Monsoon 2021: আগামী ৪ দিন দক্ষিণবঙ্গে টানা বৃষ্টি, জারি কমলা সতর্কতা, ভিজবে উত্তরও! বর্ষা কবে বঙ্গে?

দুই বঙ্গে বৃষ্টির পূর্বাভাস! বর্ষা কবে বঙ্গে?

বর্ষার (Monsoon 2021) পায়ের শব্দ এবার বেশ স্পষ্ট মৌসম ভবনের পূর্বাভাসে (Weather Forecast)। তাঁরা জানাচ্ছেন, দু'তিনদিনের মধ্যে বাংলার বাকি অংশেও ঢুকে পড়তে পারে বর্ষা। বৃহস্পতিবার সকাল থেকেই বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সতর্কবার্তা (Weather Alert) জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়ায়।

  • Share this:

    কলকাতা : সকাল থেকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ পরিষ্কার। তবে আবহাওয়া দফতরের (weather office) পূর্বাভাস অনুযায়ী, আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা রয়েছে। সামান্য বৃষ্টিও (Kolkata Weather Forecast) হতে পারে শহর কলকাতায়। তবে বৃহস্পতিবার সকাল থেকেই বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সতর্কবার্তা (Weather Alert) জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায়।

    আবহাওয়া দফতর (Weathe Office) জানাচ্ছে আগামী চারদিন দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি (Heavy rain Forecast) হতে পারে। শুধু তাই নয়, বর্ষার পায়ের শব্দ এবার বেশ স্পষ্ট মৌসম ভবনের পূর্বাভাসে। তাঁরা জানাচ্ছেন, দু'তিনদিনের মধ্যে বাংলার বাকি অংশেও ঢুকে পড়তে পারে বর্ষা (Monsoon 2021)। সেইসঙ্গে মহারাষ্ট্র, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝাড়খণ্ড, গুজরাত, মধ্যপ্রদেশ এবং পূর্ব উত্তরপ্রদেশের বাকি অংশে বিস্তারিত হয়ে যাবে বর্ষার শাখা-প্রশাখা।

    উত্তরবঙ্গের আবহাওয়া : 

    বৃহস্পতিবার সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ১১ জুন শুক্রবার সকালের মধ্যে সবকটি জেলার কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে শুধু ভারী থেকে অতি ভারী (৭০ থেকে ১১০ মিলিমিটার) বর্ষণের পূর্বাভাস আছে। তবে আবহাওয়া দফতরের বিশেষ বুলেটিনে উত্তরবঙ্গের ৮ জেলায় আগামী ২৪ ঘন্টার মধ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। শনিবার থেকে আবারও উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির মাত্রা বাড়বে।এছাড়াও আগামী ৪৮ ঘন্টায় দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও, পরবর্তী তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া : 

    এদিকে দক্ষিণবঙ্গের বৃহস্পতিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টা অর্থাৎ ১১ জুন শুক্রবার সকাল পর্যন্ত সময়ে দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোনও না কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলায়। উত্তরবঙ্গের মতোই আগামী ৪৮ ঘন্টায় দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

    আপাতত পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী বঙ্গোসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবে আগামিকালের মধ্যে উত্তর বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হতে পারে। যা পশ্চিম ও উত্তর-পশ্চিমে অগ্রসর হবে। সেই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তার প্রভাবে বাংলায় ক্রমশ বাড়বে বৃষ্টির মাত্রা। সেই পরিস্থিতিতে শুক্রবার সকাল থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন, তাঁদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

    Published by:Sanjukta Sarkar
    First published: