Home /News /south-bengal /
West Midnapore: ব্যাঙের বিয়ের পর এবার ব্যাঙের পুজো পশ্চিম মেদিনীপুর, চাহিদা একটাই...একটু বৃষ্টি

West Midnapore: ব্যাঙের বিয়ের পর এবার ব্যাঙের পুজো পশ্চিম মেদিনীপুর, চাহিদা একটাই...একটু বৃষ্টি

আরামবাগে ব্যাঙের বিয়ের পর এবার প্রচণ্ড দাবদাহে বৃষ্টি নামাতে ব্যাঙের পুজো করল পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণার দরবস্তিবালা গ্রামের বাসিন্দারা

  • Share this:

    #ঘাটাল: আরামবাগে ব্যাঙের বিয়ের পর এবার প্রচণ্ড দাবদাহে বৃষ্টি নামাতে ব্যাঙের পুজো করল পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণার দরবস্তিবালা গ্রামের বাসিন্দারা। তীব্র দাবদাহে পুড়ছে বাংলা! বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়! এক পশলা বৃষ্টির জন্য আকাশের দিকে কাতর চোখে চেয়ে রয়েছেন সাধারণ মানুষে!

    গতকাল আরামবাগে ধুমধাম করে ব্যাঙের বিয়ে অনুষ্ঠিত হয়েছিল, এবার বৃষ্টির আশায় পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণায় আয়োজিত হল ব্যাঙের পুজো।বৃহস্পতিবার চন্দ্রকোনা থানার দরবস্তিবালা গ্রামের একটি কালি মন্দিরে বড় একটি ব্যাঙকে ধরে তার পুজো করে স্থানিয় বাসিন্দারা। ধূপ,সিঁদুর,ফুল-সহ নানা উপকরণ সাজিয়ে গ্রামের কালি মন্দিরে একটি গর্ত খুঁড়ে, তাতে ব্যাঙকে বেঁধে সিঁদুর হলুদ মাখিয়ে জল ঢেলে ফুল বেলপাতা চড়িয়ে শঙ্খ-ঝাজঘণ্টা বাজিয়ে মহা সমারোহে পুরোহিত ব্যাঙের পুজো করলেন। দরবস্তি গ্রাম কৃষিপ্রধান এলাকা, গ্রামের সিংহভাগ মানুষের পেশাই কৃষিকাজ!

    আরও পড়ুন: নিমেষে আবহাওয়া বদল! দু-এক ঘণ্টার মধ্যেই ঝেঁপে নামবে বৃষ্টি! কোন কোন জেলা ভাসবে? জানুন...

    বৃষ্টির অভাবে এই চাঁদিফাটা গরমে ক্ষতি হচ্ছে সদ্য লাগানো তিল চাষে! মাঠের জমি শুকিয়ে গিয়েছে বলে জানান কৃষকরা। বৃষ্টি না হলে চাষের ক্ষতি তো হবেই, প্রচণ্ড দাবদাহে ঘরের বাইরে টেকাও দুষ্কর হয়ে উঠেছে! গরমের তাপপ্রবাহ থেকে বাঁচতে ভরসা স্বস্তির বৃষ্টি, তাই ব্যাঙের পুজোয় মাতল চন্দ্রকোণা!

    আরও পড়ুন: মর্মান্তিক! ডাম্পারের ধাক্কায় যা হল মোটরভ্যান চালকের...

    শুধু ব্যাঙের পুজোই নয়, একটু বৃষ্টির আশায় পুরনো লোকাচার মেনে দেওয়া হচ্ছে ব্যাঙের বিয়েও! আরামবাগ শহরের পাঁরড়ের ঘাটমন্দিরে মন্ত্রপাঠের মাধ্যমে হিন্দু আচার মেনে অনুষ্ঠিত হল ব্যাঙের বিয়ে! টোপর পরিয়ে, মালা দিয়ে একেবারে মানুষের বিয়ের মতো করেই বিয়ে দেওয়া হলো ব্যাঙের। ব্রাহ্মণ ডেকে, মন্ত্রচ্চারণের মাধ্যমে সম্পন্ন  হল বিয়ে ৷ কথিত আছে, ব্যাঙ্গমা-বেঙ্গমির বিয়ের দিন মেঘ ফেটে বৃষ্টি পড়ে। ব্যাঙ্গমা আর বেঙ্গমির বিয়ের অনুষ্ঠানে বরপক্ষ ও কনেপক্ষ সকলেই উপস্থিত ছিলেন। বিয়েতে মানা হয় যাবতীয় আচার-অনুষ্ঠান৷ গায়ে হলুদ,মালাবদল,সিঁদুর দান... সবই৷ তারপর উলুধ্বনির সঙ্গে সাত পাক ঘোরানো শেষ হলে বিয়ে সম্পন্ন হয়। বিয়ে উপলক্ষে ছিল ভুরিভোজের এলাহি আয়োজনও। ব্যাঙের বিয়েতে হাজির ছিলেন আরামবাগ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা প্রাক্তন চেয়ারম্যান স্বপন নন্দী। ছিলেন আরামবাগ শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা পৌরসভার কাউন্সিলর প্রদীপ সিংহ রায় ৷ এছাড়া ব্যাঙের বিয়ে দেখতে ভিড় জমিয়েছিলেন মানুষজন৷ ব্যাঙের বিয়ে দিয়ে মানুষজন আশায় বুক বাঁধছেন, এই বুঝি বৃষ্টি আসবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস,আগামী সপ্তাহে বৃষ্টির দেখা মিলতে পারে৷

    Sukanta Chakraborty

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: West Midnapore

    পরবর্তী খবর