছিল নিজের একটা বিউটি পার্লার তৈরি করার। তারপরই ঝুমা জানতে পারে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা সম্পর্কে। সিউড়ির পুরন্দরপুর ইউকো ব্যাঙ্ক থেকে তিনি তার নামেই প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় পাঁচ লক্ষ টাকা লোন নেন। এরপরই তিনি তৈরি করে ফেলেন তার নিজস্ব বিউটি পার্লার সিউড়ীর পুলিশ লাইন এলাকায়। এখন ঝুমা নিজের পায়ে দাঁড়িয়েছেন। রোজগারের ব্যবস্থা করেছেন তার বিউটি পার্লারে কয়েকজন কর্মীরা। মুদ্রা যোজনার লোনের টাকা মেটাতেও শুরু করেছেন তিনি।

এখন তাকে আর লোকের বাড়ি বাড়ি যেতে হয় না বিউটি পার্লারের কাজ করতে, এখন তার নিজস্ব বিউটি পার্লারেই গ্রাহকরা আসে। ঝুমার ইচ্ছা আরও এগিয়ে যাওয়ার। তার বার্তা তার মতো যে সব মহিলারা নিজের পায়ে দাঁড়াতে চান অথচ আর্থিক ভাবে পিছিয়ে তারা যেন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কীমের খোজ খবর নিতে।

First published: March 8, 2020, 3:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर