Home /News /south-bengal /
Mangrove Afforestation: সাইক্লোন মোকাবিলায় উপকূলের জেলায় ১৫ কোটি ম্যানগ্রোভ রোপণ, আশাবাদী পরিবেশ দফতর

Mangrove Afforestation: সাইক্লোন মোকাবিলায় উপকূলের জেলায় ১৫ কোটি ম্যানগ্রোভ রোপণ, আশাবাদী পরিবেশ দফতর

Mangrove Afforestation

Mangrove Afforestation

তাই সেই ম্যানগ্রোভ সংরক্ষণ এবং নতুন করে ম্যানগ্রোভ বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয় সরকারি তরফে। (Mangrove Afforestation)

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: গত দেড় দশকে একের পর এক ভয়াবহ সাইক্লোন দেখেছে বাংলায। আয়লা, বুলবুল আম্ফান কিংবা যশ, একের পর এক সাইক্লোনগুলির তীব্রতা থেকে বাংলার দক্ষিণ উপকূল তথা সুন্দরবনকে রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ম্যানগ্রোভ। উপকূলবর্তী সমস্ত জায়গায় পাকা বাঁধ তৈরি করা খরচসাপেক্ষ। তবে ম্যানগ্রোভের মতো বায়োশিল্ড প্রাকৃতিক ভাবে সেই কাজ করে এসেছে। তাই সেই ম্যানগ্রোভ সংরক্ষণ এবং নতুন করে ম্যানগ্রোভ বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয় সরকারি তরফে। (Mangrove Afforestation)

    গত বছর ঘূর্ণিঝড় যশের পরে নবান্নে বসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে লাগাতে হবে প্রায় ১৫ কোটি ম্যানগ্রোভ। বিগত ঝড়গুলিতে সুন্দরবনকে রক্ষার ক্ষেত্রে ম্যানগ্রোভের গুরুত্ব বিচার করেই সেই সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই ঘোষণার এক বছরের মধ্যেই চারা রোপণের কাজ শেষ করেছে সরকার, দাবি পরিবেশমন্ত্রী রত্না দে নাগের। শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা নয় উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ অংশে বাঁধ রক্ষার্থে লাগানো হয়েছে ম্যানগ্রোভ।

    আরও পড়ুন: এক দশক পর পাহাড়ে নির্বাচন, ভোটের দিনই বড় চমক গুরুঙ্গয়ের! তুমুল শোরগোল

    পূর্ব মেদিনীপুরে উপকূলবর্তী চর এলাকায় লাগানো হয়েছে ম্যানগ্রোভ। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর মিলিয়ে ৫ কোটি করে মোট ১৫ কোটি ম্যানগ্রোভ লাগানো হয়েছে বলে জানানো হয়েছে পরিবেশ দপ্তর এর তরফে। এই কাজের সম্পূর্ণ খরচ বহন করেছে রাজ্যের বন দফতর। উপকূলবর্তী এলাকায় বিভিন্ন ব্লকের স্বনির্ভর গোষ্ঠী গুলির তরফে ম্যানগ্রোভ রোপনের কাজ করানো হয়েছে। তাদের সতস্ফুর্ত উদ্যোগকে সাধুবাদ জানানো হয়েছে সরকারের তরফে।

    আরও পড়ুন: গ্রিন পার্ক বুস্টার পাম্পিং-এ পানীয় জল সরবরাহে চমক কলকাতা পুরসভার, কোথায় মিলবে সুবিধা?

    তবে শুধুমাত্র রোপণ নয়, রক্ষা করতে হবে এই ম্যানগ্রোভগুলিকে। সম্প্রতি ম্যানগ্রোভ গাছ কাটার ঘটনা বারবার সামনে আসায় উদ্বিগ্ন সরকার। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে রক্ষা করতে হবে ম্যানগ্রোভকে। চোরাচালান রুখতে প্রশাসনের পাশাপাশি দায়িত্ব নিতে হবে গ্রামবাসীদের, বলছেন পরিবেশপ্রেমীরা। রাজ্য বন্যপ্রাণ সংরক্ষণ উপদেষ্টা মন্ডলীর সদস্য  জয়দীপ কুণ্ডুর মতে, "গ্রামবাসীদের দায়িত্ব নিয়ে রক্ষা করতে হবে এই ম্যানগ্রোভকে। ম্যানগ্রোভকে বাঁচাতে পারলেই ভবিষ্যতে বাঁচানো সম্ভব হবে উপকূলবর্তী জেলাগুলিকে"।

    সাহ্নিক ঘোষ

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Cyclone, Mangrove, South 24 Pargana news

    পরবর্তী খবর